Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

৩৬২ অভিবাসী
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার পশ্চিম উপকূলে তিন দফা পৃথক অভিযান চালিয়ে লিবীয় কোস্টগার্ড সদস্যরা ৩৬২ জন অবৈধ অভিবাসীকে উদ্ধার করেছে। দেশটির নৌবাহিনীর মুখপাত্র একথা জানান। নৌবাহিনীর মুখপাত্র আইয়ুব কাশেম বার্তা সংস্থা সিনহুয়াকে বলেন, পৃথকভাবে তিন দফা অভিযান চালিয়ে কোস্টগার্ড টহল দল বিভিন্ন দেশের ৩৬২ জন অবৈধ অভিবাসিকে উদ্ধার করেছে।’ কাশেম জানান, ত্রিপোলির প্রায় ১২০ কিলোমিটার পূর্বে আল-খোমস নগরীর উপকূলে প্রথম দফা অভিযান চালানো হয়। সিনহুয়া।

৪ নারী নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের পূর্বাঞ্চলীয় প্রদেশ বিহারে একটি চলন্ত ট্রেনের ধাক্কায় চার নারী নিহত ও একজন গুরুতর আহত হয়েছেন। সরকারি কর্মকর্তারা এ কথা জানান। বিহারের রাজধানী পাটনা থেকে প্রায় ১৩৪ কিমি উত্তর পশ্চিমে কাচারি স্টেশনের কাছে সিবান এলাকায় এ দুর্ঘটনা ঘটে। স্থানীয় এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এই পাঁচ নারী ট্রেন ধরার জন্যে রেল লাইন পার হওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে অন্য প্রান্তে চার নারী নিহত ও অপরজন গুরুতর আহত হন। আহত ও নিহতেরা স্থানীয় গোপালগঞ্জ এলাকার বাসিন্দা। সিনহুয়া।

আজান নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : জার্মানির উত্তর-পশ্চিমের একটি মসজিদে জুমার নামাজের জন্য মাইক কিংবা লাউড স্পিকারে আজান দেওয়া নিষিদ্ধ করেছে স্থানীয় একটি আদালত। মসজিদ থেকে প্রায় এক কিলোমিটার দূরে বসবাসরত এক খ্রিস্টান দম্পতির আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই নিষেধাজ্ঞা দেয়। খবরে বলা হয়েছে, জেলসেনক্রিসেন প্রশাসনিক আদালত দেখেছে যে, ২০১৩ সালে ওয়ের-এরকেন্সচবিক শহরের মুসলমানদের করা আবেদন (মসজিদ সংক্রান্ত) যথাযথভাবে খতিয়ে দেখা হয়নি (তাই হয়তো সে সময় অনুমোদন দেওয়া হয়)। রয়টার্স।

ট্যাংক বানানোয়
ইনকিলাব ডেস্ক : শখের বসে নিজের পুরনো একটি ট্রাককে ট্যাংক বানিয়ে সড়কে নেমেছিলেন চীনের এক ব্যক্তি; পুলিশ তাকে আটক করার পর ড্রাইভিং লাইসেন্স বাতিল করেছে। চীনা টেলিভিশন সিসিটিভিতে গুয়াংছি প্রদেশের হুয়াং নামে ওই ব্যক্তির এ্ই খবরটি প্রচারের তথ্য মিলেছে বিবিসিতে। খবরে বলা হয়েছে, লেইবিন শহরের হুয়াং গত দুই মাস ধরে পুরনো একটি ট্রাকের উপর নানা পরীক্ষা চালিয়ে এটিকে ট্যাংকের মতো করে তোলেন। কিন্তু সড়কে নামতে গেলেই ঘটে বিপত্তি। গত ২২ জানুয়ারি হুয়াং স্ব-উদ্ভাবিত ট্যাংকটি নিয়ে সড়কে নামলে পুলিশ তাকে আটক করে। বিবিসি।

সেনা অভ্যুত্থানের
ইনকিলাব ডেস্ক : পরোক্ষভাবে ভেনেজুয়েলার সেনাবাহিনীকে অভ্যুত্থানের অঅশঙ্কা করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। লাতিন আমেরিকা সফররত টিলারসন ইউনিভার্সিটি অব টেক্সাসে ভাষণ দানকালে এ কথা বলেছেন। তিনি বলেছেন, ঐতিহাসিকভাবে দেশের গুরুতর সংকটের সময় লাতিন আমেরিকার সেনাবাহিনী শাসনক্ষমতায় হস্তক্ষেপ করেছে। টিলারসন অবশ্য জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার সরকার পরিবর্তনের পরামর্শ দিচ্ছে না এবং কোনো অভ্যুত্থান পরিকল্পনার গোপন তথ্য তাদের কাছে নেই। রয়টার্স

স্করপিন পিছিয়ে
ইনকিলাব ডেস্ক : ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সম্পর্ক। চলছে পাল্টাপাল্টি হুমকি আর বাকযুদ্ধ। আর তারই জের ধরে আবারও ভারতীয় নৌ শক্তিকে কটাক্ষ করল চীন। ইন্ডিয়ান নেভির তৃতীয় স্করপিন শ্রেণির সাবমেরিন উদ্বোধন হয়েছে গত বুধবার। আর এরই মধ্যে বৃহস্পতিবার চীনা বিশেষজ্ঞরা দাবি করেছেন, চীনা নৌবাহিনীর তুলনায় গুণগত মান এবং সংখ্যায় ভারত এখনও অনেক পিছিয়ে। মুম্বইয়ের মাজাগাঁও ডক থেকে লঞ্চ করা হয় কারাঞ্জ। টেলিভিশনে ধারাভাষ্যকার এবং প্রতিরক্ষা বিশেষজ্ঞ সং জংপিং-এর মতে, পুরনো কিলো শ্রেণির সাবমেরিনের স্থানে ভারতীয় নৌসেনা তার স্করপিন শ্রেণির সাবমেরিন নিয়ে এসেছে। এটি উন্নতমানের সাবমেরিন। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ