Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুক্তি পাচ্ছে রাশিয়ার ২৮ অ্যাথলেট

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : ২০১৪ সালে সোচিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে ডোপিংয়ের দায়ে অভিযুক্ত ৪৮ জন রাশিয়ান ক্রীড়াবিদের মধ্য থেকে ২৮ জনের উপর থেকে আজীবন নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অব আরবিট্রেশন (সিএএস)। তার মানে, চলতি মাসে পিয়ংচ্যাং গেমসে নিষেধাজ্ঞা থেকে নিষ্কৃতি পাওয়া ক্রীড়াবিদদের অংশগ্রহণের সুযোগ থাকলো।
রাশিয়ায় অনুষ্ঠিত শীতকালীন ঐ গেমসে অভিযুক্ত ক্রীড়াবীদদের বিপক্ষে ডোপিংয়ের ‘অপর্যাপ্ত’ প্রমান থাকায় তাদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সর্বোচ্চ ক্রীড়া আদালত। আর এজন্য রাশিয়ার খোদ পৃষ্ঠপোষকতায় পরিচালিত ডোপ পদ্ধতিকেই দায়ী করেছে সিএএস। এতে মূলত রাশিয়ান অ্যাথলেটরা বাড়তি সুবিধা পেয়েছে বলে দাবী সর্বোচ্চ আদালতের। রায়ে সিএএস জানায়, ‘এন্টি ডোপিং রুল ভায়োলশেন (এডিআরভি) স্থাপন করতে যে পরিমান প্রমাণাদী দরকার ২৮ জন অ্যাথলেটের ক্ষেত্রে তার অপর্যাপ্ততা রয়েছে। ইতোমধ্যেই প্রমাণাদির সব তথ্য আইওসি’র কাছে প্রেরণ করা হয়েছে। সব অ্যাথলেটের ক্ষেত্রে প্রমাণের মাত্রা সমান নয়।’
এদিকে এই রায়ে রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন দারুন খুশী বলে তার এক মুখপাত্র জানিয়েছেন। ডোপিং কেলেঙ্কারির কারনে পিয়ংচ্যাং গেমস থেকে রাশিয়াকে নিষিদ্ধ করেছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। যদিও ১৬৯জন রাশিয়ান খেলোয়াড় নিরপেক্ষভাবে আসরে অংশগ্রহণের ছাড়পত্র পেয়েছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ