Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

তবুও ইডেনের পক্ষে নিউজিল্যান্ড

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : অকল্যান্ডের ভেন্যু ইডেন পার্ক নিয়ে বেশ কিছুদিন ধরেই চলছে সমালোচনা। বিশেষ করে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড রেকর্ড সৃষ্টিকারী ম্যাচের পর থেকে তা আরো জোরালো রূপ পায়। আন্তর্জাতিক ম্যাচ বিশেষ করে টি-২০ ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচ আয়োজনের জন্য ভেন্যুটি বেশ ছোট বলে সমালোচকদের দাবি। কিন্তু নিউজিল্যান্ড ক্রিকেট এই মাঠটিকে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম হিসেবেই দেখছে।
গেল শুক্রবার এই মাঠে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ান মধ্যকার টি-২০ ম্যাচে দুই ইনিংসে সর্বমোট ৪৮৮ রান হয়েছে। ২৪৪ রানের বিশাল লক্ষ্য তাড়া করে ৫ উইকেটে জয়ী হয়ে টি-২০তে সফলভাবে সর্বোচ্চ রান তাড়া করার বিশ্ব রেকর্ড গড়ে অস্ট্রেলিয়া। পুরো ম্যাচে রানের এই গতির সাথে ব্যাটসম্যানদের ছক্কা হাঁকানোর হিড়িক দেখে অভিজ্ঞ অস্ট্রেলিয়ান ধারাভাষ্যকার জিম ম্যাক্সওয়েল অনেকটা হাস্য রসাত্মক ভাষায় বলেন, এই ভেন্যুটি মোটেই আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের যোগ্য নয়।
ইডেন পার্ক মূলত রাগবি মাঠ হিসেবে জনপ্রিয়। এর বাউন্ডারি সীমানা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নির্ধারিত ৫৯.৫ মিটার (৬৫ গজ) থেকে অনেকটাই কম। ২০০৭ সালের আইসিসি আইন প্রবর্তিত হওয়ার আগেই অকল্যান্ড স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচ আয়োজিত হয়েছে। সে কারণে এখন পুরো পরিস্থিতি মেনে নিতেই হচ্ছে। নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী কর্মকর্তা এন্থনি ক্রামি বলেছেন, গর্ভনিং বডি পুরোপুরি ভাবেই ইডেন পার্ককে সমর্থন জানিয়ে আসছে। স্থানীয় রেডিওতে তিনি বলেন, ‘এটা সত্যিই অসাধারণ একটি ভেন্যু। এখানে অস্বীকার করার কিছু নেই। ছোট মাঠে খেলোয়াড়রা যখন মানিয়ে নিতে পারবে সেটা পুরো আন্তর্জাতিক ম্যাচকে বাড়তি রঙ যোগাবে।’ ক্রামি আরো বলেন, ইডেন পার্কে সবসময়ই হাই স্কোরিং ম্যাচ অনুষ্ঠিত হয় না। সম্প্রতি বেশ কয়েকটি ম্যাচেই এখানে রান তেমন হয়নি।
উল্লেখ্য, এই মাঠেই আজ অনুষ্ঠিত হবে স্বাগতিক নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ট্রান্স-তাসমান টি-২০ সিরিজের ফাইনাল ম্যাচ। আসরের অপর দল হিসাবে ছিল ইংল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ