Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আ’লীগের কোনো কর্মসূচি নেই ওবায়দুল কাদের

খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৮ ফেব্রুয়ারী বেগম খালেদা জিয়ার মামলার রায়কে কেন্দ্র করে বিএনপির কোন উস্কানিতে সাড়া না দেয়ার জন্য দলের নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ৮ তারিখের রায়কে কেন্দ্র করে বিভিন্নভাবে উত্তেজনা ছড়ানো হচ্ছে। আমরা পরিস্কার ভাবে বলতে চাই, আমরা কারো সঙ্গে পাল্টাপাল্টিতে যাবো না। শেখ হাসিনার নেতৃত্বে আমাদের মাঠ গরম করার দরকার নাই। আমরা ক্ষমতায় আছি। পরিস্থিতি বুঝে ঠান্ডা মাথায় মোকাবিলা করতে হবে। ওই দিন আওয়ামী লীগের কোন কর্মসূচি না রাখার জন্য দলের সভানেত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বলেও জানান ওবায়দুল কাদের
গতকাল রবিবার বিকালে গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউতে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ আয়োজিত বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য ও জঙ্গিবাদী রাজনীতির প্রতিবাদে যুব সমাবেশে তিনি এসব কথা বলেন। যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি ইসমাইল চৌধুরী স¤্রাট সমাবেশে সভাপতিত্ব করেন।
ওবায়দুল কাদের বলেন, আমাদের পার্টির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের কোন কর্মসূচি ৮ তারিখে রাখতে বলেননি। আমি পরিস্কারভাবে বলছি, ওইদিন আমাদের কোন কর্মসূচি নেই, ওই দিন আমরা কোনো কর্মসূচি দেব না। তিনি বলেন, তবে রায়কে কেন্দ্র করে কেউ যদি পরিস্থিতি অশান্ত করার চেষ্টা করে তাহলে নৈরাজ্যের বিরুদ্ধে আমরা সতর্ক পাহারায় থাকবো।
দেশের জনগনের জানমাল নিরাপত্তার জন্য পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী আছে জানিয়ে সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, জনগনের জানমাল নিরাপত্তা রক্ষার দায়িত্বে আইন প্রয়োগকারী সংস্থা আছে। উদ্ভূত পরিস্থিতিতে কখন কি করতে হবে সেটা তারা দেখবে। রায়কে কেন্দ্র করে বিএনপির কোন ধরণের উস্কানিতে সায় না দেয়ার জন্য নেতাকর্মীদের নির্দেশনা দেন ওবায়দুল কাদের। তিনি বলেন, আমাদের কোন অসুবিধা নেই। ভরা কলসী নড়ানোর দরকার নেই। শেখ হাসিনার উন্নয়ন অর্জনের শান্ত পরিবেশকে অহেতুক কেন আমরা অশান্ত করবো। বিএনপিকে নিয়ে আমাদের মধ্যে কোন হতাশা নেই। বিএনপিকে নিয়ে আমাদের কোন অস্থিরতা নেই। নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, বিএনপিকে নিয়ে বিচলিত হচ্ছেন কন? জনগনের উপর শেখ হাসিনার আস্থা আছে। শেখ হাসিনার লক্ষ্য জনগণের উন্নয়ন আর খালেদা জিয়ার লক্ষ্য যেনতেন ভাবে ক্ষমতা দখল করা। তাই বিএনপির উস্কানির ফাঁদে পা দিবেন না। আমরা শান্তি চাই। বিএনপি উন্মাদ হলে আমরা কেন হবো। মাথা গরম করে কিছু করা যাবে না। যা যা প্রয়োজন মাথা ঠান্ডা রেখে করতে হবে। তিনি আরও বলেন, বিএনপিকে আমাদের ভয় পাওয়ার কিছু নেই। তাদের থেকে আমরা এগিয়ে আছি। শেখ হাসিনার ঘুম ভাঙে ভোর ৫টায় (ক্ষমতায় থাকলেও, না থাকলেও)। আর বিএনপি নেত্রীর ঘুম ভাঙ্গে ১১/১২টায়। আমরা প্রতিদিন ৬ ঘণ্টা এগিয়ে আছি। বিএনপি আমাদের ধরতে পারবে না। আগামী নির্বাচনেও আমরা তাদের থেকে এগিয়ে থাকব।
কাদের আরও বলেন, আমরা উস্কানি দেব না, তবে কেউ যদি উস্কানি দেয় তখন প্রয়োজন হলে ‘যেমন কুকুর তেমন মুগুর’। ‘কুকুরের ঘেউঘেউ যেমন হবে মুগুর তেমনই নেমে আসবে’। প্রয়োজন হলে জনগনকে সঙ্গে নিয়ে মোকাবেলা করা হবে।
মামলার রায়ের আগেই বিএনপি তাদের নেত্রীকে দুর্নীতিবাজ, দেউলিয়া ও উন্মাদ বানিয়েছে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির গঠনতন্ত্রের ৭ ধারা এখন কোথায়? রাতের আঁধারে কলমের খোঁচায় তা গায়েব হয়ে গেছে। কারণ ৮ ফেব্রæয়ারি। তাদের অনেক ভয়। তারা তো জানে এতিমদের টাকা কোথায় গেছে। তাদের ৭ ধারা অনুযায়ী কেউ উন্মাদ হলে, দেউলিয়া বা দুর্নীতিবাজ হলে দলের এমপি, নেতা এমনকি সদস্যও হতে পারবেন না। ৮ তারিখে রায় হবার আগেই বিএনপি খালেদা জিয়াকে উন্মাদ, দেউলিয়া ও দুর্নীতিবাজ বানিয়েছে। রাতের আঁধারে তাদের গঠনতন্ত্র থেকে ৭ ধারা বাদ দিয়েছে। কারণ তারা জানতো। নির্দোষ কি দোষী- সেটা আদালত নির্ধারণ করার আগেই বিএনপি এই ৭ ধারা বাদ দিয়ে প্রমাণ করলো ‘ঠাকুর ঘরে কে রে, আমি কলা খাই না’। বিএনপি একটি দেউলিয়া দল। তাদের ঘরে গণতন্ত্র নেই। না হলে তারা কমিটি গঠনের ২ বছর পর জাম্বো সাইজের কমিটির মিটিং করতে বিলাসবহুল লা মেরিডিয়ান হোটেলে যেত না। যেখানে আমাদের কর্মীদের যাওয়ার সাহসও নেই, সেখানে মিটিং করেছে বিএনপি
তারেক রহমানকে উদ্দেশ্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, লন্ডন থেকে হাওয়া ভবনের যুবরাজ শব্দ বোমা ছুড়ে দিয়েছে। নেতাকর্মীদের জেল-জুলুম হুলিয়ার বিরুদ্ধে আন্দোলন করতে বলেছে। অথচ নিজেই পালিয়ে আছে লন্ডনে। সে পলাতক। ৭ বছর দন্ডপ্রাপ্ত ফেরারি। দেশের ভেতর আন্দোলন করার সৎ সাহস যার নেই, তার নেতা হবার, এদেশে তার রাজনীতি করারও কোনো অধিকার নেই।
সমাবেশে বিএনপি নেতাকর্মীদের সাবধান করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাইদ খোকন বলেন, এই শহরের নির্বাচিত মেয়র হিসেবে আমি বলতে চাই, ৮ তারিখকে কেন্দ্র করে সাধারণ মানুষের উপর হঠাৎ করে আক্রমন করে দিবেন এটা সহ্য করা হবে না। তিনি বলেন, আপনাদের (বিএনপি) সাবধান করে দিচ্ছি, ঢাকা শহরটা খুুব ছোট। মাত্র ৪২ বর্গ কিলোমিটারের শহর। এখানে আমরা যেমন ঢাকা দক্ষিণের প্রত্যেকটি আওয়ামী লীগ নেতাকর্মীর বাসা চিনি, তেমনিভাবে কোন ফ্লাটে, কোন মহল্লায়, কোন পাড়ায় বিএনপি-জামায়েতের কোন নেতাকর্মী থাকে তাও জানি। তাই বলছি, নৈরাজ্য করবেন না, করলে সেটা সহ্য করা হবে না।
ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ আয়োজিত সমাবেশে আরো উপস্থিত ছিলেন সংগঠনের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুনুর রশীদসহ অন্যান্য নেতারা। সমাবেশের শুরুতে সামনে বসা ও আধিপত্যকে কেন্দ্র করে কয়েকদফা নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা ও বিশৃঙ্খলা সৃষ্টি হয়। কয়েকবার হাতাহাতির পর সিনিয়র নেতাদের হস্তক্ষেপ ও ধমকে পরিস্থিতি শান্ত হয়।
###



 

Show all comments
  • Iqbal Khan ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১০:১৬ এএম says : 0
    Right
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ