Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিদাহাস ট্রফিতে অভিজ্ঞ শ্রীলঙ্কা

ফিরলেন লাকমাল, প্রদীপ, পেরেরা

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ভারতীয়রা তাদের দলে সিনিয়রদের বিশ্রামে রাখলেও সেই সুযোগ নেই বাকি দু’দল বাংলাদেশ ও শ্রীলঙ্কার জন্য, দু’দলেই আছে ইনজুরির আধিক্য। সাথে নিজেদের স্বাধীনতা দিবস উপলক্ষে ঘরের মাঠে খেলা ট্রফিটা রেখে দিতেই হয়তো একটু সময় নিয়ে চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করলো শ্রীলঙ্কা। একদিন আগেই দিয়েছিল ২০ জনের দল, ২৪ ঘন্টার ব্যবধানে সেখান থেকে পাঁচ ক্রিকেটারকে ছেঁটে ফেলে নিদাহাস ট্রফির জন্য ১৫ জনের অভিজ্ঞ দলই নির্বাচন করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। দুই পেসার নুয়ান প্রদীপ ও সুরাঙ্গা লাকমলের সাথে কুশল পেরেরাকে ফিরিয়ে এনেছে স্বাগতিকরা। আর অফ-ফর্মের কারনে দল থেকে বাদ পড়েছেন নিরোশান ডিকভেলা। তার জায়গা দলে সুযোগ পেয়েছেন ধনঞ্জয়া ডি সিলভা।
শ্রীলঙ্কার পেস অ্যাটাক সামলাবেন ইনজুরি থেকে সুস্থ হয়ে দলে ফেরা প্রদীপ ও লাকমল। পেস অ্যাটাকে আরও আছেন ডান-হাতি দুসমন্থ চামিরা ও বাঁ-হাতি ইসুরু উদানা। ডিকভেলার পরিবর্তে ডি সিলভার সুযোগ চমকই ছিলো। এক বছরের বেশি সময় ধরে টি-২০ ফরম্যাটে খেলছেন না তিনি। বাংলাদেশ সফরে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ১৭৩ রানের ইনিংস খেলেছিলেন ডি সিলভা। সম্প্রতি শ্রীলঙ্কার ঘরোয়া টি-২০ আসরে তিনটি ম্যাচে বলার মতো পারফরমেন্স আছে তার, করেন ৪২, ০ ও ৫৫।
গেল মাসে শেষ হওয়া বাংলাদেশ সফরে নিজেকে মেলে ধরতে পারেননি ডিকভেলা। ফলে আসন্ন সিরিজের জন্য এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে বিবেচনায় নেয়নি শ্রীলঙ্কার নির্বাচকরা। এদিকে কুশল পেরেরা ফিরে আসায় টপ-অর্ডার নিয়ে বড় ধরনের চিন্তায় পড়বে লংকানরা। কারন টপ-অর্ডারে আরও আছেন উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস ও দানুশকা গুনাথিলাকা।
বাংলাদেশ সফরের দলে থাকলেও কোন ম্যাচ খেলার সুযোগ পাননি লেগ স্পিনার জেফরি ভ্যান্ডরসে। তারপরও আসন্ন সিরিজের জন্য ঘোষিত দলে সুযোগ হয়নি তার। শ্রীলঙ্কা দলে স্পিনার হিসেবে আছেন আকিলা ধনঞ্জয়া, আমিলা আপোনসো ও জীবন মেন্ডিস।
ইনজুরিতে থাকা অ্যাঞ্জেলো ম্যাথিউজ যে এই সিরিজেও থাকছেন না সেইটা নিশ্চিতই ছিল একপ্রকার। ম্যাথিউজের অনুপস্থিতিতে তাই দলের নেতৃত্ব দেবেন দীনেশ চান্দিমাল। এছাড়া ইনজুরির কারনে সুযোগ হয়নি আসলে গুনারতেœ ও শেহান মাদুশঙ্কার। সেই সাথে ২০ জনের দল থেকে বাদ দেওয়া হয়েছে আসিথা ফার্নান্দো, সামিরা সামারাবিক্রামা ও লাহিরু কুমারাকে।
স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে ঘরের মাঠে ত্রিদেশীয় টি-২০ সিরিজ আয়োজন করছে শ্রীলঙ্কা। আগামী ৬ মার্চ শ্রীলঙ্কা-ভারত ম্যাচ দিয়ে শুরু হবে ত্রিদেশীয় সিরিজ। ৮ মার্চ ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের মিশন শুরু করবে বাংলাদেশ। ফাইনাল হবে ১৮ মার্চ। ফাইনালের আগে ডাবল লিগ পদ্ধতিতে চারটি করে ম্যাচ খেলবে শ্রীলঙ্কা, ভারত ও বাংলাদেশ।

নিদাহাস ট্রফির শ্রীলঙ্কা দল
দিনেশ চান্দিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিজ, দাসুন শানাকা, কুসল পেরেরা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিজ, সুরাঙ্গা লাকমাল, ইসুরু উদানা, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপনসো, নুয়ান প্রদীপ, দুশমন্ত চামিরা ও ধনঞ্জয়া ডি সিলভা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ