Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের মর্যাদার সাথে প্রত্যাবাসনের পক্ষে থাকেবে ইন্দোনেশিয়া

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে সস্ত্রীক ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

কক্সবাজার ব্যুরো ও দীপন বিশ্বাস : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেছেন, রোহিঙ্গাদের মর্যাদার সাথে স্বদেশে প্রত্যাবাসনের পক্ষে তার দেশের সুদৃঢ় অবস্থান থাকবে। রোহিঙ্গাদের প্রতি সহমর্মিতা সব সময় অব্যাহত থাকবে। রোহিঙ্গাদের নাগরিকত্ব ফিরিয়ে দিতে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরবে ইন্দোনেশিয়া সরকার। রোহিঙ্গারা যতদিন বাংলাদেশে অবস্থান করবে, ততদিন ত্রাণ, চিকিৎসাসহ মানবিক সহায়তা অব্যাহত থাকবে। এসময় তিনি নির্যাতিত রোহিঙ্গাদের মানবিক আশ্রয় ও সহযোগিতার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।
গতকাল দুপুরে কক্সবাজারের উখিয়ার থাইংখালী জামতলী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এসব কথা বলেন। এসময় তিনি কয়েকজন রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুর সঙ্গে কথা বলেন। তাদের মুখ থেকে রাখাইনে বর্বর নির্যাতনের কথা শোনেন এবং চিকিৎসার খোঁজখবর নেন। নির্যাতিত রোহিঙ্গাদের তিনি মর্যাদার সঙ্গে নিরাপদ প্রত্যাবাসনের পক্ষে তাঁর অবস্থানের কথাও জানান। জোকো উইদোদো ইন্দোনেশিয়া সরকারের অর্থায়নে স্থাপিত মেডিক্যাল ক্যাম্প, আশ্রয় শেড, স্কুল, ত্রাণ কেন্দ্র এবং বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থাও পরিদর্শন করেন।
এসময় তার সঙ্গে ছিলেন ফার্স্টলেডি ইরিয়ান জোকো উইদোদো, বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) প্রতিনিধিরা, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ আলী হোসেন, জেলা পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী রবিন, অতিরিক্ত পুলিশ সুপার উখিয়া সার্কেল চাইলাউ মারমা। এর আগে দুপুর ১টার দিকে কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করেন প্রেসিডেন্ট জোকো উইদোদো। সেখান থেকে সরাসরি উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান তিনি।
উল্লেখ্য, জোকো উইদোদো তিন দিনের সরকারি সফরে শনিবার ঢাকায় আসেন। আগামীকাল সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৯টায় তাঁর ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।
আমাদের স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, এর আগে সাভার জাতীয় স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। কড়া নিরাপত্তায় মোটর শোভাযাত্রা সহকারে রোববার সকাল ৮টা ২৫মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সড়ক পথে তিনি স্মৃতিসৌধে পৌছেন। এসময় ফার্স্ট লেডি ইরিয়ানা জোকো উইদোদো তার সফরসঙ্গী ছিলেন। সেখানে তাকে স্বাগত জানান, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্থানীয় সংসদ সদস্য ডা:এনামুর রহমান, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম, ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন ও ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো স্মৃতিসৌধের শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এসময় তিন বাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার সম্মান প্রদান করেন। এক মিনিট নীরবে দাড়িয়ে থাকেন তিনি। তখন বিউগলে বেজে ওঠে করুন সুর। ২০ মিনিট জাতীয় সৃতিসৌধে অবস্থান কালে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো স্মৃতিসৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। পরে তিনি স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি বকুল গাছের চারা রোপণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ