Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মামুনকে কারণ দর্শানোর নোটিশ

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ঘরোয়া হকির সংকট যেন কিছুতেই কাটছে না। বেশ ক’বছর ধরেই নিয়মিত স্বস্তির নিঃশ্বাস নিতে পারছেন না হকির কর্মকর্তারা। নানামুখী সমস্যার মধ্যেও বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) সর্বশেষ নির্বাচিত কমিটির মেয়াদ শেষ হয় গত বছরের জুলাই মাসে। এরপরই দেখা দেয় নতুন সংকট। নির্বাচনকে কেন্দ্র করে বাহফের কর্তারা দু’টি পক্ষে অবস্থান নিলে শুরু হয় হট্টগোল। যে কারণে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) গেল আগস্টের শেষ দিকে নির্বাচন স্থগিত ঘোষনা করে। এরই মধ্যে দশম এশিয়া কাপ সফলভাবে হলে এনএসসি নির্বাচন না দিয়ে এ বছরের শুরুতে গঠন করে অ্যাডহক কমিটি। এতে অখুশী অন্য পক্ষ। এবার একটি ই-মেইল বার্তাকে কেন্দ্র করে কারণ দর্শানো নোটিশ দেয়া হয়েছে গত নির্বাচিত কমিটির সদস্য ও দশম এশিয়া কাপের টুর্নামেন্ট কমিটির সম্পাদক মামুন-উর-রশিদকে। বুধবার রাতে বাহফের ওয়ার্কিং কমিটির এক সভায় এ নোটিশ জারি করা হয়। মামুনের বিরুদ্ধে অভিযোগে জানা যায়, গত ২২ জানুয়ারি আন্তর্জাতিক হকি ফেডারেশনকে পাঠানো এক ই-মেইল বার্তায় বাহফের অ্যাডহক কমিটির বিরুদ্ধে নাকি বিভিন্ন অভিযোগ করেন তিনি। ই-মেইলের সারাংশ ছিল এমন, ‘নির্বাচন বাদ দিয়ে অ্যাডহক কমিটি গঠন করা ঠিক হয়নি। এটা বাংলাদেশ হকি ফেডারেশন ও জাতীয় ক্রীড়া পরিষদের বিধি বহির্ভূত। এশিয়া কাপের পর তিন মাস পেরিয়ে গেলেও এনএসসি নির্বাচনের ব্যবস্থা নেয়নি’। মেইলটি করা হয় মামুনের ই-মেইল ঠিকানা থেকে। সেই মেইলের কপি নিয়ে বুধবার ওয়ার্কিং কমিটির সভায় আলোচনা করে মামুনকে কারণ দর্শানো নোটিশ দেয়ার সিদ্ধান্ত নেয় হকি ফেডারেশন। এ প্রসঙ্গে বাহফের সাধারণ সম্পাদক আবদুস সাদেক বলেন, ‘মামুন-উর-রশীদের কাছে ব্যাখ্যা চাওয়া হবে, কেন তিনি আন্তর্জাতিক হকি ফেডারেশনকে এমন চিঠি দিয়েছেন। এটা তো অন্যায়। এ ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে ফেডারেশন।’
এমন অভিযোগকে ভিত্তিহীন বলে আখ্যা দিয়েছেন মামুন। তিনি বলেন, ‘আমি কেন আন্তর্জাতিক হকি ফেডারেশনের কাছে ই-মেইল করতে যাব? আমি কোন ই-মেইল করিনি। আমি তো বাহফের কেউ নই। বুঝতে পারছি না, কিছু হলেই আমার নাম কেন সবার আগে আসছে! আমি এসবের মধে নেই।’ রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত ক্রীড়াবিদ ও কোচ হলেও সাংগঠিনক পর্যায়েও দক্ষতা দেখিয়েছেন মামুন। গত অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিত হিরো এশিয়া কাপের টুর্নামেন্ট কমিটির সম্পাদক হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করলেও অ্যাডহক কমিটিতে জায়গা পাননি তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ