Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নিষেধাজ্ঞা বহাল
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার ৪৭ অ্যাথলেট ও কোচের শীতকালীন অলিম্পিকে নিষেধাজ্ঞার বিরুদ্ধে দায়েরকৃত আপিল আবেদন খারিজ করে দিয়েছেন খেলা সম্পর্কিত সর্বোচ্চ আন্তর্জাতিক আদালত। গতকাল শুক্রবার শীতকালীন অলিম্পিকের আসর শুরুর কিছু আগেই এমন আদেশ এলো বলে জানিয়েছে বিবিসি। এর আগে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) বৈঠকে শক্তিবর্ধক ওষুধ নেওয়ার (ডোপিং) অভিযোগে রাশিয়াকে শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে রাশিয়া পাল্টা অভিযোগ করেছে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) অন্যায়ভাবে তাদের এ আসর থেকে বাদ দিয়েছে। বিবিসি।

সামরিক মহড়া
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিক শুরুর একদিন আগে সামরিক মহড়া চালিয়েছে উত্তর কোরিয়া। বিবিসি জানায়, দেশটির প্রেসিডেন্ট কিম জং-উন এতে উপস্থিত ছিলেন। দেশটির কর্মকর্তারা বলছেন, এই সামরিক মহড়ায় অলিম্পিকে কোনো সমস্যা হবে না। উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির মুখপাত্র গত বৃহস্পতিবারের ওই মহড়াকে দেশটির ঐতিহ্য হিসেবে আখ্যায়িত করেছেন। বিবিসি।


বোন গেছেন দ. কোরিয়া
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং ঐতিহাসিক সফরে দক্ষিণ কোরিয়ায় গেছেন। দক্ষিণ কোরিয়ার পিয়োচংয়ে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে তিনি দক্ষিণ কোরিয়ায় গেছেন। ১৯৫০ সালে কোরিয় যুদ্ধের পর উত্তর কোরিয়ার ক্ষমতাসীন পরিবারের কোনো সদস্যের এই প্রথম দক্ষিণ কোরিয়া সফর করছেন। তিনি গতকাল শুক্রবার উত্তর কোরিয়া থেকে তার ভাই কিম জং উনের ব্যক্তিগত বিমানে করে ইনচিয়োন বিমানবন্দরে পৌঁছান। তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং দুপুরের ভোজে অংশ নেবেন। কিম ইয়ো জংয়ের সঙ্গে আরো বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ কর্মকর্তা রয়েছেন। রয়টার্স।

২২০ জন নিহত
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার রাজধানী দামেস্ক’র উপকণ্ঠে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা ইস্টার্ন ঘৌতায় দেশটির সরকারি বাহিনীর চারদিনের বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে। গত বৃহস্পতিবার সিরিয়ার পূর্বাঞ্চলেও ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে। মার্কিন নেতৃত্বাধীন জোট জানায়, সেখানে সরকারপন্থী কমপক্ষে ১শ’ যোদ্ধা নিহত হয়েছে। জোটের কুর্দি মিত্রদের ওপর চালানো হামলা প্রতিহত করতে গেলে তারা প্রাণ হারায়। এএফপি।

১৫ হাজার ডিম পেলো নরওয়ে
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণকারী নরওয়ের ক্রীড়া দলকে ১৫ হাজার ডিম সরবরাহ করা হয়েছে। ১২১ সদস্যদের ক্রীড়াদল কোরিয় ভাষায় ডিমের অর্ডার দেয়ার সময়ে একটি শূন্য ভুল করায় চাহিদার চেয়ে কয়েকগুণ বেশি ডিম পেয়েছে। দলটির ১৫০০ ডিমের প্রয়োজন থাকলেও অর্ডারে তারা ১৫০০০ ডিমের উল্লেখ করেছিল। এতে ক্রীড়াদলটির সদস্যদের মাথাপিছু ১২৪টি করে ডিম সরবরাহ করা হয়েছে। এ ব্যাপক সংখ্যক ডিম নিয়ে শেষ পর্যন্ত কী করবে সে কথা জানাতে পরিষ্কার করে জানাতে পারেননি নরওয়ের ক্রীড়াদলের প্রধান পাচক। পার্সটুডে।

‘বাবরি মসজিদ মামলা ভূমি নিয়ে বিরোধ’
ইনকিলাব ডেস্ক : বাবরি মসজিদ সংক্রান্ত মামলাটিকে ধর্মীয় বিরোধ নয়, নিছক ‘জমি নিয়ে গÐগোল’ হিসেবে বয়ান দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। বাদী ও আসামী পক্ষের বাইরে তৃতীয় কোনও পক্ষ এই মামলার যুক্তি-তর্কে অংশ নিতে পারবে না। আদালত সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু এই খবর জানিয়েছে। রামমন্দির-বাবরি মসজিদ বিরোধ ৭০ বছরের। হিন্দুত্ববাদী দল ও গোষ্ঠীগুলোর বিশ্বাস, বাবরি মসজিদের অবস্থান যেখানে, সেখানেই জন্ম হয়েছিল রামের। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর কর সেবকরা বাবারি মসজিদ আক্রমণ করেছিল। ২০১০ সালে সেপ্টেম্বরে এলাহাবাদ হাইকোর্টের তিন বিচারকের বেঞ্চ বিরোধপূর্ণ স্থানটি তিন ভাগে ভাগ করে দেওয়ার সিদ্ধান্ত দেন। দ্য হিন্দু।

গণহত্যা চালানোয় ইরাকি কুর্দি বাহিনী অভিযুক্ত
ইনকিলাব ডেস্ক : ইসলামিক স্টেট গ্রæপের সন্দেহভাজন বন্দি সদস্যদের একের পর এক হত্যা করায় হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডবিøউ) শুক্রবার ইরাকি কুর্দি নিরাপত্তা বাহিনীকে অভিযুক্ত করেছে। সংস্থাটি জানায়, কুর্দি পেশমার্গা যোদ্ধারা ইরাকের দ্বিতীয় বৃহত্তম মসুল নগরীর ৭০ কিলোমিটার উত্তরপশ্চিমের সাহেল আল-মালিহা এলাকার একটি স্কুলে ইরাকি ও বিদেশি নাগরিকদের বন্দি রেখেছে। গত জুলাই মাসে মসুল নগরী থেকে আইএস জঙ্গিদের উৎখাত করা হয়। এইচআরডবিøউ’র মধ্যপ্রাচ্য বিষয়ক উপ পরিচালক লামা ফকিহ বলেন, ‘প্রায় এক সপ্তাহ ধরে কুর্দি নিরাপত্তা বাহিনীর সদস্যরা আইএসের সন্দেহভাজন বন্দি সদস্যদের একের পর এক হত্যা করছে এমন অনেক প্রমাণ রয়েছে।’ এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ