Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

রেকর্ড সংখ্যক নারী
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কায় শনিবার অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে নারী প্রার্থীদের সংখ্যা নজিরবিহীন ছিল। এবারের নির্বাচনে ১৭০০০ নারী প্রতিদ্বন্দ্বিতায় নামেন, যা রেকর্ডসংখ্যক। শ্রীলঙ্কার একটি আইনে সংশোধনী আনার কারণে নারী প্রার্থীদের সংখ্যা বেড়েছে বলে মনে করা হচ্ছে। গত শনিবার শ্রীলঙ্কায় স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হয়। স্থানীয় পরিষদের ৩৪০টি স্থানীয় সরকারের ৮৩০০ জন প্রতিনিধি নির্বাচনের জন্য ভোট হয়। নির্বাচনি আসনগুলোর এক চতুর্থাংশ নারী প্রতিনিধি দিয়ে পূর্ণ করার বিধান রেখে শ্রীলঙ্কার একটি আইনে সংশোধনী আনা হয়। আল-জাজিরা।
থাইল্যান্ডে বিক্ষোভ ইনকিলাব ডেস্ক : চলতি বছরেই জাতীয় নির্বাচনের দাবিতে থাইল্যান্ডে বিক্ষোভ করেছে প্রায় চারশ লোক। ২০১৪ সালে দেশটিতে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর শনিবারই ছিল সবচেয়ে বড় বিক্ষোভ। ক্ষমতা দখলের পর থেকে এ পর্যন্ত বেশ কয়েকবার প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান ওঁচা নির্বাচনের প্রতিশ্রæতি ও সময় ঘোষণা করেছেন। কিন্তু প্রতিবারই সময় পেছানো হয়েছে। সর্বশেষ চলতি বছরের নভেম্বরে নির্বাচনের প্রতিশ্রæতি দিয়েছেন ওঁচা। বিবিসি।
জাভায় নিহত ২৭
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার জাভা প্রদেশে পর্যটকবাহী একটি বাস পাহাড় থেকে নীচে পড়ে গিয়ে অন্তত ২৭ জন নিহত হয়েছেন। শনিবার দেশটির পশ্চিম জাভা প্রদেশের সুবাং অঞ্চলে এই দুর্ঘটনা ঘটে। এ সময় আহত হয়েছেন আরো ১৮ জন। দেশটির পুলিশের বরাত দিয়ে সিবিসি নিউজ এ খবর প্রকাশ করেছে। স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, পাহাড়ের একটি মোড় ঘোরার সময় একটি মোটরসাইকেলের সঙ্গে সংঘর্ষের পর বাসটি নিচে পড়ে যায়। এদের মধ্যে ২৭ জন নিহত হয়েছে। রয়টার্স।
বেলি ড্যান্সার
ইনকিলাব ডেস্ক : নৃত্য বা নাচের মূল আকর্ষণ সুন্দরী ড্যান্সারদের ইন্দ্রজাল ছড়ানো উত্তেজনাপূর্ণ পারফরমেন্স। আর সেই ক্ষেত্রে বেলি ড্যান্স বেশ জনপ্রিয়। বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এই নাচের কদর বেশি। বেলি ড্যান্সের আবেদনময়ী নৃত্যকলায় ঝড় তুলেন শিল্পীরা। তবে এবার উল্টো পথেই হাটলো মিসর। সম্প্রতি একাতেরিনা আন্দ্রিভা নামের এক রুশ বেলি ড্যান্সারকে বহিষ্কার করেছে মিসর। তাদের দাবি, আন্দ্রিভার নাচ অতিমাত্রায় উত্তেজক। সে কারণেই তাকে বহিষ্কার করা হয়েছে। মঞ্চে আন্দ্রিভা গওহারা নামেই পরিচিত। আরবি ভাষায় এ শব্দের অর্থ রতœ। সম্প্রতি একটি নাইটক্লাবে তার বেলি ড্যান্সের বেশ কয়েকটি ভিডিও ভাইরাল হয়ে যায়। সেখানে তার সাজ-পোশাক এবং নাচের ভঙ্গিমা অতিমাত্রায় উত্তেজনা ছড়ায় বলে মনে করেছে কর্তৃপক্ষ। রয়টার্স।
১৯ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : হংকং-এ বাস উল্টে অন্তত ১৯ জন নিহত ও কয়েক ডজন আহত হয়েছেন। গত শনিবার সন্ধ্যায় এ ঘটনাটি ঘটেছে। পুলিশ সংবাদ মাধ্যমকে একথা জানিয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ