Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 

 

ডায়মন্ডের আংটি, বিলাসী ঘড়ির কারণে...
ইনকিলাব ডেস্ক : ডায়মন্ডের একটি আংটি এবং একটি বিলাসবহুল ঘড়ি। এই দুইয়ের কারণে থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী প্রাবীত ওয়াংসুওয়ানের (৭২) পদত্যাগ দাবি জোরালো হয়েছে। তিনি থাইল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রীও। পালন করেছেন দেশটির সাবেক সেনাপ্রধানের দায়িত্ব। কিন্তু ওই আংটি ও ঘড়িকে কেন্দ্র করে গত সোমবার হাজার হাজার মানুষ তার পদত্যাগ দাবি করেছেন। এ উপলক্ষে একটি আবেদনে স্বাক্ষর করেছেন এসব মানুষ। এর ফলে দেশটিতে ক্ষমতাসীন সর্বোচ্চ দ্বিতীয় পদের বিরুদ্ধে পদত্যাগ দাবি ক্রমশ জোরালো হচ্ছে। ক্ষোভ ক্রমশ প্রকাশ্যে আসছে। এ অবস্থায় এ বছরের শেষের দিকে সেখানে নির্বাচন হওয়ার কথা। কিন্তু সরকার সেই নির্বাচন দেবে কিনা তাও নিশ্চিত করে বলা যাচ্ছে না। এ নির্বাচনকে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতে গণতন্ত্র ফিরে যাওয়ার পথ হিসেবে দেখা হচ্ছে। রয়টার্স।

আফগানিস্তানে বিমান হামলায় হতাহত ২০
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলে তাখার প্রদেশে গতরাতে একের পর এক বিমান হামলায় ১২ জঙ্গি নিহত ও অপর ৮ জন আহত হয়েছে। গতকাল মঙ্গলবার এক সেনা কর্মকর্তা একথা জানান। ওই অঞ্চলের সেনাবাহিনীর ডিভিশন ২০ পামির প্রেস কর্মকর্তা গুলাম হজরত কারিমি বলেন, আফগান বিমান বাহিনী গতরাতে তাখার প্রদেশের ইয়াঙ্গি কালা জেলার তালেবান ঘাঁটিতে অভিযান চালিয়েছে। এতে ১২ জঙ্গি নিহত ও অপর আট জন আহত হয়েছে। সিনহুয়া।
 
ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে ভূমিধসে ৪ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশের একটি পর্যটন কেন্দ্রে ভূমিধসে চার জনের মৃত্যু ও আরো দুইজন নিখোঁজ হয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, পুনসাক পর্যনটকেন্দ্রে ভারী বর্ষণের কারণে ভূমিধসের এই ঘটনা ঘটেছে। অনেক ইন্দোনেশীয় এখানেই সপ্তাহান্তের ছুটি উপভোগ করতে আসে। ওই কর্মকর্তা বার্তা সংস্থাকে বলেন, ‘এই ঘটনার পর তল্লাশী অভিযান চালিয়ে চারটি লাশ উদ্ধার করা হয়েছে।  সিনহুয়া।
ইহুদি ধর্মগুরু হত্যার প্রধান সন্দেহভাজন গুলিতে নিহত
ইনকিলাব ডেস্ক : পশ্চিম তীরের উত্তরাঞ্চলে আহমেদ জাররার নামে এক ফিলিস্তিনীকে গুলি করে হত্যা করা হয়েছে। গত মাসে পশ্চিম তীরে ইহুদি বসতির কাছে একজন রাব্বিকে (ইহুদি ধর্মগুরু) হত্যার দায়ে ইসরাইল তাকে খুঁজছিল। গতকাল মঙ্গলবার ইসরাইলের নিরাপত্তা সংস্থা শিন বেত একথা জানিয়েছে। সংস্থাটি জানায়, পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় শহর ইয়ামাউনে জাররারকে হত্যা করা হয়। এএফপি।

ভারী তুষারপাতে স্পেনে বিমান চলাচল ব্যাহত
ইনকিলাব ডেস্ক : স্পেনের অধিকাংশ স্থানে ভারী তুষারপাত হয়েছে। বৈরী আবহাওয়ার কারণে সোমবার স্পেনের বিভিন্ন স্থানে শিশুদের স্কুল বন্ধ করে দেয়া হয়েছে এবং রাজধানী মাদ্রিদে প্রায় ৭০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। বিমানবন্দর ব্যবস্থাপনা কোম্পানী এইনা’র একজন নারী মুখপাত্র জানান, তুষারপাতের কারণে রাজধানীতে অবস্থিত বিমানবন্দরটির চারটি রানওয়ের দুটি বন্ধ রাখতে হয়েছে।  রয়টার্স।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ