Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

আবাহনীকে ছিটকে দিল আরামবাগ

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এক মৌসুমে ট্রেবল জেতা হল না বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেডের। ফেডারেশন কাপ ও লিগ শিরোপা ঘরে তুললেও তারা ব্যর্থ হলো স্বাধীনতা কাপ টুর্নামেন্টে। ওয়ালটন স্বাধীনতা কাপ থেকে চ্যাম্পিয়ন আবাহনীকে ছিটকে দিল আরামবাগ ক্রীড়া সংঘ। টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে মতিঝিলের দলটি বড় জয় তুলে নিয়ে শেষ চারে জায়গা করে নিল।
গতকাল বিকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে স্বাধীনতা কাপের তৃতীয় কোয়ার্টার ফাইনালে আরামবাগ ৩-০ গোলে আবাহনীকে হারিয়ে সেমিফাইনালে নাম লেখালো। বিজয়ী দলের হয়ে অধিনায়ক আবু সুফিয়ান সুফিল, ফরোয়ার্ড মোহাম্মদ জুয়েল ও মিডফিল্ডার শাহরিয়ার বাপ্পী একটি করে গোল করেন। ঘরোয়া ফুটবলে গেল পাঁচ বছরের মধ্যে এটাই আবাহনীর সবচেয়ে বড় হার। এর আগে ২০১২-১৩ মৌসুমে লিগের শেষ ম্যাচে মুক্তিযোদ্ধার বিপক্ষে আবাহনী হেরেছিল ৪-১ গোলে! যদিও কাল ম্যাচ শেষে আবাহনী ম্যানেজার সত্যজিৎ দাস রুপু ‘জানি না’ বলে বিষয়টি এড়িয়ে যান।
চার দিনের বিরতিতে মাঠে গড়ানো স্বাধীনতা কাপের তৃতীয় কোয়ার্টার ফাইনালে সত্যিই চমক ছিলো। এর আগে এএফসি কাপের প্রি প্লে-অফ খেলতে সাইফ স্পোর্টিং ক্লাবের মালদ্বীপ যাওয়ার আগে দু’কোয়ার্টার ফাইনালে শেখ জামাল ও রহমতগঞ্জ জিতে শেষ চার নিশ্চিত করেছে। কিন্তু নকআউটের উত্তাপ সবটুকুই ঝড়ে পড়লো শেষ আটের তৃতীয় ম্যাচে। কারণ এদিন আরামবাগের প্রতিপক্ষ ছিলো ঢাকা আবাহনী। স্বাভাবিক ভাবেই প্রিয় দলকে সমর্থন জানাতে আবাহনী গ্যালারিতে ছিল সমর্থকের ভীড়। কিছুক্ষণ পর পর আবাহনী-আবাহনী ¯েøাগান দিয়ে নিজেদের দলকে সমর্থন জানান তারা। অন্যদিকে মতিঝিলের ক্লাব হওয়ায় আরামবাগের সমর্থকরাও ছুটে এসেছিলেন গ্যালারিতে। আর শেষ হাসি তারাই হাসলেন। দেশের অন্যতম সেরা কোচ মারুফুল হক। ২০১২-১৩ মৌসুমে তার হাত ধরেই এক মৌসুমে ট্রেবল জিতেছিলো শেখ রাসেল ক্রীড়া চক্র। এবার আরামবাগের কোচ হয়ে সেই মারুফুলই ভেঙ্গে দিলেন আবাহনীর স্বপ্ন।
কাল ম্যাচের শুরু থেকেই আবাহনীর উপর আধিপত্য বিস্তার করে খেলে আরামবাগ। তবে প্রথমার্ধে ছেড়ে কথা বলেনি আবাহনীও। ১১ মিনিটে দারুণ সুযোগ হাতছাড়া করে আরামবাগ। বক্সের খুব কাছে ফ্রি কিক পায় তারা। অধিনায়ক সুফিলের কিক আবাহনীর রক্ষণ দেয়াল টপকে ভেতরে গেলেও সরাসরি গোলরক্ষকের হাতে পড়ে। ২৮ মিনিটে বক্সের ভেতর আবাহনী ফরোয়ার্ড রুবেল মিয়ার হেড বার ঘেষে বাইরে চলে যায়। ৪১ মিনিটে ডানপ্রান্ত থেকে আবাহনীর অধিনায়ক মামুন মিয়ার শট এগিয়ে এসে ক্লিয়ার করেন আরামবাগ গোলরক্ষক আজম খান। গোলশূণ্য অবস্থায় দু’দল বিরতিতে গেলে দ্বিতীয়ার্ধে ম্যাচের চেহারাই পাল্টে যায়। এই অর্ধে আরামবাগের একের পর এক আক্রমণে দিশেহারা হয়ে পড়ে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। আক্রমণে আক্রমণে আবাহনীর রক্ষণভাগে কাঁপন ধরায় আরামবাগ। এর ফলও পায় তারা। ম্যাচের ৬২ মিনিটে এগিয়ে যায় আরামবাগ। এসময় বা’প্রান্ত থেকে ডিফেন্ডার আরিফের ক্রসে ডান পায়ে বাঁকানো শটে গোল করেন আরামবাগ অধিনায়ক আবু সুফিয়ান সুফিল (১-০)। ৮১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে চমক দেখায় মতিঝিলের ক্লাবটি। আবাহনীর আগুয়ান গোলরক্ষক শহিদুল আলম সোহেলের মাথার ওপর দিয়ে চিপ করে লক্ষ্যভেদ করেন ফরোয়ার্ড জুয়েল (২-০)। আর চার মিনিট পর ফের গোলের আনন্দে গা ভাসান আরামবাগের খেলোয়াড়রা। ৮৫ মিনিটে বা’পায়ের দারুণ এক বাকানো শটে আবাহনীর জাল কাঁপান শাহরিয়ার বাপ্পি (৩-০)। ম্যাচের বাকি সময় আর কোন গোল না হওয়ায় লজ্জার হার নিয়েই মাঠ ছাড়ে আকাশী-হলুদরা। স্বাধীনতা কাপের গত আসরে গ্রæপ পর্বে গোলশূণ্য ড্র করেছিলো এই দু’দল। ২০১৬ সালে ফেডারেশন কাপের ফাইনালে আরামবাগকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলো আবাহনী। সেই হারের শোধ এমনভাবে নেবে আরামবাগ তা কল্পনাও করেনি লিগ চ্যাম্পিয়নরা।
৫ ফেব্রæয়ারি টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে শেখ জামালের মুখোমুখি হবে আরামবাগ। বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ