Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কৌশলগত অংশীদারের প্রস্তাবনা পাঠিয়েছে ডিএসই

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

পর্যালোচনা কমিটি গঠন করেছে বিএসইসি
অর্থনৈতিক রিপোর্টার : চীনের শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জকে কৌশলগত অংশীদার করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আনুষ্ঠানিক আবেদন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গতকাল বৃহস্পতিবার সকালে বিএসইসিতে ওই আবেদন জমা দেওয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, এ প্রস্তবনা অনুমোদন পেলেই ডিএসইর ওই শেয়ার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কাছে শেয়ার বিক্রির ব্যাপারে চুক্তি স্বাক্ষর করবে ডিএসই। জানা গেছে, এ প্রক্রিয়া শেষ করতে প্রায় তিন মাসের মতো সময় লাগবে। এর আগে গত সোমবার কৌশলগত অংশীদার করতে চীনের শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের প্রস্তাবেই চূড়ান্ত অনুমোদন দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পরিষদ। সেদিন ডিএসইর চেয়ারম্যান প্রফেসর আবুল হাসেম জানান, নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের জন্য ডিএসইর প্রস্তাব ‘শিগগিরই’ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পাঠানো হবে । চীনের প্রধান তিনটি স্টক এক্সচেঞ্জের মধ্যে সাংহাই ও শেনঝেন রয়েছে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে। বাজার মূলধনের দিক থেকে বিশ্বের সেরা ১০টি স্টক এক্সচেঞ্জের তালিকাতেও রয়েছে এক্সচেঞ্জ দুটি।
অন্যদিকে গতকাল এ প্রস্তাবনার পাওয়ার পরই জরূরী কমিশন সভা করে বাংলাদেশ সিকিউরটিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সভায় ডিএসইর প্রস্তাবনা পরীক্ষা-নিরীক্ষা পর্যবেক্ষণের জন্য ৪ সদস্যের কমিটি গঠন করেছে। কমিটি আগামী ১০ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে কমিশন। এরপর কমিশন চুড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন, কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান। কমিটির আহŸাক কমিশনের নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ আর সদস্য রাখা হয়েছে নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম, এটিএম তারিকুজ্জামান এবং মাহবুবুল আলমকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ