Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রটারডামে ফেদেরার, লক্ষ্য শীর্ষস্থান

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আগামী সপ্তাহে নেদারল্যান্ডসে শুরু হবে এটিপি ইভেন্ট রটারডামের আসর। উক্ত আসরে অংশগ্রহণের ঘোষনা দিয়েছেন রজার ফেদেরার। আর এই টুর্নামেন্টে সেমিফাইনালে খেলতে পারলেই সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও নিজের করে নিতে পারবেন সুইস তারকা।
কিছুদিন আগেই ২০তম গ্র্যান্ড ¯ø্যাম বিজয়ী ফেদেরার বর্তমানে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা রাফায়েল নাদালের চেয়ে ১৫৫ রেটিং পয়েন্টে পিছিয়ে দুইয়ে রয়েছেন। নেদারল্যান্ডের আসরে শেষ চারে পৌঁছাতে পারলে তিনি ১৮০ পয়েন্ট সংগ্রহ করবেন। গত মাসে ক্রোয়েশিয়ান মারিন সিলিচকে পাঁচ সেটের লড়াই শেষে রেকর্ড ষষ্ঠবারের মত অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয়ের পরে ৩৬ বছর বয়সী ফেদেরার এই প্রথম কোন টুর্ণামেন্টের খেলতে নামছেন। এ সম্পর্কে এক বিবৃবিতে দুইবারের রটারডাম বিজয়ী ফেদেরার তার নিজের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলেন, ‘এই টুর্ণামেন্টটা আমার জন্য সত্যিই বিশেষ কিছু। ১৯৯৯ সালে প্রথমবারের মত এখানে খেলার স্মৃতি এখনো মনে আছে। ক্যারিয়ারে প্রথমবারের মত সর্বোচ্চ পর্যায়ের কোন ইভেন্টে খেলার সুযোগ আমার এখানেই হয়েছিল। টুর্ণামেন্টের ৪৫তম আসরে খেলতে পেরে আমি দারুন খুশী।’ আসরে ২০০৫ ও ২০১২ সালের চ্যাম্পিয়ন ফেদেরার।
২০০৩ সালে ৩৩ বছর ১৩১ দিন বয়সী যুক্তরাষ্ট্রের আন্দ্রে আগাসী সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি দখল করেছিলেন। আগাসীর থেকে তিন বছর বেশী বয়সে ফেদেরারের সামনে এখন শীর্ষে ওঠার হাতছানি। রটারডামে ফেদেরারের সাথে আরো কোর্টে নামবেন আরেক সুইস তারকা স্ট্যান ভাভরিঙ্কা, বিশ্বের চার নম্বর খেলোয়াড় গ্রিগর দিমিত্রভ, আলেক্সান্ডার জেভরেভ ও বর্তমান চ্যাম্পিয়ন জো-উইলফ্রিড টি সোঙ্গা। ২০১২ সালের নভেম্বরে সর্বশেষ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন ফেদেরার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ