Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কোটা সংস্কারের দাবিতে বাকৃবিতে মানববন্ধন

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ২:৫৫ পিএম

সারা দেশে কোটা সংস্কারের আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। রবিবার সকাল সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে ওই মানববন্ধন করা হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। মানববন্ধনে দেখা যায় ‘আমি একজন মুক্তিযোদ্ধার গর্বিত সন্তান বলছি, আমিও কোটা সংস্কারের দাবি জানাচ্ছি’ এরকম লেখা প্ল্যাকার্ড হাতে কোটা সংস্কারের দাবিতে মানববন্ধন করছেন একজন মুক্তিযোদ্ধার সন্তান ও শিক্ষার্থী। এছাড়াও ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নেই’ ,‘ মেধায় চাই নব্বই ভাগ, বাকি সব ১০ থাক ’, ‘এই মুহূর্তে দরকার, কোটা ব্যবস্থার সংস্কার’, ‘মেধা দিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’, ‘দাবি মোদের একটাই কোটা পদ্ধতির সংস্কার চাই’ প্রভৃতি লেখা প্ল্যাকার্ড হাতে মানববন্ধনে দাঁড়িয়েছিল সাধারণ শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা কোটা ব্যবস্থা সংস্কার করে শতকরা ৫৬ ভাগ থেকে কমিয়ে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী না থাকলে শূন্য পদগুলোতে মেধা ভিত্তিতে নিয়োগ দেওয়া, চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একের অধিক বার ব্যবহার বন্ধ করা, কোটায় কোনো বিশেষ ধরনের নিয়োগ পরীক্ষা না নেওয়া, চাকরির পরীক্ষায় সবার জন্য অভিন্ন নম্বর কর্তন ও বয়সসীমা রাখাসহ কোটা সংস্কারের পক্ষে বিভিন্ন দাবি জানান।

মানববন্ধনে কৃষিবিদ আশরাফুল আলম, আজিহাত হিয়া, সুমাইয়া সাদিয়া, নাজমুস সাদাত, বরকতুল্লাহ, পবিত্র রায়, আল আমিন তান, এম আই রানা, মেহেদী হাসান রাতুল, শাদিক ইসলাম, আমিনুর রহমান অমিত প্রমুখ বক্তব্য দেন। মানববন্ধনে সঞ্চালনা করেছেন কামরুল হাসান কামু। বক্তব্যের শুরুতে ২৫ শে ফেব্রুয়ারিতে পিলখানা যে সকল সেনাসদস্যকে হত্যা করা হয়েছিল তাদের আত্মার মাগফিরাত কামনা করে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

বক্তব্যে কৃষিবিদ আশরাফুল আলম বলেন, ‘কোটা সংস্কার চাই’ আন্দোলন কোনো সুনির্দিষ্ট কোটা বন্ধের আন্দোলন নয়। ৫৬% কোটা কমিয়ে ১০% এ আনতে হবে। মুক্তিযোদ্ধাদের অবমাননা নয়, দেশের বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা রেখেই আমরা কোটা সংস্কার চাই। আর তার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। শাহবাগে কেন্দ্রীয়ভাবে যে কর্মসূচি পালিত হচ্ছে আমরা তাদের সাথে একাত্মতা পোষণ করেই বাকৃবিতে কর্মসূচি পালন করছি এবং পরবর্তীতে করবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার

২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ