Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় রুশ সুখোই ২৫ জঙ্গি বিমান ভ‚পাতিত

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরীয় বিদ্রোহীরা রাশিয়ার একটি অত্যাধুনিক সুখেই ২৫ জঙ্গি বিমান গুলি করে ভ‚পাতিত করেছে। জঙ্গি বিমানের পাইলট বিদ্রোহীদের সাথে সংঘর্ষে নিহত হয়েছেন। তাহরির আল শাম নামক জিহাদি সংগঠন এ বিমান ভ‚পাতিত করার দায়িত¦ স্বীকার করেছে। এর পরপরই রুশ জঙ্গি বিমানগুলো প্রতিশোধ মূলক হামলা চালিয়ে ৩০ জনকে হত্যা করে। খবর আল জাজিরা ও আরটি।
সিরীয় বিদ্রোহীরা শনিবার সিরিয়ার উত্তর পশ্চিমে ইদলিব প্রদেশে রাশিয়ার একটি অত্যাধুনিক জঙ্গি বিমান সুখোই ২৫ জঙ্গি বিমান গুলি করে ভ‚পাতিত করে। জঙ্গি বিমানটি কাঁধে বহনযোগ্য বিমান প্রতিরক্ষা ব্যবস্থার (ম্যানপ্যাড) আঘাতে ভ‚পাতিত হয়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জঙ্গি বিমান ভ‚পাতিত ও পাইলটের নিহত হওয়ার কথা স্বীকার করেছে।
রুশ প্িরতরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলে, ইদলিবের মাসরান এলাকায় জঙ্গি বিমানটি ভ‚পাতিত হয়। ঐ এলাকাটি জাবহাত আল নৃসরার নিয়ন্ত্রিত। জঙ্গি বিমানের পাইলট বিমান থেকে ইজেক্ট করে মাটিতে অবতরণ করতে সক্ষম হন। কিন্তু বিদ্রোহী যোদ্ধারা তাকে আটকের চেষ্টা করলে সংঘর্ষে তিনি নিহত হন।
সাধারণ ভাবে তাহরির আল শাম নামে পরিচিত হায়াত তাহরির আল শাম সুখোই ২৫ ভ‚পাতিত করার দাবি করেছে। এ গ্রæপটি আল কায়েদার সিরীয় শাখা সাবেক আল নুসরা ফ্রন্টের অঙ্গ সংগঠন।
সামাজিক মাধ্যমে প্রচারিত এক ভিডিওতে একটি মৃতদেহ দেখানো হয় যা রুশ পাইলটের বলে মনে হয়। অন্যান্য ভিডিওতে বিমান বিধ্বস্ত হওয়ার স্থানটি বিদ্রোহীরা পাহারা দেয়ার সময় আগুন জ¦লতে দেখা যায়।
এর কিছুক্ষণ পরই রুশ জঙ্গি বিমানগুলো সেখানে হামলা চালায়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বিমান হামলায় ৩০ জন নিহত হওয়ার কথা জানায়।
এর আগে জইশ আল-নাসর নামে একটি সংগঠন টুইটার বাতΠায় এ বিমান ধ্বংসের দাবি করে।
সিরিয়ায় রুশ জঙ্গি বিমান ধ্বংস এক বিরল ঘটনা। আর টি জানায়, এ পর্যন্ত সিরিয়ায় ৫টি রুশ জঙ্গি বিমান ও হেলিকপ্টার ভ‚পাতিত হয়েছে। এর আগে তত২০১৬ সালের ৮ জুলাই পালমিরায় ইসলামিক স্টেট একটি রুশ এমআই ২৫ অ্যাটাক হেলিকপ্টার ভ‚পাতিত করে। ২০১৬ সালের ১ আগস্ট আলেপ্পোতে একটি রুশ সামরিক এমআই ৮ হেলিকপ্টার ভ‚পাতিত হয়। ২০১৫ সালের ২৪ নভেম্বর তুরস্ক একটি রুশ এসইউ ২৪ জঙ্গি বিমান ভূপাতিত করে। এ সময় উদ্ধার কাজে যাওয়া দু’টি রুশ সামরিক হেলিকপ্টারের একটি গুলিতে ভ‚পাতিত হয়্।
অন্যদিকে ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর সিরিয়ায় রুশ সামরিক অভিযান শুরুর পর থেকে শনিবারে নিহত পাইলটসহ মোট ৪৪ জন রুশ সৈন্য ও অফিসার নিহত হয়েছেন।



 

Show all comments
  • রেজবুল হক ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:০১ এএম says : 0
    পুরো দেশ ধ্বংস না হতে মনে হয় এগুলো বন্ধ হবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ