Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩০ বছর পর ব্যবসায়ীদের দাবি মেনেছে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বেনাপোল অফিস : ৩০ বছর পর ব্যবসায়ীদের দাবি মেনে নিয়েছেন বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ। বন্দর থেকে দ্র”ত পণ্য খালাশ ও শুল্কায়নের গতি বাড়ানোর নথির পরিবর্তে ফোল্ডার ব্যবস্থাপনা পদ্ধতি চালু করেছে কাস্টমস কর্তৃপক্ষ। অনেক কমিশনার কথা দিয়েছিলেন ব্যবসায়ীদের দাবি বা¯তবায়নে। কেউ কথা রাখেননি। অবশেষে বেনাপোল কাস্টমস হাউসের সদ্য যোগদানকারী কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী তা বা¯তবায়ন করেছেন। কথাও রেখেছেন তিনি। বাণিজ্য ও জনবান্ধব শুল্কায়ন পদ্ধতি উদ্ভাবনের জন্য ব্যাপক পরীক্ষা-নিরীক্ষার পর কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী এ পদ্ধতি চালুর সিদ্ধান্ত নেন। পরে অফিসিয়ালি এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করা হয়। নতুন প্রবর্তিত পদ্ধতি সম্পর্কে শুল্কায়ন গ্রুপের সহকারী রাজস্ব কর্মকর্তাদের ধারণা দেয়ার উদ্দেশ্যে ইতিমধ্যে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। চলমান সংস্কার ও উদ্ভাবন কার্যক্রম এগিয়ে নিতে ব্যবসায়ীদের সহায়তা চেয়েছে কাস্টমস কর্তৃপক্ষ। স¤প্রতি বেনাপোল কাস্টম হাউসে প্রথমবারের মতো নথির পরিবর্তে ফোল্ডার ব্যবস্থাপনা পদ্ধতি চালু করা হয়েছে। দ্রুত ও সহজে শুল্কায়ন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য এ ব্যবস্থা প্রবর্তন করা হয়। আগে আমদানি চালান নথির মাধ্যমে শুল্কায়ন হতো। এতে শুল্কায়নে বেশি সময় লেগে পণ্য খালাসে অনাকাঙ্খিত বিলম্ব হতো। রাজস্ব কম আহরণের পাশাপাশি অসন্তোষ ছিল ব্যবসায়ীসহ বন্দর ব্যবহারকারীদের মধ্যে। ফোল্ডার ব্যবস্থা চালুর ফলে নথির পাশাপাশি প্রযোজ্য ও অগ্রাধিকার ক্ষেত্রে ফোল্ডারের মাধ্যমে শুল্কায়ন প্রক্রিয়া সম্পন্ন হবে। এ ব্যবস্থায় আমদানি-রফতানি চালান শুল্কায়নের সার্বিক কর্মকান্ডে গতি সঞ্চার, শুল্কায়ন প্রক্রিয়ার সময় হ্রাসসহ কাস্টম হাউসের সামগ্রিক রাজস্ব বাড়াতে সহায়ক হবে বলে মন্তব্য করেন ব্যবসায়ীরা। রাজস্ব আহরণের গতি ত্বরান্বিত করার পাশাপাশি বৈধ বাণিজ্য সহায়তাকরণ, অপবাণিজ্য প্রতিরোধ ও বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরিতে গত এক মাসে বেশ কিছু সংস্কারমূলক পদক্ষেপ নিয়েছে বেনাপোল কাস্টম হাউস কর্তৃপক্ষ।
বেনাপোল কাস্টমস হাউস কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, গত ৩০ বছরে যা বাস্তবায়ন হয়নি এখন তা হচ্ছে। ৩০ বছর ধরে ব্যবসায়ীদের এমন পদ্ধতি চালুর দাবি ছিল। এতদিন ফাইল ব্যবস্থা থাকার কারণে আমদানি-রফতানিকারকদের একটি ফাইল কমিশনারের টেবিলে আসতে ২ থেকে ৩ দিন সময় লেগে যেত। এখন ফোল্ডার ব্যবস্থা চালুর ফলে কমিশনারের টেবিল পর্যন্ত একটি ফাইল আসতে মাত্র ২ ঘণ্টা সময় লাগবে। এ পদ্ধতি বাস্তবায়নের কারণে সময়ক্ষেপণ কমবে, রাজস্ব বাড়বে। বেনাপোল কাস্টমস হাউসে রাজস্ববান্ধব,ও ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্তৃপক্ষ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ