Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা বাঁচাতে শিল্প কারখানা বাইরে স্থানান্তরের পরিকল্পনা

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: রাজধানী ঢাকাকে বাঁচাতে বর্তমান সরকার নানবিধ পদক্ষেপ গ্রহণ করেছে, বিশেষ করে ঢাকাস্থ শিল্পকারখানাগুলোকে ঢাকার বাইরে স্থানান্তরের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এ লক্ষ্যে মুন্সিগঞ্জের সিরাজদীখান উপজেলায় প্লাস্টিক শিল্পনগরী ও মুদ্রণ শিল্পনগরী, কেরানীগঞ্জ উপজেলায় সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী এবং মুন্সিগঞ্জ জেলার টংগীবাড়ি উপজেলায় বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্প নগরী তৈরি করা হচ্ছে বলে জানান তিনি। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সুবিদ আলী ভূঁইয়ার লিখিত প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী এ তথ্য জানান।
আমির হোসেন আমু বলেন, ইতিমধ্যেই এলক্ষ্যে ঢাকার হাজারীবাগের ট্যানারী শিল্প কারখানাগুলোকে ঢাকার বাইরে সাভারে উন্নত ও পরিবেশ বান্ধব স্থানে স্থানান্তর করা হয়েছে। ঢাকা শহরের বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে এবং পরিবেশবান্ধবহীন স্থানে গড়ে ওঠা প্লাস্টিক এবং মুদ্রণ শিল্পকে পরিকল্পিতভাবে একটি পরিবেশবান্ধব স্থানে নিয়ে যাবার জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর আওতায় মুন্সিগঞ্জের সিরাজগঞ্জের সিরাজদীখান উপজেলায় প্লাস্টিক শিল্পনগরী ও মুদ্রণ শিল্পনগরী বাস্তবায়নাধীন রয়েছে। এছাড়া পুরনো ঢাকার ঘনবসতীপূর্ণ এলাকা হতে কেমিক্যাল মজুদাগার/কারখানা দ্রæত সরানোর জন্য বিসিকের আওতায় কেরানীগঞ্জ উপজেলায় সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া ইলেকট্রিক্যাল গুডস ম্যানুফেকচারিং এÐ লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প সমূহ স্থানান্তরের জন্য মুন্সিগঞ্জ জেলার টংগীবাড়ি উপজেলায় বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্প নগরী শীর্ষক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ