Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পরাজয় ছাড়িয়ে মাঠের উত্তেজনা

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এফএ কাপের পঞ্চম রাউন্ডের ম্যাচে দ্বিতীয় সারির দল উইগ্যান অ্যাথলেটিক্সের কাছে হেরে গেছে ম্যানচেস্টার সিটি। সংবাদপত্রের শিরোনাম হতে এটুকুই যথেষ্ঠ ছিল। কিন্তু ম্যাচ পরবর্তি ঘটনার কারণে তা এখন শুধু শিরোনামেই সীমাবদ্ধ নেই।
দশ জনের সিটির বিপক্ষে ৭৯তম মিনিটে উইল গ্রিগের করা একমাত্র গোলে জয় পায় উইগ্যান। বিরতির বাঁশি বাঁজার ঠিক আগ মুহূর্তে প্রতিপক্ষের খেলোয়াড় ম্যাক্স পাওয়ারকে বাজেভাবে ফাউল করায় সরাসরি লাল কার্ড পান সিটি মিডফিল্ডার ফ্যাবিয়ান ডেলফ। উইগ্যানের মাঠ ডিডবিøউ স্টেডিয়ামে এর আগে পরে আক্রমণের পসরা সাজিয়েও গোলের দেখা পায়নি পূর্ণশক্তির সিটি। ফলে প্রিমিয়ার লিগ লিডারদের আসর থেকে বিদায় নিশ্চিত হয়। ব্যথিত মনে ম্যাচর ফল মেনে উইগ্যানকে অভিনন্দও জানিয়েছেন সিটি কোচ পেপ গার্দিওলা। কিন্তু ম্যাচ পরবর্তি সময়ে উইগ্যান সমর্থকদের বাড়তি উন্মদনা মাঠে সংঘর্ষের পরিস্থিতি তৈরী করে।
ম্যাচের শেষ বাঁশি বাঁজার সঙ্গে সঙ্গে মাঠে প্রবেশ করে স্বাগতিক উইগ্যান সমর্থকরা। এমনিতেই হারের কারণে মেজাজ বিষন্ন, এরপর প্রতিপক্ষের এমন বাড়তি উন্মদনা একদম ভালো লাগেনি সিটির আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরোর। প্রতিবাদ করতে গিয়ে উল্টো তোপের মুখে পড়তে হয় তাকে। ভিডিও ফুটেজে দেখা যায়, এক উইগন সমর্থককে ধাক্কা মারছেন আগুয়েরো। ম্যাচ শেষে টানেল দিয়ে বের হওয়ার সময় উইগ্যান কোচকে দেখা যায় বিকৃত মুখে গার্দিওলাকে উদ্দেশ্য করে কিছু বলতে।
উইগ্যান চেয়ারম্যান ডেভিড শার্প ব্যাপারটা একদম মেনে নেননি। ফুটবলে এমনটা অপ্রত্যাশিত উল্লেখ করে এক রেডিওকে দেয়া সাক্ষাতকারে শার্প বলেন, ‘এমটা ঘটতে দেখা মোটেও ভালো নয়। ফুটলে আবেগ থাকে, যেটা সমর্থকরা দেখিয়েছে। কিন্তু ম্যাচের শেষে যা ঘটল তা অপ্রত্যাশিত।’ এর সঙ্গে জড়িতদের সনাক্ত করতে পুলিশ ও ফুটবল অ্যাসোসিয়েশনকে সহায়তারও আশ্বাস দেন শার্প।
সে মাঠে যাই হোক না কেন সিটি ভক্তদের কাছে সবচেয়ে পরিতাপের বিষয় হলো, এমন দুর্দান্ত খেলতে থাকা দলকে হঠাৎ এলোমেলো হতে দেখা। এর সঙ্গেই যে শেষ হয়ে গেল একই সাথে প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ, লিগ কাপ ও এফএ কাপ জয়ের আশা।
অবশ্য এমন নয় যে উইগ্যানের কাছে এবারই প্রথম হারল সিটি। ২০১৩ সালের ফাইনালে সিটিকে হারিয়েই এফএ কাপ জিতেছিল উইগ্যান। পরের বছরও হারিয়েছিল আসরের কোয়ার্টার ফাইনালে। তবে এবারের হারটা একটু বেশিই বিষ্ময় জাগানিয়া। সেটা সিটির একাদশের দিকে তাকালেই বোঝা যায়। যে কারণে এটাকে এফএ কাপের ইতিহাসের সেরা ‘দুর্ঘটনা’ও বলছেন কেউ কেই।
আগুয়েরোর সঙ্গে সানে, সিলভা, ডি ব্রæইন, ফার্নান্দিনহোদের নিয়ে সেরা দলই নির্বাচন করেছিলেন গার্দিওলা। ম্যাচে ৮৩ শতাংশ আধিপত্যও বজায় রাখে তার দল। কিন্তু গোল মুখে ২৯টি শটের একটিও জালের দেখা পায়নি। কড়া রক্ষণে আগুয়েরোদের ঠেকিয়ে রাখে উইগ্যান। এজন্য ৫-পাঁচটি হলুদ কার্ডও দেখতে হয় তাদের। দশজনের দল নিয়ে ধারার বিপরীতে গোল খেয়ে শেষ পর্যন্ত পরাজয়ের মাল্য পরেই মাঠ ছাড়তে হয় আকাশি-নীলদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ