Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলিম পরিবারে ইসলামী মূল্যবোধের শিক্ষা সংস্কৃতি জাগিয়ে তুলতে হবে

ওয়াজ মাহফিলে মৌকারা পীর ছাহেব

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে দেশের দক্ষিণ-পূর্ব জনপদের অন্যতম পূণ্যভূমি কুমিল্লার নাঙ্গলকোটের মৌকারা দরবারে শুরু হয়েছে দুইদিন ব্যাপী ইসালে সওয়াব মাহফিল। টানা ৭২ বছর ধরে অনুষ্ঠিত হওয়া মৌকারার ইসালে সওয়াব মাহফিল দেশ-বিদেশের মুসলিম জনগোষ্ঠীর কাছে মহান আল্লাহর এক অন্যতম নেয়ামতে পরিণত হয়েছে। প্রতিবছর এ মাহফিলকে কেন্দ্র করে লাখো ধর্মপ্রাণ আশেকান, ভক্ত, মুরিদান ও মুসল্লীদের অংশগ্রহণে মৌকারা দরবার প্রাঙ্গন রূপ নেয় মুসলামানদের মিলনমেলায়।
মৌকারা দরবার শরীফের মরহুম পীর শাহসুফি আলহাজ মাওলানা মুহাম্মদ অলিউল্লাহ (রহ.)-এর ১২তম ইন্তেকাল বার্ষিকী উপলক্ষে দারুচ্ছুন্নাত ওয়ালিয়া কমপ্লেক্স প্রাঙ্গনে আয়োজিত ৭২তম ইসালে সওয়াব মাহফিলের প্রথমদিন ছিল গতকাল বৃহস্পতিবার। আছরের নামাজের পর কোরআন তেলোয়াত, হামদ, নাতে রাসুল (সাঃ) পরিবেশনের মধ্যদিয়ে শুরু হয় মাহফিলের আনুষ্ঠানিকতা। মাগরিব নামাজ শেষে উপস্থিত ভক্ত, আশেকান, মুরিদানদের তালিম দেন মৌকারা দরবারের পীর আমিরুস সালেকীন আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দীন ওয়ালিউল্লাহী।
তালিম শেষে উদ্বোধনী বয়ানে পীর ছাহেব বলেন, ঈমান, আমল ও আকিদা অনুযায়ি আমাদের এই ক্ষণস্থায়ী জীবন পরিচালনা করে যেতে হবে। তবেই আমরা আল্লাহ ও রাসুলের রেজামন্দি অর্জন করতে পারবো। সুন্নত ও ত্বরিকা অনুযায়ী আমল ইবাদত করতে পারলে আল্লাহর সন্তুষ্টি লাভের অধিকারি হবেন। আত্মশুদ্ধির জন্য ত্বরিকা চর্চা করতে হবে। ইসালে সওয়াব, ইসতিমদাদে রূহানীতে বিশ্বাস করতে হবে। মৌকারা দরবারের প্রতিষ্ঠাতা শাহসুফি আলহাজ মাওলানা মুহাম্মদ অলিউল্লাহ (রহ.) একজন উঁচুস্তরের আল্লাহর অলী ছিলেন। তিনি ব্যক্তিগত আমল-অজিফা ও ইবাদত বন্দেগীর পাশাপাশি মানুষকে হেদায়েতের পথে, সুন্নিয়াতের পথে আসার দিশা দিয়েছিলেন। মৌকারা পীর ছাহেব আরও বলেন, প্রতিটি মুসলিম পরিবারে ইসলামী মূল্যবোধের শিক্ষা সংস্কৃতি জাগিয়ে তুলতে হবে। আমরা কঠিন সময় পার করছি। বিশ্বে আজকে নানাভাবে মুসলমানদের নির্যাতনের শিকার হতে হচ্ছে। এজন্য ঈমান আকিদা মজবুত করে ইসলামী মূল্যবোধের ভিত্তিতে মুসলমানদের ঐক্য গড়ে তুলতে হবে।
কুমিল্লা জেলা ইমাম সমিতির সভাপতি আলহাজ হাফেজ মাওলানা আহসানুল করীম আল আযহারির সঞ্চালনায় এশার নামাজ শেষে শুরু হয় আলেম ওলামায়ে কেরামদের নুরানী বয়ান। চলে রাত ব্যাপী। মাহফিলের প্রথমদিন স্বাগত বক্তব্য রাখেন মৌকারা দরবারের ছাহেবজাদা ও বাংলাদেশ ছাত্র সালেকীনের কেন্দ্রীয় সভাপতি আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ মাসউদ। কুরআন ও হাদীসের আলোকে বয়ান করেন মৌকারা দরবারের ছোট হুজুর আলহাজ্ব মাওলানা আবদুল হালিম, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা হুজ্জাতুল্লাহ, মাওলানা বদিউল আলম সরকার, মাওলানা মোখলেসুর রহমান, মাওলানা মোস্তফা কামাল, আলহাজ মাওলানা মুহাম্মদ মুজির উদ্দিন, মাওলানা মুহাম্মদ ইলিয়াস এসলাহী। এদিকে আজ শুক্রবার মাহফিলের দ্বিতীয় দিন সকাল দশটায় বাংলাদেশ আনজুমানে ছাত্র সালেকিনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্মেলন অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ