Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

লামা উপজেলার পাহাড় কাটছে ২৭টি ইটভাটা

মোহাম্মদ শামছুদ্দোহা লামা (বান্দরবান) উপজেলা থেকে | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

পুড়ছে গাছ, দূষণ হচ্ছে পরিবেশ
পার্বত্য বান্দরবান জেলার লামা উপজেলায় প্রকাশ্যে চলছে ২৭টি ইটভাটায় ড্রাম চিমনি ও পাকা চিমনির ইটভাটার কার্যক্রম। নীতিমালা লঙ্ঘন করে বনের মাঝে ও লোকালয় ও কৃষিজমিতে গড়ে উঠেছে এসব ইটভাটা। অবাধে কাটা হচ্ছে পাহাড়। ফলে যে কোন সময় ঘটতে পারে পাহাড় ধসের মত ঘটনা।
এ ব্যপারে লামা নির্বাহী কর্মকর্তার ভারপ্রাপ্ত দায়িত্বে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ সায়েদ ইকবাল এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, লামায় কোন ইট ভাটার বৈধ কোন কাগজ পত্র নেই। সব ইট ভাটা অবৈধ ভাবে গড়ে উঠেছে। উপজেলা প্রশাসন এ অবৈধ ইটভাটা বন্ধে তৎপর রয়েছে। উপজেলা প্রশাসন ইতিমধ্য কয়েকটি ইটভাটায় অভিযান চালিয়ে মাটি কাটার অপরাধে জরিমানা করেছে। লামা উপজেলায় কয়টি ইটভাটা রয়েছে জানতে চাইলে তিনি বলেন, লামা উপজেলার ফাইতং ইউনিয়নে ২১ টি, ফাঁসিয়াখালী ইউনিয়নে ৪ টি, গজালিয়া ইউনিয়নে ১টি আর লামা পৌরসভায় ১টি ইটভাটা রয়েছে।
লামা সদর থেকে প্রায় ৫৫ কিলোমিটার দূরে ফাইতংয়ের ইটভাটা গুলোতে সরজমিনে গিয়ে দেখা যায়, ২১টি ইট ভাটায় ইট তৈরী করতে চুল্লিতে ভরছে বনের গাছ। জ্বালানী হিসাবে বনের গাছ কেটে সারি বদ্ধ ভাবে স্তুপ করে রেখেছে এবং পাহাড় কেটে চুল্লির পাশে মাটি পাহাড় সমান স্তুপ করে রাখা হয়েছে। এসব ইট ভাটায় মাটি কাটার জন্য প্রতিনিয়ত ব্যবহার করছে বোলডোজার আর স্ক্যাভেটর (মাটি কাটার যন্ত্র)। ইট ভাটায় কর্মরত ম্যানাজারের মাধ্যমে জানা যায়, গত ২০ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্য ইটভাটায় ইট পুড়ানো শুরু করেছে।
সরজমিনে গিয়ে দেখা যায়, সকল ইট ভাটার চুল্লি দিয়ে কালো ধোঁয়া বের হচ্ছে। ইট ভাটায় বনের গাছ দিয়ে ইট পোড়াচ্ছে। চুল্লির গোড়ায় সারিবদ্ধ ভাবে বনের গাছ সাজিয়ে রেখেছে। আর এ ইটভাটার মাঠে লাখ লাখ কাঁচা ইট বানিয়ে সাজিয়ে রেখেছে। পাহাড় থেকে মাটি কেটে এনে পাহাড়ের মতো করে মাটি স্তুপ করে রেখেছে।
লামা উপজেলা নির্বাহী কার্যালয় সূত্রে জানাযায়, লামা উপজেলার তিনটি ইউনিয়নে মোট ২৭ টি ইটভাটা রয়েছে। ইট ভাটার এক ম্যানাজারের সাথে আলাপ কালে তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেন, গত ১৯ নভেম্বর ইটভাটা আগুন দিয়ে ইট পোড়ানোর কাজ শুরু করেছি। প্রথম রাউন্ডে ইটভাটার ভিতর ৫ লাখ ইট দিয়েছি। আল্লাহ সহায় থাকলে এ বছর ৭ থেকে ৮ রাউন্ড ইট অর্থাৎ প্রায় ৪০ লাখ ইট বাহির করতে পারবে বলে তিনি জানান। জ্বালানীর জন্য কয়লা নাকি লাকড়ী ব্যবহার করছেন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা পাহাড়ের গাছ ও লাকড়ী ব্যবহার করে থাকি। কয়লা দিয়ে ইট পুড়ালে ব্যয় বেশী হয়। প্রতি রাউন্ডে কি পরিমান জ্বালানী কাঠের প্রয়োজন হয় জানতে চাইলে ম্যানাজার উত্তর না দিয়ে এড়িয়ে যান।
ফাইতং ইটভাটা মালিক সমিতির সভাপতি কবির আহম্মদের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, লাখ লাখ টাকা পুঁজি খাটিয়ে ইটভাটার মালিকরা ইটের ব্যবসা করছে। আমরা সকলের সাথে যোগাযোগ করে প্রতি বছর ইটভাটা করে থাকি। আমরা ১৩ টি ইট ভাটার জন্য হাইকোর্টে রিট করেছি। অন্যগুলোও এ প্রক্রিয়ায় রয়েছে। কোন কোন ইট ভাটার মালিক রিট করেছে জানতে চাইলে তিনি বলেন, এ তথ্য গুলো আপনাদের দেয়া যাবেনা বলে মুঠোফোনটি কেটে দেন।
এ বিষয়ে জানতে চাইলে উপজেলার ফাইতং ইউনিয়নের চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন কোম্পানী বলেন, যত্রতত্র ভাবে ইটভাটা গড়ে উঠায় তার ইউনিয়নে নানাবিধ সমস্যা দেখা দিয়েছে বলে জানান এবং পরিবেশ হুমকির মুখে পড়েছে। ইটভাটার মালিকরা ইউনিয়ন পরিষদের কোন আইন কানুন মানেনা। গায়ের জোরে সব কাজ করে। প্রতিদিন ২শত থেকে আড়াইশত ছোট-বড় ট্রাক দিয়ে ইট পরিবহনের দায়ে সরকারী অর্থায়নে নির্মিত সকল রাস্তা গুলো ভেঙে গেছে। ইউনিয়ন পরিষদকে এক টাকাও ট্যাক্স দেয়না।
এ ব্যাপারে বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বনিক বলেন, লামা উপজেলায় গড়ে উঠা ইটভাটা করার কোন লাইসেন্স নেই। গড়ে উঠা ইটভাটাগুলো অবৈধ ভাবে গড়ে উঠেছে। এ ইটভাটা গুলো বন্ধে জেলা ও উপজেলা প্রশাসন দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইটভাটা

১৪ ফেব্রুয়ারি, ২০২২
১ ফেব্রুয়ারি, ২০২২
২২ জানুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২
১৫ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ