Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

মো: আলতাফ হোসেন : মানুষ আতœরক্ষার জন্য কারাতে খেলার কৌশল ব্যবহার করে। কারাতে বা মার্শাল আর্ট শিখতে অনেক ধৈর্য ও সাধনার প্রয়োজন পড়ে। আতœরক্ষার কৌশল জানতে ও অপরাধমূলক কাজ থেকে নিজেকে রক্ষা করতে সকলরেই উচিত কারাতে প্রশিক্ষণ নেয়া। প্রিয় পাঠক/পাঠিকা ‘আতœরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৪৪তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘কাতা বা ফং-৯ (আই)’ ইভেন্ট নিয়ে।
কাতা বা ফং-৯ (আই)...
কিছুক্ষণ ওয়ার্মআপের পর কিবাডাসী পজিশন থেকে কাতা বা ফং-৯ (আই) ইভেন্টটি প্রশিক্ষণ শুরু করতে হবে। প্রথমে মুষ্টিবদ্ধ দু’হাত দিয়ে উপরের দিকে পাঞ্চ করে পরে দু’কনুই দিয়ে দু’পাশে মারতে হবে। এরপর দু’হাতের তালু দিয়ে নিচে ও পরে দুই হাত একটু উপরের দিকে উঠিয়ে সামনে পুশ করতে হবে। এসময় দু’হাতের তিনটি আঙ্গুল থাকবে ভাঙ্গা এবং শাহাদৎ আঙ্গুল উপরের দিকে ও বৃদ্ধাঙ্গুল থাকবে পাশে। পেছনের দিকে ঘাড় পর্যন্ত দু’হাতই যাবে একই অবস্থায়। এরপর দু’হাত ক্রস করে কিবাডাসী থেকে আবার সামনে পুশ করতে হবে। এভাবে দু’বার করার পর আবার সামনে পুশ করে দু’হাতের আঙ্গুল দিয়ে সামনে সজোরে মারতে হবে। এসময় ডান হাত বাম হাতের সঙ্গে ক্রস করে দু’হাত দু’পাশে চলে যাবে ও দু’হাতের আঙ্গুলগুলো লাগালাগি অবস্থায় থাকবে। এরপর আঙ্গুলগুলো মুষ্টিবদ্ধ অবস্থায় নিচের দিকে মারতে হবে এবং আবার হাত দুটি মুষ্টিবদ্ধ অবস্থায় ডান হাতের সঙ্গে বাম হাত ক্রস করে দু’পাশে চলে যাবে। এরপর ডান পায়ের ভেতর বাম পা ঢুকবে সেই সঙ্গে বাম হাতের উপর দিয়ে ডান হাত ক্রস করে ডান দিকে চলে যাবে। এসময়ে ডান হাতের কুনুইয়ের নিচে বাম হাতের আঙ্গুলগুলো এবং ডান হাতের আঙ্গুলগুলোর তালু থাকবে উপরের দিকে। এবার বাম পায়ের ভেতরে ডান পা সেই সঙ্গে ডান হাতের উপর দিয়ে বাম হাত ক্রস করে বাম দিকে চলে যাবে। এসময়ে বাম হাতের কুনুইয়ের নিচে থাকবে ডান হাতের আঙ্গুলগুলো এবং বাম হাতের আঙ্গুলগুলোর তালু থাকবে উপরের দিকে। পরের স্টেপে মুষ্টিবদ্ধ অবস্থায় দু’হাত সামনের দিকে যাবে ও ডান পায়ে ফ্রন্ট কিক মারতে হবে। এরপর মুষ্টিবদ্ধ হাত দুটি সামনের নিচের দিক থেকে ঘুরিয়ে বুকের ভেতর দিয়ে সামনের দিকে সজোরে মারার পর ডান হাতটি মুষ্টিবদ্ধ অবস্থায় বাম হাতের সঙ্গে ক্রস করে সামনের দিকে পাঞ্চ করতে হবে। এসময়ে বাম হাতটি থাকবে ডান হাতের কুনুইয়ের নিচে আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। পরের স্টেপে ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে আর বাম হাতে মুষ্টিবদ্ধ অবস্থায় একটু উপরে সিঙ্গেল পাঞ্চ মারতে হবে এবং মুষ্টিবদ্ধ হাত দুটি ঘুরিয়ে বাম হাত চলে যাবে বাম কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায় আর ডান হাত বাম হাতের সঙ্গে ক্রস করে টাইগার স্টাইলে সামনের দিকে চলে যাবে। এসময়ে দু’পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় ও ডান কোমড়ে থাকা ডান হাতে এবং বাম হাতে ¯œ্যাকস মারতে হবে। তবে বাম হাতটি থাকবে ওপরে এবং ডান হাতটি থাকবে নিচে। আবার ডান দিকে ঘুরে ডান হাতে এবং বাম হাতে ¯œ্যাকস মারতে হবে। এবার ডান হাতটি থাকবে ওপরে এবং বাম হাতটি থাকবে নিচে। এবার তিন স্টেপে হাত বদল করে এবং হাতের সঙ্গে পা বদল করে ¯œ্যাকস মারতে হবে। শেষ স্টেপে উপরের দিকে ¯œ্যাকস মেরে এরপর শেষ করতে হবে কাতা বা ফং-৯ (আই) ইভেন্ট প্রশিক্ষণ।
লেখক: সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ