Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়ন্স ট্রফি ও বিশ্বকাপ আয়োজক বাংলাদেশ!

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০২১ চ্যাম্পিয়ন্স ট্রফি ও ২০২৩ বিশ্বকাপ নিয়ে নতুন বিপাকে পড়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বড় অংকের ট্যাক্স পাওনা থাকায় এই দুইটি আইসিসি ইভেন্ট আয়োজন নিয়ে দেখা দিচ্ছে শঙ্কা। ভারত সরকার কর অব্যাহতি অনুমোদন না দেয়ায় বিসিসিআইয়ের কাজ কঠিন হয়ে পড়ছে। এভাবে চলতে থাকলে প্রায় ১০০ মিলিয়ন ডলারের মত রাজস্ব হারাতে হবে আইসিসিকে। তাই চ্যাম্পিয়ন্স ট্রফি ও বিশ্বকাপের জন্য ভিন্ন ভেন্যু খোঁজার চিন্তা করতে হচ্ছে আইসিসিকে। আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন ও ম্যানেজমেন্ট বিভাগকে ভারতের আশেপাশেই কোন দেশকে বিকল্প ভেন্যু হিসেবে চিন্তা করতে বলা হচ্ছে। গেলপরশু এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। সেক্ষেত্রে চিত্রপটে আসছে শ্রীলঙ্কা ও বাংলাদেশের নাম। তবে এই ইস্যুতে সিদ্ধান্তে পৌঁছুতে আরও ১০-১২ মাস সময় নিতে চাইছে আইসিসি।
এর আগে ভারতে অনুষ্ঠিত হয়ে যাওয়া ২০০৬ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ও ২০১১ বিশ্বকাপে বড় অংকের লোকসান গুনতে হয়েছে ক্রিকেটের অভিভাবক সংস্থাকে। অতি স¤প্রতি ভারত আয়োজিত ২০১৬ টি-টুয়েন্টি বিশ্বকাপেও ২০-৩০ মিলিয়ন ডলার রাজস্ব হারিয়েছে আইসিসি। ভারত সরকার কর অব্যাহতি অনুমোদন না দিলে ২০২৩ বিশ্বকাপে আইসিসিকে ১০০-১২৫ মিলিয়ন রাজস্ব হারাতে হতে পারে। যার কারনে ভিন্ন ভেন্যুতে বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের চিন্তা করতে বাধ্য হচ্ছে আইসিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ