Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ইতিহাসের নায়ক কারান

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : পশ্চিম অস্ট্রেলিয়ায় পার্থের নতুন স্টেডিয়ামের প্রথম ম্যাচ। ইতিহাসের সাক্ষি হতে সেখানে হাজির রেকর্ড ৫৩ হাজার ৭৮১ দর্শক। স্বাগতিক সেই দর্শকদের স্তব্ধ করে দিলেন একজন- টম কারান। ইংলিশ মিডিয়াম পেসারের দুর্দান্ত বোলিংয়ে মাঝারি মানের লক্ষ্যটাও পেরুতে পারেনি অস্ট্রেলিয়া। সফরকারী ইংল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে অজিরা হেরেছে ১২ রানে।
লক্ষ্যটা যে খুব আহামরি ছিল তা নয়। ২৬০ রানের সেই লক্ষ্যে অস্ট্রেলিয়ার শুরুটাও ছিল দারুণÑ ১৩ ওভারেই ১ উইকেটে ৮০ রান। তারপরও ম্যাচটা জিততে পারল না তারা মূলত কারানের অসাধারণ বোলিংয়ের কারণে। মাত্র ৩৫ রানের খরচায় একাই ৫ উইকেট তুলে নেন কারান। ৩ উইকেট নিয়ে তাকে যোগ্য সঙ্গ দেন মঈন আলী। অস্ট্রেলিয়া গুটিয়ে যায় ১০ বল বাকি থাকতে, ২৪৭ রানে। মার্কাস স্টয়নিস করেন ৯৯ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৮৭ রান। বাকি শীর্ষ ৬ ব্যাটসম্যানের প্রত্যেকেই দুই অঙ্কে পৌঁছালেও কেউই ইনিংস টেনে লম্বা করতে পরেননি। টেস্টে হোয়াইটওয়াশ হওয়া ইংল্যান্ডও দুর্দান্ত নৈপুন্যে ওয়ানডে সিরিজ জিতে নেয় ৪-১ ব্যবধানে।
এর আগে টজজয়ী অস্ট্রেলিয়ার হয়েও দারুণ বোলিং করেন অ্যান্ড্রু টাই। তার ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট শিকারে ইংলিশরা ১৪ বল বাকি থাকতে ২৫৯ রানে গুটিয়ে যায়। শীর্ষ চার ব্যাটসম্যান জেসন রয় (৪৯), জনি বেয়ারস্টো (৪৪), অ্যালেক্স হেলস (৩৫) ও জো রুট (৬২) ছাড়া বাকিদের কেউ-ই বলার মত কিছু করতে পারেননি।
স ং ক্ষি প্ত স্কো র
ইংল্যান্ড : ৪৭.৪ ওভারে ২৫৯ (রয় ৪৯, বেয়ারস্টো ৪৪, হেলস ৩৫, রুট ৬২; স্টার্ক ১/৬৩, মার্শ ২/২৪, টাই ৫/৪৬, জ্যাম্পা ১/৪৬)। অস্ট্রেলিয়া : ৪৮.২ ওভারে ২৪৭ (স্টয়নিস ৮৭, ম্যাক্সওয়েল ৩৪, পেইন ৩৪; কারান ৫/৩৫, মঈন ৩/৫৫, রশিদ ১/৫৫)।
ফল : ইংল্যান্ড ১২ রানে জয়ী। সিরিজ : ইংল্যান্ড ৪-১ ব্যবধান জয়ী।
ম্যাচসেরা : টম কারান (ইংল্যান্ড)। সিরিজসেরা : জো রুট (ইংল্যান্ড)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ