Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ওমান-কাতার
ইনকিলাব ডেস্ক : কাতার দ্বি-পাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্যিক সম্পর্কোন্নয়নে ওমানের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। প্রতিবেশী আরব দেশগুলোর সঙ্গে কাতারের প্রায় আটমাস ধরে সংকট চলার মধ্যে উভয় দেশ এ চুক্তি স্বাক্ষর করলো। ওমানের বার্তা সংস্থা ওএনএ জানায়, ওমানে উৎপাদিত খাদ্য সামগ্রি কাতারে রপ্তানিসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক সহযোগিতায় মাসকাটে এ চুক্তি স্বাক্ষর করা হয়। ওমানের কৃষিমন্ত্রী ফুয়াদ আল-সাজওয়ানির বরাত দিয়ে ওএনএ’র খবরে বলা হয়, এই সমঝোতা চুক্তি স্বাক্ষর দু’দেশের মধ্যে ‘ঘনিষ্ঠ সম্পর্কের’ একটি প্রমাণ। এএফপি।

প্যারিসে সতর্কতা
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সে শ্যেন নদীর পানির প্রবাহ বেড়ে যাওয়ায় বন্যার আশংকা দেখা দিয়েছে। এর ফলে সোমবার প্যারিসে সতর্কতা জারি করা হয়েছে। গতকাল নদীর পানির উচ্চতা ছিলো ৫ দশমিক ৮২ মিটার (১৯ ফুট), এটা স্বাভাবিকের চেয়ে ৪ মিটার বেশী। এই কারণে নদীর কাছাকাছি বসবাসরত নাগরিকদেরকে বন্যার জন্য আগাম সতর্ক করা হয়েছে। এএফপি।

এক পরিবারের
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুররাম জেলায় একটি গাড়ি বিস্ফোরণে এক পরিবারের ছয় সদস্য নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার আফগান সীমান্তবর্তী একটি গ্রামে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। কর্মকর্তারা জানান, একটি দাফন অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রাইভেট কারে পরিবারের সদস্যরা যাচ্ছিলেন। তবে বিস্ফোরণের কারণ স্পষ্ট নয়। রয়টার্স।

বিমানের গতিরোধ
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার একটি এসইউ-২৭ যুদ্ধবিমান কৃষ্ণসাগরে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা বিমানের গতিরোধ করেছে। গত সোমবার এই ঘটনা ঘটে বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা। এই গোয়েন্দা বিমানের গতিরোধের প্রতিবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত আরআইএ জানায়, মার্কিন নৌবাহিনীর বিমান ইপি-থ্রিই অ্যারিয়েস টু বিমানটি কৃষ্ণসাগরে ছিল। কিন্তু রাশিয়ার আকাশসীমা লঙ্ঘন করেনি। এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রুশ যুদ্ধবিমান আন্তর্জাতিক আকাশসীমায় যুক্তরাষ্ট্রের বিমানের সঙ্গে অনিরাপদ দূরত্বে চলে আসে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ