Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশব্যাপী ছাত্র ধর্মঘট ছাত্রলীগের হামলা

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিপীড়ন বিরোধী শিক্ষার্থীদের আন্দোলনে হামলা ও ১৫ জানুয়ারি শিক্ষার্থীদের নির্যাতনের সঙ্গে জড়িতদের শাস্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সারাদেশে ধর্মঘট পালন করছে প্রগতিশীল ছাত্রজোট। কয়েকটি ক্যাম্পাসে প্রগতিশীল ছাত্রজোটের শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের হামলা ও হাতাহাতির ঘটনায় থমথমে পরিবেশ বিরাজ করছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে। ধর্মঘটের সমর্থনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিয়েছে নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দ। গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের প্রধান ফটকে তালা লাগিয়ে অবস্থান নেন তারা। আন্দোলনকারীরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে। অন্যদিকে কর্মচারীরা সে তালা খুলে ফেলে।
রাজধানীর বাইরেও দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট পালিত হয়েছে। ধর্মঘটের অংশ হিসেবে সিলেট শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্মসূচিতে ছাত্রলীগের হামলায় ৫ জন আহত হওয়ার অভিয়োগ উঠেছে। প্রগতিশীল ছাত্রজোট সিলেটের শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিলে ছাত্রলীগ হামলা চালায় বলে অভিযোগ করছেন সাধারণ শিক্ষার্থীরা। জানা যায়, বেশ শান্তিপূর্ণভাবে সিলেটে ধর্মঘট চলছিল। ধর্মঘটের কারণে গতকাল কোন ধরনের ক্লাস বা পরীক্ষা হয়নি। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জহিরুদ্দিন জানিয়েছেন, এই বিশ্ববিদ্যালয়ের শান্তি শৃঙ্খলা দেখার দায়িত্ব ছাত্রলীগকে দেওয়া হয়নি। যারা হামলা করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
রাজশাহী বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ মিছিল বের করে প্রগতিশীল ছাত্রজোটের শিক্ষার্থীরা। এসময় ছাত্রলীগের সঙ্গে তাদের হাতাহাতির ঘটনা ঘটে। ক্যাম্পাসে মিছিল পাল্টা মিছিল করে মান ছাত্র সংগঠন ও ছাত্রলীগের নেতারা একে অপরকে দুষছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কর্মসূচি অনুযায়ী প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীরা সকাল ক্লাস বর্জন করে। মিছিল বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিক্ষার্থীরা। চট্টগ্রামে মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলে প্রগতিশীল ছাত্রজোটের ওপর ছাত্রলীগের হামলায় চারজন আহত হন।
জাবিতে ছাত্র জোটের ধর্মঘটে শিক্ষা কার্যক্রম ব্যাহত
জাবি রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় প্রগতিশীল ছাত্র জোটের ডাকা ধর্মঘটের কারণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়েছে। গতকাল দিনের শুরুতে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্ত¡র অবরোধ করে জোটের নেতাকর্মীরা। তারপর সকাল ৭টা থেকে তারা বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবন, সমাজবিজ্ঞান অনুষদ ভবন, ব্যাবসা শিক্ষা অনুষদ ভবন এবং পুরাতন কলা অনুষদ ভবনের ফটক বন্ধ করে অবস্থান গ্রহন করে। ফলে এসব ভবনের অধিকাংশ বিভাগের ক্লাস অনুষ্ঠিত হয়নি । তবে কয়েকটি বিভাগের পূর্ব নির্ধারিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তারপর বেলা ১২টার দিকে বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে ধর্মঘট কর্মসূচী শেষ করে জাবি প্রগতিশীল ছাত্র জোট। এ বিষয়ে জোট নেতারা বলেন, ‘আমরা শিক্ষক-শিক্ষার্থীদেরকে স্বেচ্ছায় ছাত্র ধর্মঘট পালন করতে আহ্বান জানিয়েছি। আমাদের আহ্বানে সাড়া দিয়ে অধিকাংশ বিভাগেই ক্লাস-পরীক্ষা হয়নি। তাই সফলভাবে ধর্মঘট পালিত হয়েছে। এদিকে ধর্মঘট চলাকালীন সময়ে এসব অনুষদ ভবনের সামনে গিয়ে দেখা যায় ক্লাসে প্রবেশ করতে না পারায় অনুষদের সামনে অপেক্ষা করছেন শিক্ষার্থীরা। তবে শিক্ষকরা অনুষদের ভিতরে প্রবেশ করে তাদের দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করেন।
রাবিতে ছাত্রজোটের কর্মসূচিতে ছাত্রলীগের হামলা
রাবি রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে যৌন হয়রানী ও প্রগতিশীল ছাত্রজোটের কর্মসূচিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদ ও শাস্তির দাবীতে সারাদেশে ডাকা ছাত্র ধর্মঘটের সমর্থনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রজোটের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচিতে হামলা করেছে ছাত্রলীগ। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমানের নেতৃত্বে শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ইলিয়াছ, ফিরোজ ও কর্মচারীরা হামলা করেছে বলে অভিযোগ করেছেন ছাত্রজোটের নেতারা। এ ঘটনার প্রতিবাদে তাৎক্ষনিক ভাবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন তারা। এসময় হামলার সাথে জড়িত ছাত্রলীগের সাবেক নেতা ফিরোজ, ইলিয়াসসহ বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান নেতারা।
প্রতক্ষদর্শীরা জানান, সারাদেশে পূর্বঘোষিত ধর্মঘট অনুযায়ী প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা গতকাল সোমবার সকাল ৮ দিকে ধর্মঘটের সমর্থনে বিক্ষোভ মিছিল বের করে বিশ^বিদ্যালয় জে¦াহা চত্তরের সামনে অবস্থান নেয়। এবং বিশ^বিদ্যালয়ের ৮টা ১০ মিনিটের বাসগুলোকে আটকে দেয়। ফলে সকালের প্রথম ট্রিপের শিডিউল বাসগুলো ক্যাম্পাস ছেড়ে যেতে না পারলে ঘটনাস্থলে উপস্থিত হন বিশ^বিদ্যলয় প্রক্টরিয়াল বডির সদস্যরা। সকাল ৯ টার পর থেকে বাস চলাচল বন্ধ থাকবে না বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হলে পরে জে¦াহা চত্তর ঘিরে ধর্মঘটের পক্ষে মিছিল চলতে থাকে এবং মিছিল থেকে বাস চলাচল বন্ধের দাবি জানানো হয়। এসময় বাস বন্ধ করার জন্য মিছিল নিয়ে বিশ^বিদ্যালয় প্রধান ফটকের রাস্তায় বসে অবস্থান নেন প্রগতিশীল জোটের নেতাকর্মীরা। এসময় তাদের সাথে প্রক্টরিয়াল বডির সদস্য, পুলিশ সদস্যদের সাথে হাতাহাতির ঘটনা ঘটে বলে প্রতক্ষ্যদর্শীরা জানান।
রাবি শাখা বিপ্লবী ছাত্র মৈত্রীর সাবেক সাধারণ সম্পাদক দিলীপ কুমার রায় বলেন, আমরা শান্তিপূর্ণভাবে ধর্মঘটের পক্ষে আন্দোলন চালিয়ে যাচ্ছিলাম। এসময় প্রশাসন, পুলিশ ও শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ফিরোজ ও ইলিয়াসের সাথে ধাক্কা ধাক্কি করেন।
বিশ^বিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু ছাত্রলীগের হামলার বিষয়ে বলেন, ‘আমাদের ছাত্রলীগের কেউ ওখানে ছিল না। আমি প্রশাসন ভবনের সামনেই ছিলাম। ছাত্রজোটের কর্মসূচিতে ছাত্রলীগের কেই হামলা করেনি। একটা ছবি দেখলাম, ওখানে ছাত্রলীগের গত কমিটির দুই সহ-সভাপতি ছিলেন। বর্তমান ছাত্রলীগ কমিটির কেউ ওখানে উপস্থিত ছিলেন না।’
মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, সকালে বাস চলাচলে বাধা দেয়াকে কেন্দ্র করে উত্তেজনা সৃষ্টি হয়। এ সময় পুলিশ এস পরিস্থিতি নিয়ন্ত্রণ কওে বলে জানান তিনি।
এবিষয়ে বিশ^বিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ছাত্রজোটের নেতাকর্মীরা জে¦াহা চত্তরে তাদের কর্মসূচী পালন করছিল। এসময় বাস চলাচলের সময় হলে তারা বাস বন্ধের দাবি জানায়। আমি তাদেরকে অফিসে বসে কথা বলতে বলেছি। হঠাৎ একটি বাস মেইন গেট দিয়ে গেলে তারা সেখানে বসে পড়েন। পরে তাদেরকে সরিয়ে দেওয়া হয়।



 

Show all comments
  • সোহেল ৩০ জানুয়ারি, ২০১৮, ১:২৮ এএম says : 1
    ছাত্রলীগের বাড়াবাড়ি সীমা ছাড়িয়ে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ৩০ জানুয়ারি, ২০১৮, ৯:৪২ এএম says : 0
    Mone hochse satroligoi shob kisur malik o niontronkari emonki proshashonkeo niontron korse.kono deshei amra eaidhoroner borbor satro shongghoton khoje paina....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রলীগ

২০ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ