Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আমিরাতে অগ্নিকান্ড
ইনকিলাব ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের প্রাচীন শিল্প এলাকায় একটি পোশাক তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাÐের ঘটনা ঘটেছে। অগ্নিকাÐে ক্ষতিগ্রস্ত কারখানাটি আমিরাতভিত্তিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান উম্ম আল কুয়াইনের। অগ্নিকাÐে এখন পর্যন্ত কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। কুয়াইনের ওই পোশাক তৈরির কারখানা অন্তত ৫০ শ্রমিককে উদ্ধার করা হয়েছে। তবে এদের মধ্যে বাংলাদেশি কোনো শ্রমিক আছেন কি না তা জানা যায়নি। উম্ম আল কুয়াইনের প্রতিরক্ষা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক কর্নেল খামিস ইব্রাহীম বুলসালি বলেছেন, ‘হঠাৎ কারখানাটিতে আগুনের সূত্রপাত হয়েছে। অগ্নিকান্ডের কোনো কারণ জানা যায়নি।’ ‘আগুনের শিখা দ্রæত পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। এতে কারখানাটির বিশাল অংশের ক্ষতি হয়েছে। তবে কোনো প্রাণহানি হয়নি।’ উম্ম আল কুয়াইনের সেন্ট্রাল পুলিশ বলছে, অগ্নিকান্ডে খবর পাওয়ার পর অত্যন্ত কম সময়ের মধ্যে ঘটনাস্থলে পুলিশ, অ্যাম্বুলেন্স, চিকিৎসক ও উদ্ধারকারী দল পাঠানো হয়। খালিজ টাইমস।


লিবিয়ায় মহড়া
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকারের সামরিক বাহিনী গত শনিবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় মিসুরাতা নগরীতে মহড়া করেছে। দেশটির প্রধানমন্ত্রীর গণমাধ্যম ও যোগাযোগ কর্মকর্তার অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘উপ প্রধানমন্ত্রী আহমাদ মি’এতিগ সাদাদা এলাকার আল-কেমিয়া সামরিক বিমান ঘাঁটিতে কৌশলগত এই প্রশিক্ষণ মহড়া প্রত্যক্ষ করেন। চিফ অব দ্য জেনারেল স্টাফ মেজর জেনারেল আব্দুল রহমান তাউইল ও বিপুল সংখ্যক সামরিক কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।’ বিবৃতিতে আরো বলা হয়, ‘মহড়াটি একটানা তিন ঘন্টার বেশি সময় ধরে চলে। এই মহড়ার লক্ষ্য ছিল স্থলবাহিনীর সক্ষমতা বাড়ানো। বিমান বাহিনীও এতে অংশ নেয়।’ সিনহুয়া।


যুক্তরাষ্ট্র-ফ্রান্স ঐকমত্য
ইনকিলাব ডেস্ক : আমেরিকা ও ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীরা ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে অবস্থান নেয়ার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন। ৫৪তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনের অবকাশে দুই মন্ত্রী এ সিদ্ধান্ত নিয়েছেন। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট এক বিবৃতি প্রকাশ করে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ও ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলি জার্মানির মিউনিখে এক বৈঠকে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে শক্ত অবস্থান নিতে একমত হয়েছেন। ডানা হোয়াইট দাবি করেন, সন্ত্রাসী ও মিলিশিয়াদের মধ্যে ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিতরণ করছে। কাজেই ইরানের এ পদক্ষেপ প্রতিহত করতেও সম্মত হয়েছেন দুই প্রতিরক্ষামন্ত্রী। মার্কিন কর্মকর্তারা এমন সময় ইরানের বিরুদ্ধে সন্ত্রাসীদের সাহায্য করার অভিযোগ করলেন যখন খোদ আমেরিকার প্রেসিডেন্টব্র ট্রাম্প ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টন প্রকাশ্যে স্বীকার করেছেন, দায়েশের মতো উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠীগুলোকে সৃষ্টি করেছে আমেরিকা। পার্সটুডে।


৪ ইসরাইলি সেনা আহত
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় এক বিস্ফোরণে চারজন ইসরাইলি সেনা আহত হয়েছেন, তাদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক। প্রতিবেদনে বলা হয়, গত শনিবার ইসরাইলি বিমান হামলার পর এই ঘটনা ঘটে। এখনও কেউ হামলার দায়ভার স্বীকার করেনি। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘আজকের বিষয়টি মারাত্মক। আমরা ঠিকভাবেই এর জবাব দেবো।’ সংবাদমাধ্যমগুলো জানায়, ২০১৪ সালে গাজা যুদ্ধের পর এটাই ইসরাইলিদের জন্য সবচেয়ে বেশি আহত হওয়ার ঘটনা। তাদের সেনাবাহিনীর এক মুখপাত্র জানান, একদিন আগেই সীমানার কাছে এই বোমা পুঁতে রাখা হয়েছিল। ফিলিস্তিনি কর্মকর্তারা বলেন, হামাস প্রশিক্ষণ শিবিরে দুইটি বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। আর তৃতীয় হামলা চালিয়েছে ছোট একটি সন্ত্রাসী গোষ্ঠীর ঘাঁটিতে। তবে কেউই হতাহত হয়নি। রয়টার্স ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ