Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৫ ধাপ এগুলেন মুমিনুল

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে একই টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির কীর্তি গড়েছেন। দুই ইনিংস মিলে দেশের হয়ে সর্বোচ্চ রানও এখন তার। চট্টগ্রাম টেস্টে এমন দুর্দান্ত পারফরম্যান্সের আরো একটি পুরস্কার পেলেন ‘পকেট ডিনামাইট’ খ্যাত মুমিনুল হক। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এক লাফে ১৫ ধাপ এগিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
গতকাল আইসিসির প্রকাশিত নতুন র‌্যাঙ্কিংয়ে ২৭তম স্থানে উঠে এসেছেন মুমিনুল। বাংলাদেশের মধ্যে যা চতুর্থ সর্বোচ্চ র‌্যাঙ্কিং। তার ওপরে আছেন তামিম ইকবাল (২১তম), সাকিব আল হাসান (২২তম) ও মুশফিকুর রহিম (২৫তম)।
মুমিনুলের অসাধারণ ব্যাটিংয়ের কারণেই হারের শঙ্কা জয় করে চট্টগ্রাম টেস্ট ড্র করতে সক্ষম হয় বাংলাদেশ। প্রথম ইনিংসে তার ১৭৬ রানের উপর ভর করে বড় সংগ্রহ গড়ে টাইগাররা। আর দ্বিতীয় ইনিংসে তার ১০৫ রানের ইনিংসটি ম্যাচের গতিপথ পাল্টে দেয়। ফলে ম্যাচসেরাও নির্বাচিত হন তিনি। এই ম্যাচের অধিনায়ক মাহমুদউল্লাহ প্রথম ইনিংসে অপরাজিত ৮৩ ও দ্বিতীয় ইনিংসে করেন অপরাজিত ২৮ রান। ফলস্বরুপ ৬ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ক্যারিয়ার সর্বোচ্চ ৪৮তম স্থানে। দ্বিতীয় ইনিংসে মাত্র ৬ রানের জন্য সেঞ্চুরি-বঞ্চিত হওয়া লিটন দাস ৯ ধাপ এগিয়ে ৮১তম স্থানে আছেন।
তালিকায় উন্নয়ন ঘটেছে একই ম্যাচে দারুণ ব্যাটিং করা লঙ্কান ব্যাটসম্যানদেরও। সর্বোচ্চ ১৯৬ রানের ইনিংস খেলা কুশল মেন্ডিস ১২ ধাপ এগিয়ে ২৩তম স্থানে উঠে এসেছেন। দ্বিতীয় উইকেটে মেন্ডিসের সঙ্গে ৩০৮ রানের জুটি গড়ার পথে ১৭৩ রান করা ধনঞ্জয়া ডি সিলভা ৮ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩৮তম স্থানে। শ্রীলঙ্কার আরেক সেঞ্চুরিয়ান রোশেন সিলভা ১০৬তম থেকে ক্যারিয়ার সেরা ৭৮তম স্থানে উঠেছেন।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের এক ধাপ করে উন্নতি হয়েছে। তাইজুল ৩৬তম ও মিরাজ ৩৮তম স্থানে আছেন। বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান দুই ধাপ পিছিয়েছেন, আছেন ৫৯তম স্থানে। শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ এক ধাপ পিছিয়ে সপ্তম, দিলরুয়ান পেরেরা দুই ধাপ পিছিয়ে ২৭তম স্থানে আছেন।
ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ, বোলারদের র‌্যাঙ্কিংয়ে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন, আর অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব আল হাসান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ