Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

লিবিয়ায় নিহত ৩

ইনকিলাব ডেস্ক : লিবিয়ার পূর্বাঞ্চলীয় শহর বেনগাজিতে একটি মসজিদে বিস্ফোরণে কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৪৮ জন। নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, বেনগাজির মাজৌরি জেলায় একটি মসজিদে দুইটি বিস্ফোরণের ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে ওই বিস্ফোরকগুলো একটি ব্যাগে করে মসজিদে প্রবেশের দরজার সামনে লুকিয়ে রাখা হয়েছিল। পরে মোবাইল ফোনের সাহায্যে ওই বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এই বোমা হামলা কারা চালিয়েছে সেটি এখনও নিশ্চিত হওয়া যায়নি। এর আগে গেলো মাসে এ ধরনের এক হামলার জন্য শহরের ‘ইসলামিস্ট ¯িøপার সেল’কে দায়ী করেন কর্তৃপক্ষ। এএফপি।

ভারতীয় সাংবাদিক
ইনকিলাব ডেস্ক : রাজনৈতিক সঙ্কটে পড়া মালদ্বীপে চলছে ব্যাপক ধরপাকড়। এরই ধারাবাহিকতায় এবার ২ জন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে একজন ভারতীয়, অন্যজন ব্রিটিশ নাগরিক। গত শুক্রবার মালদ্বীপের ইমিগ্রেশন আইন লঙ্ঘনের অভিযোগে ওই ২ সাংবাদিককে গ্রেফতার করা হয়। আটককৃতরা হলেন ভারতের পাঞ্জাবের মৌনী শর্মা ও লন্ডনের আতিশ রাবজি প্যাটেল। তারা এএফপি সংবাদ সংস্থার সঙ্গে যুক্ত। এনডিটিভি।

তুষারঝড়ে নিহত ২
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলে তুষারঝড়ে কমপক্ষে দুই জনের মৃত্যু হয়েছে। নিউ ইয়র্ক এবং নিউ ইংল্যান্ডে তুষারঝড়ে কারণে শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। গত শুক্রবার শিকাগোতে নয় ইঞ্চি তুষারপাত হয়েছে। ইলিনয়েসের নাপেরভিলে শহরের এডওয়ার্ড হাসপাতালের মুখপাত্র কেইথ হার্টেনবার্গার জানিয়েছেন, শুক্রবার প্রচÐ তুষারপাতে অসুস্থ হয়ে পড়া ৬০ বছর বয়সী এক ব্যক্তি হার্ট অ্যাটাকে মারা গেছেন। বিবিসি।

ক্ষেপণাস্ত্র মোতায়েন
ইনকিলাব ডেস্ক : আবারও উত্তপ্ত হয়ে উঠছে রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক। আর তারই জের ধরে এবার রাশিয়ার সর্বপশ্চিম প্রান্তে অবস্থিত কালিনিনগ্রাদ অঞ্চলে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ইস্কান্দার ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে।
মনে করা হচ্ছে, পূর্ব ইউরোপে রুশ সীমান্তের কাছাকাছি এলাকায় মার্কিন সামরিক তৎপরতা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে ঠিক কতটি ক্ষেপণাস্ত্র কতদিনের জন্য মোতায়েন করা হয়েছে তা তিনি জানাননি। রয়টার্স।

কাশ্মিরে সেনাক্যাম্পে হামলায় আহত ২
ইনকিলাব ডেস্ক : জম্মু ও কাশ্মিরের সুজওয়ান সেনাক্যাম্পের আবাসিক এলাকায় হামলায় এক সেনা সদস্যসহ দুইজন আহত হয়েছে। গতকাল শনিবার ভোরে চালানো ওই হামলায় দুই থেকে তিনজন জড়িত ছিলো বলে পুলিশ সূত্রের উদ্ধৃতি দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। এনডিটিভির খবরে বলা হয়েছে, ওই হামলায় এক সেনা সদস্য ও তার মেয়ে আহত হওয়ার পর পুরো এলাকা ঘিরে রাখা হয়েছে। দশ বছর আগে এই সেনাক্যাম্পে চালানো হামলায় বেশ কয়েকজন সেনাসদস্য নিহেত হয়েছিলেন। ভারতের সংসদ ভবনে হামলায় ফাঁসির দÐ পাওয়া কাশ্মির ভিত্তিক জইশ-এ-মোহাম্মদ নেতা আফজাল গুরুর ৫ম মৃত্যুবার্ষিকীর একদিন পরে শনিবারের এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে দ্য হিন্দু। খবরে বলা হয়েছে, হামলার ৫০০ মিটারের মধ্যেই রয়েছে ওই সেনাক্যাম্পের স্কুল। এনডিটিভি, দ্য হিন্দু।

স্ত্রীর অভিযোগে আরেক ট্রাম্প উপদেষ্টার পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : সাবেক স্ত্রীকে নির্যাতনের অভিযোগ ওঠার পর হোয়াইট হাউসের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন ট্রাম্প উপদেষ্টা ডেভিড সোরেনসন। বক্তৃতালেখক সোরেনসন সহিংস এবং অপমানজনক ব্যবহার করতেন বলে দাবি তার সাবেক স্ত্রীর; অভিযোগ অস্বীকার করলেও সোরেনসন এ সপ্তাহের মধ্যেই পদ ছেড়ে দেবেন বলে জানিয়েছেন। এর আগে গত সপ্তাহে সাবেক দুই স্ত্রীকে নির্যাতন করার অভিযোগ ওঠায় হোয়াইট হাউসের দায়িত্ব ছাড়েন সেক্রেটারি অব স্টাফ রব পোর্টার। কয়েকদিনের মধ্যে কাছাকাছি অভিযোগে হোয়াইট হাউসের দ্বিতীয় উপদেষ্টার পদ ছাড়ার এ ঘোষণা এলো। বিবিসি।

আমাকে গুলি করুন, জেলে পাঠাবেন না : দুতার্তে
ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক অপরাধ আদালতকে উদ্দেশ্য করে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে বলেছেন, আমাকে গুলি করুন, তবে জেলে পাঠাবেন না। এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। প্রসঙ্গত, মাদকবিরোধী অভিযানে প্রেসিডেন্ট দুতার্তে মানবাধিকার লঙ্ঘন করেছেন কিনা তা তদন্ত করছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। অভিযোগ অস্বীকার করে দুতার্তে বলেন, আমি যদি অপরাধী হই তবে জেলে যাওয়ার চেয়ে ফায়ারিং স্কোয়াডে গুলি করে হত্যাকেই পছন্দ করি। আমাকে সেটাই করবেন। এ ব্যাপারে আইসিসি প্রসিকিউটর ফাতাউ বেনসৌডাকে প্রেসিডেন্ট দুতের্তে বলেন, আসুন আমরা একসঙ্গে একটি কক্ষে বসে আলোচনা করি। রয়টার্স।

সিরিয়ায় অস্ত্রবিরতির কথা বিবেচনা করছে জাতিসংঘ
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জরুরি ভিত্তিতে ত্রাণ সরবরাহের সুযোগ দিতে সিরিয়ায় ৩০ দিনের অস্ত্রবিরতির জন্যে একটি খসড়া প্রস্তাবের কথা বিবেচনা করছে। সুইডেন ও কুয়েতের উপস্থাপন করা এ প্রস্তাবে ইস্টার্ন ঘৌতাসহ বিভিন্ন এলাকার অবরুদ্ধ অবস্থার দ্রæত অবসানের দাবি জানানো হবে। বিগত পাঁচ দিনে ইস্টার্ন ঘৌতায় সরকারি বাহিনীর বিমান হামলায় ২৪০ জনের বেশী বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছে। এ সপ্তাহের গোড়ার দিকে এমন একটি প্রস্তাব রাশিয়া প্রত্যাখান করার পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মাসব্যাপী অস্ত্রবিরতি পালনে জাতিসংঘ ত্রাণ কর্মীদের একটি প্রস্তাবের প্রতি সমর্থন আদায়ে ব্যর্থ হয়েছে। রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবানজিয়া বলেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীর সাথে যুদ্ধরত বিভিন্ন সশস্ত্র গ্রুপ এ বিষয়ে সম্মত হবে না। তাই অস্ত্রবিরতি পালনের এ প্রস্তাব বাস্তবসম্মত নয়। এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ