Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ক্ষমা প্রার্থনা 

ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যের কট্টর-ডানপন্থি একটি গ্রæপের টুইট করা মুসলিম বিরোধী ভিডিও ‘না জেনে’ রিটুইট করেছেন এবং এজন্য ক্ষমা চাইতে প্রস্তুত আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিতর্কিত টুইটের কারণে প্রায়ই খবরে আসা ট্রাম্প এই প্রথম নিজের কোনো টুইটের জন্য ক্ষমা চাওয়ার কথা বললেন। বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত বছর নভেম্বরে মুসলিম-বিরোধী ওই ভিডিও রিটুইট করেন ট্রাম্প। যুক্তরাজ্যের আইটিভিতে গতকাল শুক্রবার ট্রাম্পের একটি সাক্ষাৎকার প্রচার করা হয়। রয়টার্স।

মালিতে নিহত ২৪
ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ মালিতে ল্যান্ডমাইন বিস্ফোরণে চার শিশুসহ ২৪ জন নিহত হয়েছেন। গত বৃহস্পতিবার মালির মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত শহর বনি থেকে নয় কিলোমিটার দূরে এ ঘটনা ঘটে। জানা যায়, একটি যাত্রীবাহী গাড়ি ল্যান্ডমাইনের উপর এসে পড়লে তা বিস্ফোরিত হয়। এতে ওই গাড়িতে অবস্থানরত সবারই মৃত্যু হয়। রয়টার্স।

১৮ লাখ অভিবাসী
ইনকিলাব ডেস্ক : বিতর্কিত মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার অর্থ সংগ্রহের জন্য ১৮ লাখ অবৈধকে নাগরিকত্ব দেয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। তবে এতে ডেমোক্রেটদের সমর্থন দরকার পড়বে। ট্রাম্প প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এই অর্থ সংগ্রহের পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা বিবিসি। ২৫ বিলিয়ন ডলার প্রয়োজন পড়বে মেক্সিকো সীমান্তে ওই দেয়াল তুলতে। যদিও আগে থেকেই ওই দেয়াল নির্মাণের বিরোধিতা করে আসছে ডেমোক্রেটরা। বিবিসি।
কয়লা রপ্তানি
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘের আরোপিত অবরোধ বহাল থাকা সত্তে¡ও দক্ষিণ কোরিয়া ও জাপানে কয়লা রপ্তানি করেছে উত্তর কোরিয়া। রাশিয়ার সমুদ্র বন্দর ব্যবহার করে গত বছর কমপক্ষে তিন বার জাপান ও দক্ষিণ কোরিয়ায় কয়লা রপ্তানি করা হয়। ইউরোপিয়ান ইউনিয়নের তিনটি দায়িত্বশীল সূত্র এর সত্যতা নিশ্চিত করেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। রয়টার্স।

পরিচয় শনাক্তকরণ
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনাম সরকার সমন্বিত জনসংখ্যা ব্যবস্থাপনার জন্য ২০১৯ সাল নাগাদ দেশের ৬৩ নগরী ও প্রদেশের সকল লোককে ব্যক্তিগত পরিচয় শনাক্তকরণ নম্বর দেবে। শুক্রবার জননিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয় এ কথা জানায়। খবরে বলা হয়, এ নম্বর হচ্ছে ১২ অংকের একটি সংখ্যা। আর এ সংখ্যার মাধ্যমেই ওই ব্যক্তির লিঙ্গ, জন্ম তারিখ ও জন্মস্থান জানা যাবে। বর্তমান পারিবারিক নিবন্ধন বইয়ের স্থলে ব্যক্তিগত পরিচয় শনাক্তকরণ নম্বর দেশটির সুযোগ-সুবিধা পাওয়ার ক্ষেত্রে ব্যাপক পরিসরে ব্যবহার করা হবে। জন্মের পর থেকেই ভিয়েতনামের সকল নাগরিককে ব্যক্তিগত পরিচয়পত্র দেয়া হবে। তবে নাগরিকদের বয়স ১৪ বছর হলে তাদের পরিচয়পত্রে এ শনাক্তকরণ সংখ্যা লেখা থাকবে। বিবিসি।

নির্বাচনের বাইরে
ইনকিলাব ডেস্ক : ভেনেজুয়েলার সর্বোচ্চ আদালত দেশটির বিভিন্ন রাজনৈতিক দলকে পুনঃতালিকাভুক্ত করার প্রক্রিয়া ছয়মাস পিছিয়ে দিয়েছে। গত বৃহস্পতিবার আদালতের নেয়া এমন পদক্ষেপের ফলে প্রধান বিরোধী দলকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের বাইরে থাকতে হবে। সর্বোচ্চ আদালতের নির্দেশনায় বলা হয়েছে, দলের নিবন্ধন না থাকায় জাতীয় নির্বাচন পরিষদ ‘ডেমোক্রেটিক ইউনিয়ন রাউন্ডটেবিল (এমইউডি) দলকে নির্বাচনের বাইরে থাকার নির্দেশ দিয়েছে। ফলে তারা এ প্রক্রিয়া শেষ না করা পর্যন্ত কোন নির্বাচনে অংশ নিতে পারবে না। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ