Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ ভারতে!

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : জুনে আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে সিরিজ খেলার সূচি রয়েছে বাংলাদেশের। নিরাপত্তাজনিত কারণে আফগানিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট অনুষ্ঠিত হয় না। তাই মনে করা হয়েছিল সিরিজ আয়োজিত হবে সংযুক্ত আরব আমিরাতে। আফগানিস্তান ক্রিকেট বোর্ডও (এসিবি) চেয়েছিল এমনটা। কিন্তু সংযুক্ত আরব আমিরাত না, সিরিজ অনুষ্ঠিত হতে পারে ভারতের মাটিতে।
সংযুক্ত আরব আমিরাতের সাথে আফগানিস্তান ক্রিকেট বোর্ড আলোচনা করলেও এখনো ভেন্যু চূড়ান্ত করতে পারেনি। তাই সেখানে এ সিরিজ না হওয়ার সম্ভাবনাই বেশি।
এখনো চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও দুই দেশের ক্রিকেট বোর্ডের মাঝে চলছে আলোচনা। জুনের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে সীমিত ওভারের সিরিজ। আফগানিস্তানের বিপক্ষে তিনটি আন্তর্জাতিক ওয়ানডে এবং দুই ম্যাচের টি-২০ সিরিজ খেলবে বাংলাদেশ।
১৪ ফেব্রæয়ারি টেস্ট অভিষেক হবে আফগানিস্তানের। নিজেদের প্রথম টেস্টে আফগানদের প্রতিপক্ষ ভারত। এ টেস্ট শুরু হবে ১৪ জুন থেকে। ভারতের বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। টেস্টের কিছুদিন আগেই এ সিরিজ বলে ভারতে আয়োজনের সম্ভাবনা দেখা দিয়েছে।
জুনের ১ তারিখ থেকে শুরু হতে পারে সিরিজটি। ভারতের উত্তরখন্ডের দেহরাদুনের স্টেডিয়ামে আয়োজিত হতে পারে আফগানিস্তান-বাংলাদেশের এ দ্বিপাক্ষিক সিরিজ। তবে এখনো কিছুই চূড়ান্ত হয়নি। দুই দেশের বোর্ড আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নিবে।
এর আগে জানুয়ারিতে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই- এর এক কর্মকর্তা দেহরাদুনের স্টেডিয়ামটি আফগানিস্তানের ‘সেকেন্ড হোম গ্রাউন্ড’ হতে পারে বলে জানিয়েছিলেন। ২০১৬ সালের ১৬ ডিসেম্বর মাঠটির উদ্বোধন করা হয়।
২০১৬ সালে বাংলাদেশ সফরে এসেছিল আফগানিস্তান। সেই সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের মুখোমুখি হয় দুই দল। সিরিজটি বাংলাদেশ জিতে নেয় ২-১ ব্যবধানে। এখন পর্যন্ত পাঁচটি আন্তর্জাতিক ওয়ানডে খেলেছে দুই দল। এর মধ্যে তিনটিতে জয়ী বাংলাদেশ। দুইটি ম্যাচ জিতেছে আফগানরা। আর দুই দলের মধ্যকার একমাত্র টি-২০ ম্যাচে বিজয়ী টাইগাররা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ