Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানকে গুড়িয়ে ফাইনালে ভারত

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : হোক না অনূর্ধ্ব-১৯ দলের ম্যাচ, তবু ভারত-পাকিস্তান লড়াই বলে কথা। কিন্তু আইসিসি যুবা বিশ্বকাপের সেমিফাইনালের দুই চীরপ্রতিদ্ব›দ্বীর ম্যাচে উত্তাপের কোন আঁচই পাওয়া গেল না। ম্যাচটি একেবারেই একপেশে করে জিতে আসরের ফাইনালে উঠেছে ভারত, যেখানে তাদের জন্য অপেক্ষা করছে তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।
মাত্র ৬৯ রানে গুটিয়ে ২০৩ রানের বিশাল ব্যবধানে হেরেছে পাকিস্তান। যুবা বিশ্বকাপের ইতিহাসে এটি তাদের সবচেয়ে কম রানে অল-আউটটের ঘটনা। প্রথমে ব্যাট হাতে পাক যুবাদের বলতে গেলে একাই ভুগিয়েছেন শুবমান গিল। ওয়ানডাউনে নেমে অপরাজিত সেঞ্চুরির করেন ডানহাতি এই ব্যাটসম্যান। এ নিয়ে টানা ছয় ম্যাচে পঞ্চাশোর্ধো ইনিংস উপহার দিলেন গিল। পরে বল হাতে পাকদের সবচেয়ে বেশি ভুগিয়েছেন ঈশান পোরেল। আর শীর্ষ ৫ ব্যাটসম্যানের ৪ জনই ভারতীয় দলের তিন নম্বর পেসারের শিকার।
শুবমান গিলের ৯৪ বলে অপরাজিত ১০২ ও দুই ওপেনারের দুই চল্লিশোর্ধো ইনিংসের কল্যাণে টস জয়ী ভারত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৭২ রানের লড়াকু ইনিংস গড়ে। জবাবে পোরেলের সঙ্গে শিভা সিং ও রিয়ান পরাগের বিধ্বংসী বোলিংয়ে পাকিস্তানের ইনিংস ২৯.৩ ওভারে মাত্র ৬৯ রানেই গুটিয়ে যায়। পোরেল ১৭ রানে নেন ৪ উইকেট, শিভা ও পরাগ নেন ২টি করে। ম্যাচ শেষে উচ্ছ¡সিত বিজয়ী অধিনায়ক পৃথ্বী শ’ বলেন, ‘দলের সবাই আজ দুর্দান্ত খেলেছে। সত্যিকার অর্থেই আজ আমরা সবদিক থেকে সফল ছিলাম।’
রেকর্ডের দিক থেকে পাকিস্তানের যুবাদের এটি তৃতীয় সর্বনি¤œ স্কোর ছিল। নিউজিল্যান্ডে অনুষ্ঠিত এবারের টুর্নামেন্টে শুরু থেকেই অবশ্য পাকিস্তানের ব্যাটিং মোটেই মান সম্মত ছিলনা। কোন ম্যাচেই পাকিস্তানীরা ২০০ রানের কোটা পার করতে পারেনি। এছাড়াও গতকালের এই পরাজয়ে পাকিস্তানের ফিল্ডারদের বাজে ফিল্ডিংও অনেকাংশেই দায়ী। পুরো ম্যাচে তারা সাত-সাতটি রান-আউটের সুযোগ নষ্ট করেছে। পাকিস্তানী অধিনায়ক হাসান খান বলেন, ‘দূর্ভাগ্যবশতঃ আমাদের ব্যাটসম্যানরা মোটেই ভাল খেলতে পারেনি। শুরু থেকে কোন কিছুই আমাদের অনুকূলে ছিলনা।’
আগামী শনিবার মাউন্ট মুঙ্গনুইয়ে ফাইনালে দুই হেভিওয়েট দলের লড়াইটা যে বেশ জমাট হবে তা সহজেই অনুমেয়।
ভারত অ-১৯ : ৫০ ওভারে ৯ উইকেটে ২৭২ (গিল ১০২*, মঞ্জিত ৪৭, শ’ ৪১; মুসা ৪/৬৭, ইকবাল ৩/৫১)।
পাকিস্তান অ-১৯ : ২৯.৩ ওভারে ৬৯ (রোহাইল ১৮, সাদ ১৫; পোরাল ৪/১৭, পরাগ ২/৬, শিভা ২/২০)।
ফল : ভারত ২০৩ রানে জয়ী। ম্যাচসেরা : শুবমান গিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ