Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

কমান্ডার নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে গত শুক্রবার নিরাপত্তা বাহিনীর অভিযানে তালেবানের তথাকথিত বিশেষ বাহিনী বা সরা কাত্তার বিভাগীয় কমান্ডার নিহত হয়েছে। গতকাল শনিবার সেনা সূত্র একথা জানায়। আঞ্চলিক সেনাদলের প্রেস কর্মকর্তা নাসত্রাউল্লাহ জামশিদি টুইটারে বলেন, ‘প্রাদেশিক রাজধানী কুন্দুজ নগরীর উপকণ্ঠে চহালচিনার এলাকায় বন্দুকযুদ্ধে মুমতাজ ও তার দুই সঙ্গী নিহত হয়েছে। এ সময় আরো তিন জঙ্গি আহত হয়।’ তবে এ হতাহতের ব্যাপারে তালেবান জঙ্গি গ্রুপের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন মন্তব্য পাওয়া যায়নি। আফগান নিরাপত্তা বাহিনী দেশটির দক্ষিণ ও পূর্বাঞ্চলে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করায় বিগত কয়েক বছর ধরে শান্ত থাকা উত্তরাঞ্চলেও সহিংসতা ছড়িয়ে পড়েছে। উল্লেখ্য, জঙ্গি গোষ্ঠী তালেবান ১৬ বছরের বেশী সময় ধরে আফগানিস্তানে জঙ্গি তৎপরতা চালিয়ে আসছে। সিনহুয়া।

নিন্দায় নিরাপত্তা পরিষদ
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মালিতে একটি বেসামরিক বাসে বৃহস্পতিবারের সন্ত্রাসী হামলাকে ‘বর্বরোচিত ও কাপুরুষিত হামলা’ হিসেবে উল্লেখ করে শুক্রবার এর কঠোর নিন্দা জানিয়েছে। ওই ঘটনায় মালি ও পার্শ্ববর্তী বুরকিনা ফাসোর ২৬ নাগরিক নিহত হয়। বৃহস্পতিবার মালির মধ্যাঞ্চলে বোনির কাছে বাসটি একটি স্থলমাইনের ওপর দিয়ে যাওয়ার সময় এই বিস্ফোরণ ঘটে। বাসটি বুরকিনা ফাসোর সীমান্ত অতিক্রম করে মালিতে প্রবেশ করেছিল। হতাহতদের মধ্যে অনেকেই বুরকিনা ফাসোর নাগরিক। এক বিবৃতিতে নিরাপত্তা পরিষদ এই ঘটনায় নিহতদের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে ও শোক প্রকাশ করেছে। নিরাপত্তা পরিষদ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে মালির সঙ্গে সংহতি প্রকাশ এবং সহিংস সন্ত্রাসবাদের বিরুদ্ধে আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রচেষ্টা জোরদার করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছে। এএফপি।

গুয়াতেমালায় নিহত
ইনকিলাব ডেস্ক : গুয়েতেমালা সুপ্রিম কোর্টের সাবেক প্রেসিডেন্ট জোসে অর্তারো সিয়ের গত শুক্রবার এক বন্দুক হামলায় নিহত হয়েছেন। দেশটির রাজধানী গুয়েতেমালা সিটির উপকণ্ঠে এ ঘটনা ঘটে। টুইটারে কর্তৃপক্ষ জানায়, তার গন্তব্যস্থলে যাওয়ার সময় অজ্ঞাতনামা দুষ্কৃতকারীরা তাকে লক্ষ্য করে এ হামলা চালায়। পরে তাকে হাসপাতালে নেয়া হলে সেখানে তিনি মারা যান। ২০১৩ ও ২০১৪ সালে উচ্চ আদালতের প্রেসিডেন্ট ছিলেন। সিএসজে এ হত্যার কঠোর নিন্দা জানিয়েছে। গুয়েতেমালার সাধারন ক্ষমা বিরোধী আন্তর্জাতিক কমিশনও এ ঘটনার কঠোর নিন্দা জানিয়েছে এবং গুয়েতেমালার বিচার ব্যবস্থার বিভিন্ন ক্ষেত্রে তিনি ইতিবাচক স্বাক্ষর রাখায় তারা একজন বিচারক হিসেবে সিয়েরার ‘পেশাকে’ স্বীকৃতি দিয়েছে। এএফপি।

উবার চালককে হত্যা
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর সীমান্ত শহর তিজুয়ানায় এক নারী উবার চালককে গুলি করে হত্যার খবর পাওয়া গেছে। ২১ বছর বয়সী কার্লা গারুফের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয় বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, গারুফের গাড়িটি অন্য এক গাড়িকে পেছন থেকে ধাক্কা দেওয়ার পর দুই চালকের মধ্যে তর্কাতর্কি শুরু হয়। এক পর্যায়ে অন্য গাড়িটির চালক কার্লাকে গুলি করে পালিয়ে যান। গত শুক্রবার পর্যন্ত সন্দেহভাজন খুনিকে আটক করা যায়নি বলে ঘটনার তদন্তে নিয়োজিত দলের মুখপাত্র মিগুয়েল অ্যাঞ্জেল গেরেরা জানিয়েছেন। ‘দুর্ভাগ্যজনক’ এ ঘটনায় সহানুভূতি প্রকাশ করে রাইড শেয়ারিং অ্যাপ উবার এ ব্যাপারে মেক্সিকান কর্তৃপক্ষকে সহায়তা করার ঘোষণা দিয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ