Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরকারের নীলনকশা জাতির কাছে পরিষ্কার আমির খসরু

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারের নীলনকশা জাতির কাছে পরিষ্কার হয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ‘আমরা ঠিকভাবে আন্দোলন-কর্মসূচি পালন করতে পারছি না। ভদ্র গণতান্ত্রিক পরিবেশে আমাদের কথা বলার সুযোগও নেই। আমরা নিয়েছি গণতন্ত্রের পথ, সেই পথে চলার ব্যবস্থা নেই, সেই পথ অবরুদ্ধ করে দেওয়া হচ্ছে, লাঠিপেটা করা হচ্ছে।’
গতকাল শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে খালেদা জিয়া মুক্তি পরিষদের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় আমির খসরু এসব কথা বলেন। তিনি অভিযোগ করে বলেন, ‘নির্বাচনের এক বছর আগে থেকেই প্রধানমন্ত্রী ও তাঁর দলের নেতাকর্মীরা নৌকা মার্কায় ভোট চাইছেন, জনগণকে জনসভায় ডেকে শপথ করাচ্ছেন। এটা সম্পূর্ণভাবে জনগণের গণতান্ত্রিক অধিকারের লঙ্ঘন। নাগরিক স্বাধীনতার লঙ্ঘন।’ বিএনপি একদলীয় বা একনায়কতন্ত্র নয়, বরং গণতান্ত্রিক ও শান্তির পথে হাঁটবে বলে দাবি করেন তিনি।
তিনি আরও বলেন, ‘শুধু রাজনৈতিক নয়, মানুষ অর্থনৈতিক অধিকার থেকেও বঞ্চিত হচ্ছে। জনগণ আজ গভীর সংকটে, তারা পথ খুঁজে পাচ্ছেন না। যে দেশে উন্নয়ন হয় সে দেশের মানুষ জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্র পারাপার করে না। মানুষ তার জীবনের ঝুঁকি নিচ্ছে অর্থনৈতিক কারণে, জীবনের নিরাপত্তার কারণে। মানুষ আজ শুধু রাজনৈতিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে না, অর্থনৈতিক অধিকার থেকেও বঞ্চিত হচ্ছে।’ ‘আমরা রাজনীতি করি দেশের জনগণের জন্য। মানুষের মৌলিক, মানবিক ও গণতান্ত্রিক অধিকার আদায়ের জন্য। তাই খালেদা জিয়ার নেতৃত্বে শান্তিপূর্ণ আন্দোলন করছি নিরপেক্ষ সরকারের অধীনে ভোটের অধিকার আদায় করতে। যাতে দেশের মানুষ তাদের প্রতিনিধি নির্বাচন করে সংসদে পাঠাতে পারে।
দেশে নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ নেই বলেই বিদেশিরা বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন চায় উল্লেখ করে আমির খসরু বলেন, ‘বিদেশিরা চায়, বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন হোক। তার মানে এখানে নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ নেই। তাঁরা বলেন, আমরা চাই লেভেল প্লেয়িং ফিল্ড। তার মানে, এখানে এই পরিবেশ নেই। ভদ্রভাষা বুঝতে হবে। সবাই তো গালিগালাজ করে কথা বলে না।’
আয়োজক সংগঠনের সভাপতি হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন বিএনপির স্বনির্ভরবিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ