Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সঙ্কটে ঝুঁকির মুখে আঞ্চলিক নিরাপত্তা

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রোহিঙ্গা সঙ্কটে আঞ্চলিক নিরাপত্তা ঝঁকির মুখে পড়তে পারে বলে সতর্ক করেছেন, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রা’দ আল হুসেইন। তিনি বলেছেন, রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমার যে নিপীড়ন চালিয়েছে তা আঞ্চলিক দ্ব›দ্ব-সঙ্ঘাত বাড়াবে। সোমবার ইন্দোনেশিয়া থেকে জেইদ রা’দ বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে গণহত্যা এবং জাতিগত নিধনের কারণে প্রায় ১০ লাখ রোহিঙ্গা মুসলিম নিজেদের বাড়ি-ঘর থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মানবাধিকার বিষয়ক এক কনফারেন্সে জেইদ রা’দ বলেন, মিয়ানমার ভয়াবহ সঙ্কটের মুখে পড়েছে। তাদের আঞ্চলিক নিরাপত্তা ঝুঁকির মধ্যে রয়েছে। তিনি আরও বলেন, আজকের মানবাধিকার লঙ্ঘন ভবিষ্যতের সংঘাতে পরিণত হবে। এটা তাদের জন্য সতর্ক বার্তা যে, এই সংকট দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করবে। জেইদ রা’দ বলেন, গত আগস্টে শুরু হওয়া সঙ্ঘাত গত কয়েক দশকে শরণার্থী সঙ্কটকে আরও তীব্র করেছে। বহু বছর ধরে বসবাস করলেও রোহিঙ্গা মুসলিমদের অবৈধ অভিবাসী হিসেবেই দেখে মিয়ানমার। ফলে রোহিঙ্গারা সব ধরনের নাগরিক অধিকার থেকে বঞ্চিত। গত আগস্টে মিয়ানমারের রাখাইন প্রদেশে অভিযানের নামে রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন, নারীদের ধর্ষণ ও তাদের বাড়ি-ঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। তবে বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে সেনাবাহিনী।
জাপানে আবাসিক এলাকায় সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি আবাসিক এলাকায় একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে অন্তত একটি বাড়িতে আগুন ধরে গেছে। স্থানীয় কর্মকর্তারা একথা জানান। স্থানীয় সরকারী কর্মকর্তা কাৎসুহিদে তানাকা বলেন, ‘সেল্ফ ডিফেন্স ফোর্সের একটি হেলিকপ্টার আবাসিক এলাকায় বিধ্বস্ত হয়েছে।
সূত্র : এএফপি।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ