Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দৌড়টা আরো একপেশে হয়ে গেল

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : প্রিমিয়ার লিগের লড়াইটা অনেক আগেই রূপ নিয়েছে শীর্ষ চারে থাকা নিয়ে। শিরোপার দৌড়ে যে ধরাছোঁয়ার বাইরে ম্যানচেস্টার সিটি। এবার বলতে গেলে দৃষ্টিসীমারও বাইরে চলে গেল পেপ গার্দিওলার দল। সিটির জয়ের রাতে একই সঙ্গে হেরেছে পয়েন্ট তালিকার দুই ও তিনে থাকা যথাক্রমে ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি। নগর প্রতিদ্ব›দ্বীর সঙ্গে সিটির ব্যবধান এখন ১৫ পয়েন্টের।
এমনিতেই মাঠে খুব বেশি প্রমাণ করতে পারছেন না হোসে মরিনহো। ভাগ্যও তার দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। পরশু টটেনহ্যাম হটস্পটের অস্থায়ী ঘরের মাঠ ওয়েম্বলিতে ম্যাচ শুরু না হতেই পিছিয়ে পড়ে ইউনাইটেড। মাত্র ১১ সেকেন্ডের মাথায় বুদ্ধিদীপ্ত লম্বা পাসে গোলটি করেন ক্রিশ্চিয়ান এরিকসেন। অবশ্য গোলটি নিয়ে বিতর্ক আছে। রিপ্লেতে দেখা যায় কিক-অফের আগেই ম্যান ইউ’র অর্ধে ঢুকে পড়েছিলেন হ্যারি কেইন। কিন্তু তা বেমালুম রেফারির চোখ এড়িয়ে যায়।
প্রিমিয়ার লিগে এটি ছিল দ্বিতীয় যৌথ দ্রæততম গোলের রেকর্ড। ১০ সেকেন্ডেই গোলের রেকর্ড আছে দুবারÑ টটেনহ্যামের সাবেক ডিফেন্ডার লেডলি কিং ও নিউক্যাসল ইউনাইটেডের অ্যালান শিয়েরারের।
২৮তম মিনিটে আত্বঘাতি গোলে আরো কোনঠাসা হয়ে পড়ে রেড ডেভিলরা। যা থেকে আর বেরুতে পারেনি ইংলিশ জায়ান্টরা। বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই বল পাঠিয়ে দেন ডিফেন্টার ফিল জোন্স। মরিনহোর ভাষায় প্রথম গোলটি ছিল ‘হাস্যকর’, আর দ্বিতীয় গোলে ‘দলের মনোবল ভেঙ্গ যায়।’ তবে টটেনহ্যাম কোচ মাউরিসিনো পচেত্তিনো বলছেন ভিন্ন কথা। আর্জেন্টাইন কোচের ভাষায়, ‘জয়ের দেখা তুমি তখনই পাবে যখন তুমি লড়াই করতে প্রস্তুত।’
মৌসুম জুড়েই ঘরের মাঠে বেশ শক্তিশালী মনে হলেও প্রতিপক্ষের মাঠে বেশ নড়বড়ে দেখা যাচ্ছে মরিনহোর দলকে। ইউনাইটডেকে এ নিয়ে টানা তৃতীয়বার ঘরের মাঠে হারালো স্পার্সরা। ১৯৬৬ সালের পর যে ঘটনা এই প্রথম। বলের দখল এবং আক্রমণে ম্যান ইউকে সেভাবে পাওয়া যায়নি। কাড়ি কাড়ি অর্থ ব্যায়ে যেসব খেলোয়াড়কে দলে নেয়া হচ্ছে তাদের অধিকাংশই নিজেদের প্রতি সুবিচার করতে পারছেন না। পল পগবাকে তো এদিন বিরতির পরপরই তুলে নেয়া হয়। আরেক মিলিয়ন ইউরো বয় রোমেলু লুকাকু ও নবাগত অ্যালিক্সেস সানচেসও ছিলেন নিজেদের ছায়ার আড়ালে। স্পার্সরা যেখানে ২২ বার রক্ষ্য বরাবর শট নিয়েছে সেখানে ইউনাইটেড ৬বার। পর্তগিজ কোচও স্বীকার করেছেন, ‘ম্যাচ জিততে গোল করতে হয়, আবার রক্ষণটাও সামলে রাখতে হয়Ñ দুই ক্ষেত্রেই আমরা ছিলাম ব্যর্থ।’
চেলসির দশা ছিল তো আরো করুণ। বোর্নমাউথের কাছে বর্তমান চ্যাম্পিয়নরা উড়ে গেছে ৩-০ গোলে, তাও আবার নিজেদের মাঠে। দ্বিতীয়ার্ধে গোল তিনটি করেন কলাম উইলসন, জুনিয়র স্তানিসলাস ও নাথান একে। চেলসিকে মৌসুমের যৌথ সর্বোচ্চ ব্যবধানের পরাজয় উপহার দিয়ে সাত ম্যাচ পর প্রতিপক্ষের মাঠে জয় পেল চেরি খ্যাত দলটি। বোর্নমাউথ কোচ এডি হাওইও বলেছেন, এটি তাদের মৌসুমের ‘বেস্ট রেজাল্ট’। আর স্ট্যামফোর্ড ব্রিজের কোচ অ্যান্তোনিও কোন্তর মতে, দিনটা তাদের জন্য ভালো ছিল না।
সিটি কিন্তু স্বমহিমায় এগিয়েই চলছে। ঘরের মাঠ ইতিহাদে পয়েন্ট তালিকার তলানীর দল ওয়েস্ট ব্রæমকে ৩-০ গোলে হারায় আকাশী-নীল জার্সিধারীরা। প্রথমার্ধে একমাত্র গোলটি করেন ফারনান্দিনহো, দ্বিতীয়ার্ধে স্কোরবোর্ডে নাম খেলান কেভিনো ডি ব্রইন ও সার্জিও আগুয়েরো।
হারের পরও ২৫ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার দুইয়েই আছে ম্যান ইউ। তবে সমান ম্যাচে ৫০ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে এগিয়ে থাকায় চেলসিকে চারে ঠেলে তিনে উঠে এসেছে লিভারপুল। ২ পয়েন্ট পিছিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস অব্যহত রেখেছে টটেনম্যান। আর ৬ পয়েন্ট পিছিয়ে ছয় নম্বর জায়গাটা মুটামুটি স্থায়ী করে নিয়েছে আর্সেনাল।


একনজরে ফল
চেলসি ০ : ৩ বোর্নমাউথ
এভারটন ২ : ১ লেস্টার
নিউক্যাসল ১ : ১ বার্নলি
সাউদাম্পটন ১ : ১ ব্রাইটন
ম্যান সিটি ৩ : ০ ওয়েস্ট ব্রæম
স্টোক ০ : ০ ওয়াটফোর্ড
টটেনহ্যাম ২ : ০ ম্যান ইউ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ