Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

জাবি’র ছাত্র জুবায়ের হত্যা : ৫ জনের ফাঁসি বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৮, ৪:২৫ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র জুবায়ের আহমেদ হত্যা মামলায় ৫ জনের ফাঁসি বহাল রেখেছে হাইকোর্ট।
বুধবার (২৪ জানুয়ারি) বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় বহাল রাখেন।

এছাড়া আদালত ২ জনের যাবজ্জীবন ও খালাস দিয়েছে ৪ জনকে।

বুধবার বেলা ১১টার দিকে বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রায় পড়া শুরু করেন। মঙ্গলবার রায় ঘোষণার জন্য দিন ধার্য থাকলেও বেঞ্চের একজন বিচারপতি ছুটিতে থাকায় রায় ঘোষণা করা হয়নি।

ফাঁসির দণ্ড পাওয়া আসামিরা হলেন- খান মোহাম্মদ রইছ ও জাহিদ হাসান, দর্শন বিভাগের রাশেদুল ইসলাম রাজু, প্রাণিবিজ্ঞান বিভাগের আশিকুল ইসলাম আশিক এবং সরকার ও রাজনীতি বিভাগের মাহবুব আকরাম। আসামী রাশেদুল ইসলাম রাজু ছাড়া বাকি চারজন পলাতক রয়েছেন।

এ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- অভিনন্দন কুণ্ডু অভি, দর্শন বিভাগের কামরুজ্জামান সোহাগ,পরিসংখ্যান বিভাগের ছাত্র শফিউল আলম সেতু, ইশতিয়াক মেহবুব অরূপ, ইতিহাস বিভাগের মাজহারুল ইসলাম এবং অণুজীববিজ্ঞান বিভাগের ছাত্র নাজমুস সাকিব তপু। এদের মধ্যে অরূপ পলাতক থাকলেও বাকিরা কারাগারে আছেন।

উল্লেখ্য, ২০১২ সালের ৮ জানুয়ারি জুবায়ের আহমেদকে কুপিয়ে জখম করে ছাত্রলীগের একটি গ্রুপ। জুবায়েরও ছাত্রলীগের কর্মী ছিলেন। কোপানোর পরে জুবায়েরকে উদ্ধার করে ভর্তি করা সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে। অবস্থার অবনতি হলে সেদিন রাতেই তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানেই ৯ জানুয়ারি ভোরে মারা যান জুবায়ের আহমেদ। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সে সময়ের রেজিস্ট্রার হামিদুর রহমান আশুলিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার শুনানি শেষে ২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি পাঁচজন আসামীকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন বিচারিক আদালত। আর অভিযোগ প্রমাণিত না হওয়ায় দুজনকে খালাস দেন ঢাকার-৪ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ বি এম নিজামুল হক।

গত ৯ জানুয়ারি জুবায়ের আহমেদ হত্যা মামলায় মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে আসামিদের করা আপিল ও ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড নিশ্চিতকরণ) শুনানি শেষ করে রায়ের জন্য ২৩ জানুয়ারি দিন ধার্য করেন হাইকোর্ট। আসামিরা সবাই ছাত্রলীগের নেতাকর্মী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুবায়ের হত্যা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ