Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আগামী ২০ বছরের মধ্যে দুই বাংলা এক হয়ে যাবে -পশ্চিমবংঙ্গের খাদ্য ও সরবরাহ মন্ত্রী জ্যোতি প্রিয় মল্লিক।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষার টানে দুই বাংলার হাজার হাজার ভাষাপ্রেমী মানুষ

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বেনাপোল অফিস: আমি বাংঙ্গালী এটা আমার অহংকার, কাটা তারের বেড়া আমাদের বন্ধনকে আটকাতে পারবে না, আগামী ২০ বছরের মধ্যে দু’ই বাংলা এক হয়ে যাবে এ কথা বললেন, ভারতের পশ্চিমবংঙ্গের খাদ্য ও সরবরাহ মন্ত্রী জ্যোতি প্রিয় মল্লিক।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষার টানে দুই বাংলার হাজার হাজার ভাষাপ্রেমী মানুষ মিলেমিশে একাকার হয়ে যায় বেনাপোল চেকপোস্ট নোমান্সল্যান্ড এলাকায় । ভৌগোলিক সীমারেখা ভুলে কেবলমাত্র ভাষার টানে আজ রবিবার সকালে সীমাšেতর কাঁটাতারের বেড়া উপেক্ষা করেই কার্যত দলে দলে মানুষ যোগ দেন ২১ শের মিলন মেলায়।
“ভাষা শহীদদের শ্রদ্ধায় মাথানত করতে বাংলাদেশের বাঙালিদের সঙ্গে মিলিত হয়েছিলেন পশ্চিমবঙ্গের বাঙালিরাও। সীমান্তের নোম্যান্স ল্যান্ডে অস্থায়ী শহিদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দুই বাংলার মানুষ, রাজনৈতিক ,সামাজিক, ব্যাবসায়ীক ও সাংস্কৃতিক দল এবং সরকারের প্রতিনিধিরাও। দু’দেশের বেনাপোল ও বনগাঁও পৌর সভা যৌথভাবে এই মিলন মেলার আয়োজন করেন।
নোমান্স ল্যান্ডে নির্র্মিত অস্থায়ী শহীদ বেদিতে সকাল ৯ টায় প্রথম ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান, ভারতের পশ্চিমবঙ্গ সরকারের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেনাপোল পৌর সভার মেয়র আশরাফুল আলম লিটন। এবং পশ্চিম বংগের বনগাও অঞ্চলের সাংসদ শ্রী মমতা ঠাকুর, উত্তর ২৪ পরগনা জেলার সভাধিপতি শ্রীমতি রহিমা মন্ডল,বিধায়ক বিশ্বজিৎ দাস, বনগাও পৌর সভার মেয়র শংকর আঢ্য ,উওর ২৪ পরগনা জেলা পরিষদের সভাপতি রহিমা মন্ডল ও ভাইস চেয়ারম্যান গোপাল ব্যানার্জি।
বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য পিযুস কান্তি ভট্রাচার্য্য, বেনাপোল পৌর মেয়র আশরাফুল আলম লিটন, যশোর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক শাহীন চাকলাদার. শিল্পী জয়ন্ত চট্রপাধ্যায়, কিরন চন্দ্র রায় ও ফাতেমাতুজ্জোহরা উভয় দেশের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠনগুলো শতস্ফ‚র্তভাবে অংশ নেয় এ অনুষ্ঠানে।
তারা একই মঞ্চে গাইলেন ভাষা শহীদদের স্মরনে বাংলার জয়গান। নেতারা শ্রদ্ধা জানাতে হাতে হাত রেখে ঊর্ধ্বে তুলে ধরলেন বাংলা ভাষাকে।মহান শহীদ দিবস উপলক্ষে বেনাপোল চেকপোস্ট নোম্যান্স ল্যান্ডে এভাবেই কাটালেন দুই বাংলার ‘বাংলা ভাষাভাষী’ মানুষ। একই আকাশ-একই বাতাস, দুই বাংলার মানুষের ভাষা এক। ”আমরা বাংলা ভাষায় কথা বলি বলে বাংলাদেশের মানুষের জন্য আমাদের প্রাণ কাঁদে। তাই তো বারবার ছুটে আসি দুই দেশের বাঙালি বাংলাভাষী মানুষের পাশে।” আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে যৌথ ভাবে দু দেশের জাতীয় পতাকা উড়িয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে প্রতিবারের ন্যায় এবারও দিবসটি পালন করলো দুই বাংলার মানুষ। দুই দেশের সীমান্ত এলাকায় সহ নানা রং এর ফেস্টুন, ব্যানার, প্লেকার্ড, আর ফুল দিয়ে বর্নিল সাজে সাজানো হয় নোম্যান্সল্যান্ড এলাকা । ভাষার টানে বাঙালির বাধন হারা আবেগের কাছে মিলে মিশে একাকার হয়ে যায় দ’ুবাংলার মানুষ।
দু’দেশের সীমান্ত রেখা ভুলে নিরাপওা বেস্টনি পেরিয়ে ভাষা প্রেমীরা ছুটে এসে একে অপরকে বুকে জড়িয়ে ধরে আবেগ আপ্লুত হয়ে পড়ে। ফুলের পাপড়ি ছিটিয়ে মিস্টি বিতরন করে উভয়কে বরন করে নেয়া দুই বাংলার মানুষের এ মিলনমেলায় উভয় দেশের সীমান্তবর্তী বাসিন্দাদের মধ্যে উৎসাহের সৃষ্টি হয়। ফুলের মালা ও জাতীয় পতাকা বিনিময় করে উভয় দেশের আবেগপ্রবণ অনেক মানুষ।
বেনাপোল - পেট্রাপোল চেকপোস্টে ঢল নামে হাজার হাজার মানুষের। ক্ষণিকের জন্য হলেও ¯তব্ধ হয়ে যায় আন্তর্জাতিক সীমারেখা।
ভাষা দিবসের মিলনমেলায় বিজিবি বিএসএফকে দুদেশের জাতীয় পতাকা ও ফুল দিয়ে শুভেচছা জানায়। এরপর দু’দেশের জাতীয় পতাকা উড়িয়ে হাজার হাজার ভাষাপ্রেমী মানুষ দিবসটি উদযাপন করে যৌথভাবে। এ সময় ভাষার টানে বাঙালির বাঁধনহারা আবেগের কাছে মিলেমিশে একাকার হয়ে যায় দুই বাংলার মানুষ। এর মধ্যদিয়ে বোঝা গেল রফিক, শফিক, বরকত ও সালামের তরতাজা রক্ত বৃথা যায়নি। ভাষার আকর্ষণ ও বাঙালির নাড়ির টান যে কতটা আবেক ও প্রীতিময় হতে পারে তাও বুঝিয়ে দিল মহান একুশে ফেব্রুয়ারি। সমগ্র অনুষ্ঠানে নেয়া হয় নজিরবিহীন নিরাপত্তা। কড়াকড়ি আরোপ করা হয় দুই সীমান্তে।
বেনাপোল পেট্রাপোল চেকপোস্টে যাতে কেউ প্রবেশ করতে না পারে সেজন্য বিজিবি ও বিএসএফ অতিরিক্ত সদস্য মোতায়েন করে দুই সীমান্তে। সীমান্ত টপকে যাতে কেউ অবৈধভাবে প্রবেশ করতে না পারে সেজন্য বিজিবি ও বিএসএফ কাঁটাতারের বেষ্টনী ও বাশের বেড়া দিয়ে কঠোর নিরাপওা ব্যাবস্থা গড়ে তোলা হয়। দুই বাংলার নামী দামি শিল্পীদের মধ্যে ভারতের শীর্ষেুন্দ মুখোপাধ্যায়, সঞ্জিব চট্রপাধ্যায় ও অনুপম রায় ও বাংলাদেশের জাতীয় সংগীত শিল্পী ফাতেমাতুজ্জোহরা, ও কিরন চন্দ্র রায় ২১ এর সংগীত পরিবেশন ও আবৃত্তি করেন।



 

Show all comments
  • সিরাজ ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:৫৯ এএম says : 1
    আল্লাহই ভালো জানেন।
    Total Reply(0) Reply
  • Murtuza Chowdhury ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:২৪ এএম says : 0
    জ্যোতিপ্রিয় বাবুরা কি ভারত ছেড়ে আমাদের সাথে এক হয়ে দুই বাংলা এক করবেন? নাকি অন্য কিছু?
    Total Reply(0) Reply
  • Sharif Bulbul ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:২৪ এএম says : 1
    এত উৎফুল্ল হবার কিছু নাই,,কিছু দিনের মধ্যেই সীমান্তে হতভাগা কোন না কোন বাংলাদেশীর লাশ পাওয়া যাবে৷৷
    Total Reply(0) Reply
  • Manik Sarkar ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:২৫ এএম says : 0
    এই আশা কোন করিস না আমরা স্বাধীনতাকামি জনগন থাকতে
    Total Reply(0) Reply
  • Mohammed Yousuf Saimon ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:২৬ এএম says : 0
    খুব হতাশ হলাম।
    Total Reply(0) Reply
  • Ovye Hossain ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:২৬ এএম says : 0
    mane kolkata BD er hobe......
    Total Reply(0) Reply
  • S.M. Tanzil Arefin ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৫৮ পিএম says : 0
    জ্যোতিপ্রিয় বাবুর কথা শুনে মনে হচ্ছে বাংলাদেশ অচিরেই সিকিমে রুপান্তরিত হবে তাই না? জ্যোতিপ্রিয় বাবু!!!!
    Total Reply(0) Reply
  • Md Faizul Islam ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৭:০৯ পিএম says : 0
    আপনারা স্বাধীন হয়ে যান,
    Total Reply(0) Reply
  • md. abdul khaleque ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:১৬ পিএম says : 1
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেনvarot k ami akai uray dibo Insha Allah. r a. lig to, r koto din koto bosor koto jug??? prokritir ak t mair asay ja somoy holay varot premik ra bujtay parbay.
    Total Reply(0) Reply
  • md.zubaidur rahman algalib ১৯ জুন, ২০১৮, ১১:১৯ এএম says : 0
    bangaleera kokhonoi delhir dasotto mene neini. tai west bengal, assam ,tripura er bangaleeder delhir dasotto venge greater bangladesh gore tulun
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ