Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টাঙ্গাইলে আ.লীগ নেতা ফারুক আহমেদ হত্যা মামলার পরবর্তী সাক্ষ্য গ্রহণ ২০ মার্চ

টাঙ্গাইল জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:৪৪ পিএম

টাঙ্গাইল জেলা আওয়ামী লীগ নেতা ও মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলার সাক্ষ্য গ্রহণ শুরু হয়েছে। আজ রোববার দুপুরে টাঙ্গাইলের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবুল মনসুর মিয়ার আদালতে বিচারাধীন এ মামলার সাক্ষ্য গ্রহণ শুরু করেন। আগামী ২০ মার্চ এ সাক্ষ্য গ্রহণের পরবর্তী দিন ধার্য করা হয়েছে।
এর আগে অসুস্থতার কারণে আমানুর রহমান খান রানা এমপিকে আদালতে হাজির না করায় চারবার এই মামলার সাক্ষ্য গ্রহণ পেছানো হয়।
মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী ও অতিরিক্ত পিপি মনিরুল ইসলাম খান বলেন, আদালতের বিচারক আবুল মনছুর মিয়া সকাল ১১টায় এজলাসে বসেন এবং প্রথমেই চাঞ্চল্যকর এই হত্যা মামলার কার্যক্রম শুরু করেন। রাষ্ট্রপক্ষের মামলার বাদী নাহার আহমেদ, ছেলে আহমেদ মজিদ সুমন ও মেয়ে ফারজানা আহমেদ মিথুনের হাজিরা দাখিল করেন। এদিকে কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে এ হত্যা মামলার প্রধান আসামী টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের সংসদ সদস্য আমানুর রহমান খান রানাকে সকাল ৯টা ৩০ মিনিটে আদালতে আনা হয়। এ মামলার বাদী নাহার আহমেদ এর সাক্ষ্য গ্রহণ নেয়া হয়। তার সাক্ষ্য শেষে বিবাদী পক্ষের আইনজীবী এডভোকেট আব্দুল বাকি বাদীকে জেরা শুরু করেন। জেরা অসমাপ্ত থাকা অবস্থায় আদালত মুলতবি ঘোষণা করা হয়। পরবর্তী ধার্যকৃত দিনে বাদীর অসমাপ্ত জেরা শেষে অন্য সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ ও জেরা করা হবে।
এ মামলায় তাকে সহযোগিতা করেন এডভোকেট আব্দুল গফুর ও এডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের। অপরদিকে আসামী পক্ষের আইনজীবী ছিলেন এডভোকেট আব্দুল বাকি, জহিরুল ইসলাম জহিরসহ কয়েকজন।
তবে এ মামলায় কারাগারে থাকা অপর তিন আসামী আনিসুল ইসলাম রাজা, মোহাম্মদ আলী ও মোঃ সমিরকে আদালতে হাজির করা হয় এবং জামিনের থাকা তিন আসামী মাসুদুর রহমান, ফরিদ আহম্মেদ ও নাসির উদ্দিন নুরু আদালতে হাজির হয়।
এদিকে মামলার প্রধান আসামী সংসদ সদস্য আমানুর রহমান রানার বিচার চেয়ে আদালত চত্বরে মিছিল করে বিচার প্রার্থীরা। অপরদিকে রানার সমর্থকরা মুক্তির দাবিতে মিছিলের চেষ্টা করলে দুপক্ষে উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হয় আদালত প্রাঙ্গণে।
উল্লেখ্য, টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের এমপি আমানুর রহমান খান রানা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ফিষ্টুলা অপারেশনের কারণে ঢাকা মেডিকেলের ড. আনম, নূরে আজমের তত্ত্বাবধানে রয়েছেন। অপারেশন জনিত কারণে তিনি ভ্রমণের সাময়িক ভাবে অক্ষম হওয়ায় আদালতে হাজির না করায় ইতিপূর্বে নয়বার এই মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে যায়। এরপর গত ৬ সেপ্টেম্বর মামলাটির অভিযোগ গঠন করা হয়। একই সাথে সাক্ষ্য গ্রহণের প্রথম দিন ছিল ১৮ অক্টোবর, দ্বিতীয় দিন ছিল ১ নভেম্বর ও তৃতীয় দিন ছিল ২৭ নভেম্বর। তবে তিনি অসুস্থ জনিত কারণে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকায় এর পরবর্তী দিন ধার্য হয় ২২ জানুয়ারি। সাক্ষ্য গ্রহণের ধার্য দিন ১১ ফেব্রুয়ারি এ মামলার প্রথম সাক্ষ্য গ্রহণ হলো।
গত ২০১৩ সালের ১৮ জানুয়ারি টাঙ্গাইল পৌর শহরস্থ কলেজ পাড়ায় হত্যা শিকার হন ফারুক আহমদ। এতে টাঙ্গাইল-৩ ঘাটাইল আসনের সাংসদ আমানুর রহমান খান, টাঙ্গাইল পৌরসভার সাবেক মেয়র সহিদুর রহমান খান মুক্তি, ব্যবসায়ী ঐক্যজোটের সভাপতি জাহিদুর রহমান খান কাকন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি সানিয়াত খান বাপ্পাসহ ১৪ জনকে আসামী করা হয়েছে। এর মধ্যে ৪ জনকে গ্রেফতার হলেও বাকি ১০ আসামী পলাতক রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ