Inqilab Logo

বুধবার, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ২৯ সফর ১৪৪৬ হিজরী

বাবার মৃত্যুর ২ বছর পর জন্মাল যমজ

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মৃত্যুর দুই বছর পর যমজ বাচ্চার বাবা হলেন ভারতীয় নাগরিক প্রথমেশ পাতিল। ব্রেইন টিউমার ও ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১৬ সালে মারা যান তিনি। তবে গত সোমবার তাঁর এক ছেলে ও এক মেয়ে সন্তান পৃথিবীতে আসে। শুনতে অবাক লাগছে! কিন্তু এই বিজ্ঞান আর প্রযুক্তির কিছুই অসম্ভব নয়। প্রথমেশের শুক্রবীজ ব্যবহার করে আইভিএফ (ইন-ভিট্রো ফার্টিলাইজেশন) পদ্ধতিতে এই অসম্ভবকে সম্ভব করে তুলেছেন ভারতের পুনের শায়াদ্রি হাসপাতালের চিকিৎসকরা। প্রথমেশ পাতিলের মা রাজশ্রী পাতিল জানান, ২০১০ সালে স্নাতকোত্তর ডিগ্রির জন্য জার্মানি যান প্রথমেশ। জার্মানি গিয়েই তাঁর ব্রেইন টিউমার ধরা পড়ে। রাজশ্রী
বলেন, ‘এটা আমার পরিবারের জন্য একটা বড় ধাক্কা ছিল। জার্মানির চিকিৎসকদের পরামর্শে প্রথমেশ কেমোথেরাপি নিতে শুরু করেন। এ সময় চিকিৎসকরা তাঁর শুক্রবীজ সংরক্ষণ করে রাখেন। রাজশ্রী আরো বলেন, প্রথমেশের শারীরিক অবস্থা জানার পরে আমার প্রথম কাজ ছিল তাঁকে ভারতে ফিরিয়ে নিয়ে আসা। এরপর প্রথমেশকে ২০১৩ সালে ভারতে নিয়ে আসা হয়। এখানে মুম্বাইয়ের একটি হাসপাতালে তিনি ভর্তি হন। একসময় তাঁর স্বাস্থ্যের কিছুটা উন্নতিও দেখা যায়। কিন্তু ২০১৬ সালে মারা যান তিনি। ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ