Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

দশম অধিনায়ক মাহমুুদউল্লাহ

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : চোটের কারণে টেস্ট অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের ফেরাটা হলো বিলম্বিত। সেই সুযোগে বাংলাদেশের দশম টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হতে যাচ্ছে মাহমুদউল্লাহ রিয়াদের। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে আজ টস করার সঙ্গে সঙ্গেই সাদা পোষাকে দলনেতা হিসেবে নাম লেখাবেন এই অলরাউন্ডার।
মাহমুদউল্লাহর আগে বাংলাদেশকে টেস্টে নেতৃত্ব দিয়েছেন নাইমুর রহমান দুর্জয়, খালেদ মাসুদ, খালেদ মাহমুদ, হাবিবুল বাশার, মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তামিম ইকবাল।
এরমধ্যে সবচেয়ে বেশি টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন মুশফিক। এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের নেতৃত্বে ৩৪ টেস্টে ৭ জয়, ১৮ হার ও ৯টি ম্যাচ ড্র হয়। এরপর ১৮টি টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছেন হাবিবুল বাশার। অবশ্য তার নেতৃত্বে মাত্র ১টি জয় পায় টাইগাররা। পাশাপাশি ১৩টি হার ও ৪টি ম্যাচ ড্র ছিলো। তৃতীয় ও চতুর্থ সর্বোচ্চ ১৩টি ও ১২টি করে ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছে যথাক্রমে মোহাম্মদ আশরাফুল ও খালেদ মাসুদ। নেতত্ব থাকাকালীন দু’জনের কেউই বাংলাদেশকে জয়ের স্বাদ দিতে পারেননি। আশরাফুল ও মাসুদের নেতৃত্বে সমান ১২টি করে ম্যাচ হারে বাংলাদেশ। অ্যাশের নেতৃত্বে ১টি ম্যাচ ড্র করেছিলো বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ