Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

৩০ জঙ্গি নিহত
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে রুশ বিমান হামলায় অন্তত ৩০ জঙ্গি নিহত হয়েছে। শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে একথা জানায়। ওই এলাকায় রাশিয়ার একটি জঙ্গি বিমানকে ভূপাতিত করার পর এ অভিযান চালানো হয়। বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার ইদলিব প্রদেশে বহনযোগ্য বিমান বিধ্বংসী ক্ষেপণাত্রের সাহায্যে রাশিয়ার এসইউ-২৫ জঙ্গি বিমানটি ভূপাতিত করা হয়। জাবহাত আল-নুসরা জঙ্গি গোষ্ঠী এ হামলা চালায়। এরপর বেশ কয়েকটি রুশ জঙ্গি বিমান জঙ্গি গোষ্ঠীটির নিয়ন্ত্রিত এলাকায় এ অভিযান চালায়। সিনহুয়া।


জাকার্তায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার রাজধানী জাতার্কায় একটি হালকা যানবাহন চলাচলকারী অবকাঠামো নির্মাণের সময় ক্রেন ধসে রোববার চার শ্রমিক মারা গেছে। এক কর্মকর্তা একথা জানান। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার এক কর্মকর্তা টেলিফোনে বলেন, ‘আজ সকালে পূর্ব জাকার্তায় একটি ক্রেন ধসে পড়েছে।’ পুলিশ জানায়, স্থানীয় সময় ভোর পাঁচটার দিকে মাত্রামান জেলায় এ ঘটনা ঘটে। পূর্ব জাকার্তার জ্যেষ্ঠ কমিশনার ইয়োইয়োন তোনো সূর্য পুত্রা বলেন, ‘এই ঘটনায় দুই জন ঘটনাস্থলেই মারা যান এবং আরো দুইজন আহত হন। তাদের হাসপাতালে পাঠানো হলে সেখানে তারা মারা যান।’ হতাহতদের পার্শ্ববর্তী হার্মিনা হাসপাতালে পাঠানো হয়। সিনহুয়া।

গজনীতে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় গজনী প্রদেশে সরকারি বাহিনীর অভিযানে অন্তত নয় জঙ্গি নিহত হয়েছে। এই ঘটনায় নয় আফগান নিরাপত্তা সদস্যসহ ১৮ জন আহত হয়েছে। শনিবার প্রাদেশিক সরকারের মুখপাত্র আরেফ নুরী এ কথা বলেন। তিনি জানান, অভিযানে বিপুলসংখ্যক হতাহত হয়েছে। এতে নয় জঙ্গি নিহত ও নয় আফগান নিরাপত্তা সদস্যসহ ১৮ জন আহত হয়েছে। আনদার ও দেয়াক জেলায় অভিযানগুলো চালানো হয়। এ ব্যাপারে তালেবান জঙ্গিদের কাছ থেকে এখনো কোন মন্তব্য পাওয়া যায়নি। সিনহুয়া।

আশ্রয় দিয়েছে জার্মানি
ইনকিলাব ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে উৎখাতের জন্য ২০১৬ সালে যে ব্যর্থ অভ্যুত্থান হয় তার সঙ্গে জড়িত চার সেনা সদস্যকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে জার্মানি। এ নিয়ে তুরস্ক ও জার্মানির সম্পর্কের আরো অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আশ্রয় পাওয়াদের মধ্যে একজন ওই অভ্যুত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে অভিযোগ করেছে আঙ্কারা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ