Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

এফ-৩৫ মোতায়েন
ইনকিলাব ডেস্ক : জাপানের উত্তরাঞ্চলীয় একটি বিমান ঘাঁটিতে আমেরিকায় নির্মিত অত্যাধুনিক জঙ্গিবিমান এফ-৩৫এ মোতায়েন করেছে টোকিও। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে যখন আমেরিকা ও তার মিত্র দেশগুলোর মধ্যে উত্তজনা চলছে তখন এ জঙ্গিবিমান মোতায়েন করল জাপান। জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইতসুনোরি ওনোডেরা এ সম্পর্কে বলেছেন, প্রতিবেশী দেশগুলো যখন সাম্প্রতিক বছরগুলোতে তাদের বিমান বাহিনীকে বহুগুণে শক্তিশালী করেছে তখন এফ-৩৫ জঙ্গিবিমান জাপানের নিরাপত্তা রক্ষায় নিয়ামক ভূমিকা পালন করবে। প্রথম দফায় শনিবার একটি এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করেছে এবং আগামী এপ্রিলের মধ্যে একই মডেলের আরো নয়টি যুদ্ধবিমান মোতায়েন করা হবে। এনএইচকে।

পুকুরে গাড়ি
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তর প্রদেশে একটি গাড়ি পুকুরে পড়ে গতকাল রোববার সকালে দুই পুলিশ সদস্যসহ অন্তত সাত জন নিহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে। উত্তর প্রদেশের রাজধানী লক্ষেèৗ থেকে প্রায় ৪১৮ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত আলিগড় জেলায় এ দুর্ঘটনা ঘটে। এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘আজ সকালে সাত আরোহী নিয়ে একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়ে যায়। এতে সাত জন প্রাণ হারায়। এদের মধ্যে পুলিশের এক সাব ইন্সপেক্টর ও একজন কন্সটেবল রয়েছে ।’ সিনহুয়া।

হতাহত ৪৬
ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ার উত্তরাঞ্চলীয় নগরী বারাঙ্কুইলারের একটি থানায় শনিবার বোমা হামলা চালানো হয়েছে। এতে অন্তত পাঁচ পুলিশ নিহত ও অপর ৪১ জন আহত হয়েছে। এই ঘটনার জন্য মাদক পাচারকারীদের অভিযুক্ত করা হয়েছে। পার্শ্ববর্তী ইকুয়েডোর সীমান্তের কাছে একটি নিরাপত্তা চৌকতে একটি গাড়ি বোমা বিস্ফোরণের মাত্র কয়েক ঘণ্টা পর হামলাটি চালানো হয়। দুটি হামলার মধ্যে কোন সম্পৃক্ততা নেই বলেই ধারণা করা হচ্ছে। তবে হামলাগুলো এমন এক সময় চালানো হলো যখন দেশটির প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্টোশ দেশটির ৫০ বছর ধরে চলা সশস্ত্র সংঘাতের অবসান ঘটাতে চাইছেন। দেশটির অধিকাংশ সহিংস ঘটনাই মাদক পাচার সংক্রান্ত। এএফপি।

প্রবল তুষারপাত
ইনকিলাব ডেস্ক : ইরানের রাজধানী তেহরানে প্রবল তুষারপাত হয়েছে। তীব্রতা কিছুটা কমলেও তুষারপাত থেমে নেই। শনিবার দিবাগত রাত থেকে টানা তুষারপাতের কারণে শুভ্রতায় ঢেকে গেছে নগরীর অধিকাংশ এলাকা। প্রবল তুষারপাতের কারণে নগরীর দু’টি বিমানবন্দরেই বিমান ওঠানামা বন্ধ রয়েছে। সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। নগরীর শিশু-কিশোররা মেতে উঠেছে তুষার উৎসবে। পার্কে ও বাড়ির সামনে চলছে তুষার নিয়ে নানান খেলা। কেউ কেউ তুষার দিয়ে তৈরি করছে পুতুল। কেউ আবার নানা ধরনের ঘর ও টাওয়ার। পার্সটুডে।

৭ জীবিতের সন্ধান
ইনকিলাব ডেস্ক : ৫০ জন যাত্রী নিয়ে এক সপ্তাহ আগে কিরিবাতি দ্বীপপুঞ্জে নিখোঁজ হয়ে যাওয়া ফেরির সাত জীবিত যাত্রীর সন্ধান পাওয়া গেছে। নিউ জিল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রশান্ত মহাসাগরে ভাসমান অবস্থায় তাদের দেখতে পাওয়ার পর জরুরী সামগ্রী সরবরাহ করা হয়েছে। উদ্ধারে সংকতে পাঠানো হয়েছে কাছাকাছি থাকা একটি মাছ ধরা জাহাজকে। তবে এখনও বাকি ৪৩ যাত্রীর ভাগ্যে কী ঘটেছে তা জানা যায়নি। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ