Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


গাজায় বিস্ফোরণে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : গাজা উপত্যকায় একটি বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। গত বৃহস্পতিবার ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, পারিবারিক বিরোধের জের ধরে ইচ্ছাকৃতভাবে বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, গাজা উপত্যকায় একটি বাড়িতে বিস্ফোরণের ঘটনায় শিশুসহ সাতজন নিহত এবং আরও ৩০ জন আহত হয়েছে। এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, ঝগড়া চলার সময় পরিবারের এক সদস্য একটি গ্যাস ক্যানিস্টারে আগুন ধরিয়ে দিলে তা বিস্ফোরিত হয়। এই ঘটনা তদন্ত করা হচ্ছে বলে জানানো হয়েছে। মিডল ইস্ট আই।


মৃতের সংখ্যা ৪০
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার একটি হাসপাতালে অগ্নিকাÐের ঘটনায় গতকাল শুক্রবার আরো একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে ওই ভয়াবহ আগুনে মৃতের সংখ্যা বেড়ে ৪০ জনে দাঁড়ালো। সরকারি কর্মকর্তারা একথা জানান। নগরীর এক সরকারি মুখপাত্র জানান, ৮১ বছর বয়সী এক বৃদ্ধ মিরইয়াংয়ের কাছের একটি হাসপাতালে মারা গেছেন। আশংকাজনক অবস্থায় সেখানে তিনি ভর্তি ছিলেন। তিনি আরো জানান, এক সপ্তাহ আগে সেজং হাসপাতাল ভবনে আগুন লাগার সময় তিনি হাসপাতালের তৃতীয় তলায় অবস্থানকালে বিষাক্ত ধোঁয়ায় আক্রান্ত হয়েছি। এএফপি।


১৮ পথচারী আহত
ইনকিলাব ডেস্ক : চীনের সাংহাইয়ে একটি কফিশপের কাছে পথচারীদের উপর একটি ভ্যান উঠিয়ে দেওয়ার ঘটনায় অন্তত ১৮ জন আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানায়, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। স্থানীয় সময় গতকাল শুক্রবার সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। ওই সময়ে পুরো এলাকা লোকে লোকারণ্য ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে সাংহাইয়ের ব্যস্ত পিপুলস স্কয়ার এলাকার নানজিং স্ট্রিটের স্টারবাক ক্যাফের বাইরে ফুটপাতের উপর একটি ছোট ভ্যানে আগুন জ্বলতে দেখা যায়। বিবিসি।


লিবিয়ায় নিহত ৩৯
ইনকিলাব ডেস্ক : লিবিয়ায় সহিংসতায় জানুয়ারি মাসে ৩৯ জন বেসামরিক নাগরিক নিহত ও আরো ৬৩ জন আহত হয়েছে। দেশটিতে থাকা জাতিসংঘ সমর্থিত মিশন (ইউএনএসএমআইএল) বৃহস্পতিবার একথা জানায়। মিশনের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, ইউএসএমআইএলের হিসাব অনুযায়ী পুরো জানুয়ারি মাসে লিবিয়া জুড়ে সহিংসতায় ১০২ জন হতাহত হয়েছে। আগের মাসগুলোর তুলনায় এ সংখ্যা অনেক বেশি। প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে যে এক্ষেত্রে অধিকাংশ হতাহতের কারণ ছিল গাড়িবোমা বিস্ফোরণ, বন্দুক হামলা ও গোলাবর্ষণ। গাদ্দাফি’র সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই লিবিয়া নিরাপত্তাহীনতা ও বিশৃংখলাপূর্ণ অবস্থার মধ্যে পড়ে। সিনহুয়া।


বিশ্বের বৃহত্তম স্বর্ণের আংটি
ইনকিলাব ডেস্ক : নাজমাত তাইবা বা স্টার অব তাইবাÑ বিশ্বের সবচেয়ে বড় স্বর্ণের আংটি। স¤প্রতি শারজার সাহারা সেন্টারে প্রদর্শিত হয় ২১ ক্যারেট আংটিটি। এরই মধ্যে বিশ্বের সবচেয়ে বড় স্বর্ণ নির্মিত আংটি বলে স্বীকৃতি দিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস, প্রশংসা করেছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল। প্রায় ৬৪ কেজি ওজনের নাজমাত তাইবায় খচিত হীরা ও মূল্যবান পাথরগুলোর ওজন ৫ দশমিক ১ কেজি। এছাড়া আরো রয়েছে ৬১৫টি স্বরোভস্কি ক্রিস্টাল। ৫০ জনের বেশি স্বর্ণকার ৪৫ দিন দৈনিক ১০ ঘণ্টা শ্রম দিয়েছে এটি তৈরিতে। বর্তমান মূল্য ৩০ লাখ ডলার হলেও ২০০০ সালে এটি তৈরিতে ব্যয় হয়েছিল মাত্র ৫ লাখ ৪৭ হাজার ডলার। অ্যারাবিয়ান বিজনেস।


শতবর্ষ পরও ব্রিটিশ নারীদের সমানাধিকার রয়েছে অধরা
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের নারীদের ভোটাধিকার পাওয়ার শতবর্ষ পার হলেও এখনও সমানাধিকার অধরা রয়ে গেছে। সা¤প্রতিক সময়ে বিশ্বজুড়ে যৌন হয়রানির অভিযোগের ঘটনা প্রকাশ্যে আসার পর থেকে নারীর সমানাধিকারের বিষয়টি আবারও আলোচনা আসছে বলে মনে করছেন ইউরোপের এক শীর্ষস্থানীয় শিক্ষাবিদ। ৬ ফেব্রæয়ারি ব্রিটেনের নারীদের ভোটাধিকার পাওয়ার শতবর্ষ উপলক্ষে প্যারিসের ডিডেরট ইউনিভার্সিটির উইম্যান’স হিস্টোরি ও জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক মিরিয়াম বৌসাহবা-ব্রাভার্ড বলেন, উভয়ক্ষেত্রেই আলোচনার বিষয়টি হচ্ছে সমানাধিকারের। ভোট দেওয়ার ক্ষমতা ছিল আনুষ্ঠানিক সমতা। কিন্তু এখন প্রশ্ন উঠছে বাস্তব সমানাধিকার নিয়ে। সাফ্রাগেট আন্দোলনকারীরা এটা জানেন। মিরিয়াম আরও বলেন, আন্দোলনকারীরাও যৌন হয়রানির শিকার হয়েছেন। বিশেষ করে আন্দোলনের সময় প্রতিবাদ কর্মসূচি পালনের সময়। কিন্তু ওই সময় নারীদের কাছে বিষয়টি অগ্রাধিকার ছিল না। কারণ তখনও আনুষ্ঠানিক সমানাধিকারের স্বীকৃতিও তারা পায়নি। গত বছর অক্টোবরে মার্কিন চলচ্চিত্র মোগল হার্ভে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির বিষয়ে অভিযোগ তুলেন বেশ কয়েকজন নারী। এরপর সারাবিশ্বে বিনোদন জগতের তারকারা যৌন হয়রানির শিকার হওয়ার অভিযোগ আনেন। এই অধ্যাপক জানান, সাফ্রাগেট ও মিটু আন্দোলনের একটি সাধারণ ভিত্তি রয়েছে। এএফপি।


ফ্রান্সে অভিবাসীদের সংঘর্ষে গুলিবিদ্ধ ৫
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের কালাইস বন্দর শহরে আফগান ও ইরিত্রিয়ানদের দুটি গ্রæপের সংঘর্ষে অন্তত পাঁচজন অভিবাসী গুলিবিদ্ধ হয়েছেন। প্রতিবেদনে বলা হয়, গুলিবিদ্ধদের মধ্যে চারজনের বয়স ১৬-১৮ এর মধ্যে। তাদের সবাই ইরিত্রিয়ান। আশঙ্কাজনক অবস্থায় তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আরেকজনকে নিয়ে যাওয়া হয়েছে লিলি শহরে। স্থানীয় কর্মকর্তারা জানান, ধাতব অস্ত্রের আঘাতে আহত হয়েছেন অন্তত ১৩ জন। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরার্ড কলোম্ব ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বিবিসি।


ফিদেল ক্যাস্ট্রোর ছেলের আত্মহত্যা
ইনকিলাব ডেস্ক : আত্মহত্যা করেছেন কিউবার বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ট্রোর বড় ছেলে ফিদেল ক্যাস্ট্রো ডায়াজ-বালার্ত, যিনি ফিদোলিতো নামেই পরিচিত ছিলেন। কিউবার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো ফিদেলিতোর এই মৃত্যুর খবর দিয়েছে। ৬৮ বছর বয়সী ফিদেলিতো বিষণœতায় ভুগছিলেন বলে কিউবার সংবাদ মাধ্যম জানিয়েছে। এজন্য কয়েক মাস ধরেই তিনি চিকিৎসকদের তত্ত¡াবধানে ছিলেন। গত বৃহস্পতিবার আত্মহত্যায় তার জীবনের সাঙ্গ ঘটে। বাবার সঙ্গে চেহারায় মিল থাকার কারণে ডায়াজ বালার্তকে সবাই ফিদেলিতো (ছোট ফিদেল) ডাকত। কিউবার পরমাণু কর্মসূচির প্রধান ছিলেন তিনি। ফিদেলিতোর জন্ম ১৯৪৯ সালে; তার মা মার্তা ডায়াজ-বালার্ত। কিউবা বিপ্লবের আগে মার্তার সঙ্গে ফিদেলের বিয়ে হয়েছিল, তবে তা বেশিদিন টেকেনি। মায়ের সূত্রে যুক্তরাষ্ট্রে নির্বাসিত অনেক কিউবান ফিদোলিতোর আত্মীয়, যারা ফিদেল ক্যাস্ট্রোকে শত্রæর চোখে দেখেন; এদের মধ্যে যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্য মারিও ডায়াজ-বালার্ত ও সাবেক কংগ্রেস সদস্য লিংকন ডায়াজ-বালার্তও রয়েছেন। রয়টার্স, বিবিসি।


দু’সাংবাদিকের লাশ
ইনকিলাব ডেস্ক : গুয়েতেমালায় একটি আখ ক্ষেত থেকে দুই সাংবাদিকের লাশ উদ্ধার করা হয়েছে। তাদের দুই হাত পিঠমোড়া করে বাঁধা ছিল এবং মাথায় গুলির চিহ্ন রয়েছে। গত বৃহস্পতিবার কর্তৃপক্ষ এ কথা জানায়। মানবাধিকার বিষয়ক ন্যায়পাল জর্ডান রোডাস জানান, নিহত এ দুই সাংবাদিক স¤প্রতি নিখোঁজ হয়েছিলেন। মধ্য আমেরিকার এ দেশের দক্ষিণাঞ্চলীয় সান্তো ডোমিঙ্গ পৌরসভার কাছের একটি আখ ক্ষেত থেকে তাদের লাশ উদ্ধার করা হয়। তাদের নাম লরেন্ট ক্যাসিলো ও আলফ্রেড ডি লিওন। তারা একটি অনুষ্ঠানের খবর সংগ্রহের জন্য মজাতেনাঙ্গ নগরীতে গিয়েছিলেন। রোডাস বলেন, ‘এ হত্যার পেছনে কারা জড়িত রয়েছে তা দ্রæত খুঁজে বের করতে আমি কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।’ তিনি সাংবাদিকদের সুরক্ষা বাস্তবায়নেরও জোর দাবি জানান। এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ