Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মেলার তারুণ্য তারুণ্যের মেলা

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

এহসান আব্দুল্লাহ : তারুণ্য শব্দটি সবসময়ই মনে একটি আশার সঞ্চার করে। তারুণ্যে যেন সবকিছু পরিপূর্ণতা পায়। একটি সমাজকে নদীর সাথে তুলনা করা হলে তরুণরা সেই নদীর স্রোত। শৈশব, কৈশর পেরিয়ে তারুণ্যে পাওয়া যায় উদ্দম, শৌর্য, সাহস আর দুর্দমনীয় স্বপ্ন। তাই তরুণরাই যে কোন সমাজের মূল শক্তি ও ভবিষ্যৎ বলে বিবেচিত হয়।
সেইদিক থেকে এবারের অমর একুশে বইমেলার আয়োজনও এখন তরুণ বয়সে পা রেখে চলছে। প্রথম দশক শেষ করে মেলা চলছে মধ্যদশকে।
গতকাল মেলার এগারতম দিনে মেলা প্রাঙ্গন ঘুরে দেখা গেল মেলার মতোই তরুণ দর্শনার্থীদের ভীড়। অমর একুশে বইমেলা যেন তরুণদের জন্য স্বপ্নের সম্রাজ্য। এখানে এসে তারা প্রেরণা পায় বিশ্বকে জানার, বিশ্বকে জয় করার।
মেলায় লেখক ও প্রকাশকদের কাছেও গুরুত্ব পান তরুণ পাঠকরাই। তাই তাদের মেলার প্রাণই বলা যায়। তরুণদের চাহিদা পছন্দের কথা মাথায় রেখে বই লেখা থেকে প্রকাশ সবই হয় গুরুত্ব সহকারে। আবার মেলার অধিকাংশ লেখকই থাকেন তরুণ। ফলে তারা তরুণদের চাহিদা মতো লিখতেও প্রচেষ্টার ত্রুটি করেননা।
তরুণ লেখক সাইফুল ইসলাম জুয়েল বলেন, প্রতিটি শব্দ শিখার সময় মনে রাখতে হয় তা আমাদের তরুণ পাঠকরা কিভাবে নেবে। তাদের মনের মাঝে এটি কি রকম প্রভাব ফেলবে। যাতে আমার লিখনির মাধ্যমে তরুণরা অনুপ্রাণিত ও উজ্জীবিত হয় সেদিকটা মাথায় রাখতে হয়।
অধিকাংশ তরুণরাই মেলায় এসে খুজে পায় তাদের শক্তি,সাহস আর স্বপ্ন। এখান থেকেই তারা স্বপ্ন বুননে আরো পরিপক্ক হয়ে উঠে আগামীর বিশ্ব জয়ের সৈনিক হিসেবে।
এমনটাই জানাচ্ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্সের শিক্ষার্থী ফারিহা মারজান। তিনি বলেন, বইমেলায় আসলে মনে হয় এখানে অনেক শক্তি, অনেক স্বপ্ন। এখানের প্রতিটি স্টলে মজুদ রাখা অনেক অস্ত্র। যা দিয়ে আমরা লড়তে পারবো সকল অপশক্তির বিরুদ্ধে, পরাজিত করতে পারবো সকল অজ্ঞতাকে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবির হাকিম বলেন, মূলত এই বইমেলা হলো আমাদের চিন্তার অস্ত্রভান্ডার। আমাদের স্বপ্ন আর সম্রাজ্যের সীমানা আমরা নিজেরাই নির্ধারণ করতে পারবো যদি আমরা সঠিক সময়ে সঠিক বই থেকে আমাদের চিন্তাকে পরিপূর্ণ করতে পারি।
তরুণদের কথার সত্যতাও মিললো মেলা প্রাঙ্গন ঘুরে।
বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, বাজারে উপন্যাসের চেয়ে মানসম্মত লেখনীতেই তরুণদের আগ্রহ। তারা কোন নতুন বই কিনতে এলে আগে তার লেখক ও লেখনী সম্বন্ধে খোজ নিয়ে তারপরই কেনে। বিক্রেতারা আরো জানান, তরুণদের আগ্রহের মাঝে যে বই গুলো থাকে তা হলো; অনুবাদ সাহিত্য, ভ্রমণকাহিনী, গবেষনা গ্রন্থ ও ইতিহাসের বই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেলা

২৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ