Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাথুরুসিংহের স্বীকারোক্তি

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 স্পোর্টস রিপোর্টার : যুদ্ধে প্রতিপক্ষের শক্তি আর দুর্বলতার খুঁটিনাটি তথ্য জানতে গুপ্তচর নিয়োগের বিষয়টি এখন আর গোপন কিছু নয়। সকলেই করে এমন। ক্রিকেটও তো এখন একধরণের যুদ্ধ। তবে এই যুদ্ধে রাবনরাজ্যের সুবিধা এই, বাংলাদেশের শক্তি আর দুর্বলতা সম্পর্কে জানতে তাদের কোনো গুপ্তচরের দরকার নেই। হাথুরুসিংহ আছেন না? প্রায় সাড়ে তিনবছর বাংলাদেশের কোচ থাকায় এই দলের সবকিছুই তার নখদপর্নে। শ্রীলঙ্কা এবার বাংলাদেশে আসার আগে থেকেই এই ইস্যু তুমুল আলোচিত। তবে সফরের শুরু থেকে এই প্রসঙ্গ উড়িয়ে দিয়েছে দুই দলই। বারবারই বলা হয়েছে, এটি গুরুত্বপূর্ণ কিছু নয়। তবে সফরের শেষ ম্যাচের আগের দিন সিলেটে হাথুরুসিংহে স্বীকার করেছেন, বাংলাদেশের ক্রিকেটারদের খুব ভালো ভাবে চেনেন বলে সেভাবেই পরিকল্পনা সাজিয়েছিলেন তিনি, যা কাজে দিয়েছে।

লংকান কোচ হিসেবে প্রথম সফরেই সাফল্য পেতে বাংলাদেশ-অভিজ্ঞতা কাজে লেগেছে বলে জানালেন তিনি। বাংলাদেশ নিয়ে জানাশোনা কাজে লেগেছে কিনা এমন প্রশ্নে কাল টাইগারদের এই সাবেক গুরু বলেন, ‘হ্যাঁ, তা অনেকটা কাজে লেগেছে। কয়েকজন খেলোয়াড়কে নিয়ে আমাদের কিছু কৌশলগত পরিকল্পনা ছিল। আমরা জানতাম চাপে পড়লে তারা কেমন প্রতিক্রিয়া দেখায়।’ তবে সাবেক শিষ্যরা চাপে দ্রæত ভেঙ্গে যাওয়ায় হতাশ হাথুরু। হাথুরুবিহীন বাংলাদেশ দলের প্রথম পরীক্ষা প্রসঙ্গে তিনি বলেন, ‘ত্রিদেশীয় সিরিজে তারা (বাংলাদেশ) দুই দলকেই চাপে ফেলেছিল। আমার মনে হয় তারা কিছু ভুল করে তারা নিজেদের মধ্যে দ্বিধাগ্রস্থ হয়ে যায়। আমি অবাক হয়েছি তারা দ্রæতই চাপে ভেঙ্গে পড়ছে। কিন্তু আবারও বলছি, আমি যাওয়ার পরও চেয়েছি বাংলাদেশ ভালো করুক। তারা কেমন করছে তাতে আমার চোখ ছিল।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ