Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্ত্রীর কিডনি চুরি
ইনকিলাব ডেস্ক : যৌতুকের দাবিতে থাকা এক স্বামী তার স্ত্রীর কিডনি চুরি করেছেন- স্ত্রীর কাছ থেকে এমন অভিযোগ আসার পর ভারতে ওই স্বামী ও তার ভাইকে গ্রেফতার করেছে পুলিশ। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দুই বছর আগে পেটে ব্যথা হওয়ার পর পশ্চিমবঙ্গের ওই নারীর স্বামী তার অ্যাপেন্ডিসাইটিস অপারেশনের ব্যবস্থা করেন। পরে ২০১৭ সালে পৃথক দুটি মেডিকেল পরীক্ষায় ধরা পড়ে ওই নারীর দুটি কিডনির একটি কিডনি নেই। ওই নারীর অভিযোগ, তার স্বামী যৌতুকের দাবি জানিয়ে আসছিলেন।
১৯৬১ সাল থেকে ভারতে যৌতুক নিষিদ্ধ। ভারতীয় গণমাধ্যমকে রিতা সরকার নামে ওই নারী বলেছেন, বেশ কয়েক বছর ধরেই যৌতুক ইস্যুতে তিনি পারিবারিক নির্যাতনের শিকার। হিন্দুস্তান টাইমস ওই নারীকে উদ্ধৃত করে লিখেছে- ‘আমার স্বামী আমাকে কলকাতার একটি বেসরকারি নার্সিং হোমে নিয়ে যায়। হিন্দুস্তান টাইমস।

শীর্ষ দুই দল
ইনকিলাব ডেস্ক : দীর্ঘ কয়েক মাসের জটিলতা শেষে নতুন জোট গঠনে সম্মত হয়েছে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের কনজারভেটিভস ও মার্টিন শুলজের সোস্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি)। গতকাল দল দুটি জোট গঠনের বিষয়ে একটি সমঝোতায় পৌঁছেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এর মধ্য দিয়ে ইউরোপের শীর্ষ অর্থনীতিটির চার মাসের রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটবে বলে আশা করা হচ্ছে। দেশের জন্য একটি ভালো দিন উল্লেখ করে মেরকেলের চিফ অব স্টাফ ও ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পিটার অল্টারমায়ার বলেন, দলগুলো নিজেদের চূড়ান্ত মতবিরোধগুলো নিষ্পত্তি করেছে এবং মেরকেলের চতুর্থ মেয়াদ নিয়ে একটি চুক্তি স্বাক্ষরে সম্মত হয়েছে। এএফপি।

৩০ মাসের জেল
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার বিরোধী দলের এক সিনিয়র রাজনীতিবিদকে বুধবার ব্যাংকের গোপন তথ্য ফাঁস করার দায়ে ৩০ মাসের জেল দেয়া হয়েছে। কয়েক মাসের মধ্যে যে নির্বাচনের ঘোষণা দেয়ার সম্ভাবনা রয়েছে তাতে তাকে অযোগ্য ঘোষণা করা হয়েছে।
বিরোধী দলীয় কারাবন্দী নেতা আনোয়ার ইব্রাহিমের পিপলস জাস্টিস পার্টির সহ-সভাপতি রাফিজি রামলিকে ছয় বছর আগে ন্যাশনাল ফিডলট কর্পোরেশেনর সঙ্গে সম্পর্কিত আর্থিক বিবরণী অবৈধভাবে প্রকাশ করার দায়ে দোষী সাব্যস্ত করা হয়। এএফপি।

যুদ্ধ করে কাশ্মীর দখলের প্রস্তাব রামদাসের
ইনকিলাব ডেস্ক : বিনা উসকানিতে বারবার যুদ্ধবিরতি লঙ্ঘন করার প্রতিক্রিয়ায় ভারতের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ও দলিত নেতা রামদাস আথাওয়ালে পূর্ণমাত্রায় যুদ্ধ করে পাকিস্তান শাসিত কাশ্মীর দখলের প্রস্তাব দিয়েছেন। সামাজিক বিচার ও ক্ষমতায়নবিষয়ক ভারতের এই প্রতিমন্ত্রী আরো বলেছেন, পাকিস্তান যখন তখন যুদ্ধবিরতি লঙ্ঘন করছে। যদিও আমরা অনেকবার তাদের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়েছি, তবে এখন সময় এসেছে পাকিস্তানের সঙ্গে একটি নিষ্পত্তিমূলক যুদ্ধ করার। দেশটিকে একটি উচিত শিক্ষা দেওয়া প্রয়োজন। গত বুধবার ভারতের রাজ্যসভায় প্রেসিডেন্টের ভাষণের ওপর ধন্যবাদ বক্তব্যে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর একটি উক্তি তুলে ধরে আথাওয়ালে। এনডিটিভি।

৫ জনে ১ জন যৌন হয়রানির শিকার
ইনকিলাব ডেস্ক : লন্ডনে ওয়েস্টমিনস্টারে কর্মরতদের পাঁচ জনের মধ্যে একজন যৌন হয়রানির শিকার। গত এক বছরে এমন প্রবণতাই সেখানে সৃষ্টি হয়েছে। নতুন এক জরিপে এ তথ্য পাওয়া গেছে। ব্রিটিশ এমপিদের অর্থায়নে পরিচালিত হয়েছে এ সংক্রান্ত জরিপ। এর রিপোর্ট আজ শুক্রবার প্রকাশ করার কথা রয়েছে হাউজ অব কমন্সের নেতা অ্যান্দ্রেয়া লিডসম।
এই রিপোর্টের কিছু তথ্য ফাঁস হয়ে আগেই চলে যায় লন্ডনের অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্টের হাতে। ব্রিটিশ রাজনীতিতে যৌনতা বিশেষ করে অশোভন আচরণ ও ধর্ষণের বিষয়টি অনেকদিন ধরেই আলোচিত। ইন্ডিপেন্ডেন্ট।

দু’দিনে সিরিয়ায় নিহত ১৩৬ বেসামরিক লোক
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার ইস্টার্ন ঘৌটায় সরকারি ও রুশ বাহিনীর চালানো হামলায় দুই দিনে কমপক্ষে ১৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। কয়েকটি বিমান হামলাতেই নিহত হয়েছে ৩০ জন। মঙ্গলবারে নিহত হয়েছে ৮০ জন। নিহতদের মধ্যে ২২টি শিশু ও ২১ জন নারী রয়েছে। ইস্ট ঘৌটা নিবাসী ও মানবাধিকার কর্মী আবু সালেম আল-শামি আল-জাজিরাকে বলেন, ইস্ট ঘৌটায় মানুষসহ ভবন ধসে পড়া, নারী-শিশু-পুরুষ নিয়ে বাড়ি ধ্বংস হয়ে যাওয়া এখন নৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। আল-জাজিরা।
এবার নেকাব নিষিদ্ধ হচ্ছে ডেনমার্কে
ইনকিলাব ডেস্ক : মুসলিম নারীদের নেকাব নিষিদ্ধ করার জন্য ডেনমার্কের পার্লামেন্টে বিল উত্থাপন করতে যাচ্ছে দেশটির সরকার। মঙ্গলবার ড্যানিশ মন্ত্রিসভায় অনুমোদিত এ সংক্রান্ত বিলে বলা হয়েছে, কোনো নারী জনসমক্ষে বোরকা ও নেকাবের মতো মুখমÐল আবৃত করে রাখা পোশাক পরতে পারবেন না। ড্যানিশ আইন ও বিচারমন্ত্রী সোরেন পুলসেন দাবি করেছেন, জনসমক্ষে মুখমÐল ঢেকে চলাফেরা করা ড্যানিশ সমাজে প্রচলিত মূল্যবোধের পরিপন্থি। পার্সটুডে।


স্ত্রীদের নির্যাতন অভিযোগে ট্রাম্প উপদেষ্টার পদত্যাগ
ইনকিলাব ডেস্ক : সাবেক দুই স্ত্রী নির্যাতনের অভিযোগ আনার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অন্যতম এক শীর্ষ উপদেষ্টা পদত্যাগ করেছেন। পদ ছাড়ার ঘোষণা দেয়ার সময় ট্রাম্পের উপদেষ্টা রব পোর্টার বলেছেন, তার বিরুদ্ধে করা ‘ভয়াবহ অভিযোগগুলো নির্জলা মিথ্যা’। ৪০ বছর বয়সী এ উপদেষ্টার বিরুদ্ধে তার দুই স্ত্রী কলবি হোল্ডারনেস ও জেনিফার উইলোবি মৌখিক ও শারীরিক নির্যাতনের অভিযোগ করেছেন বলে খবর বিবিসির। ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল প্রথম এ অভিযোগের কথা জানায়। যেখানে প্রথম স্ত্রী হোল্ডারনেস ২০০৩ সালে ক্যানারি দ্বীপপুঞ্জে মধুচন্দ্রিমা উদযাপনের সময় পোর্টার তাকে লাথি মেরেছিলেন বলে অভিযোগ করেন। কয়েক বছর পর ইতালির ফ্লোরেন্সে ছুটি কাটাতে গেলে সেখানেও স্বামী তার মুখে ঘুষি মারেন বলে দাবি হোল্ডারনেসের, যিনি পেশায় একজন সরকারি বিশ্লেষক। স্বামীর নির্যাতনের প্রমাণস্বরূপ নিজের কালো চোখের ছবিও গণমাধ্যমে সরবরাহ করেছেন তিনি। দ্বিতীয় স্ত্রী উইলোবির সঙ্গে পোর্টারের সংসার শুরু হয়েছিল ২০০৯ সালে; টিকেছিল ২০১৩ পর্যন্ত। বিবিসি।

পরিস্থিতি উত্তপ্ত হলে দক্ষিণ কোরিয়া আমেরিকা দায়ী থাকবে : পিয়ংইয়ং
ইনকিলাব ডেস্ক : কোরীয় উপদ্বীপে যৌথ সামরিক মহড়া চালানোর বিষয়ে আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকে আবার সতর্ক করে দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএ বলেছে, ওয়াশিংটন ও সিউল আবার এ অঞ্চলে যৌথ সামরিক মহড়া চালালে পরিস্থিতি আবার উত্তপ্ত হয়ে উঠবে এবং সেজন্য দক্ষিণ কোরিয়া ও আমেরিকাকে দায়ী থাকতে হবে। ওয়াশিংটন ও সিউল গত সপ্তাহে ঘোষণা করেছে, দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া শীতকালীন অলিম্পিক শেষে দুই দেশ আবার কোরীয় উপদ্বীপে সামরিক মহড়া চালাবে। আজ শুক্রবার দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাং শহরে শুরু হচ্ছে শীতকালীন অলিম্পিক যা চলবে আগামী ২৫ ফেব্রæয়ারি পর্যন্ত। উত্তর কোরিয়া বলছে, অলিম্পিক শেষ হলে ওয়াশিংটন ও সিউল যে সামরিক মহড়া চালাতে যাচ্ছে তার উদ্দেশ্য কোরীয় উপদ্বীপের শান্তি ও নিরাপত্তা বিঘিœত করা। এ ছাড়া, দুই কোরিয়ার মধ্যে যাতে সুসম্পর্ক প্রতিষ্ঠিত হতে না পারে সেজন্য এই মহড়াকে আমেরিকার পক্ষ থেকে ষড়যন্ত্র বলেও অভিহিত করেছে পিয়ংইয়ং। রয়টার্স, কেসিএনএন, পার্সটুডে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ