Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষুদ্র ও মাঝারি শিল্পই দেশের অর্থনৈতিক উন্নয়নে গতি সঞ্চার করছে -এনবিআর চেয়ারম্যান

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, সিনিয়র সচিব মো: মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, দেশের অগ্রগতির অন্যতম কারণ হচ্ছে ক্ষুদ্র ও মাঝারী শিল্পের বিকাশ। আর এই ক্ষুদ্র ও মাঝারী শিল্পই দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশে কর্মক্ষেত্রের সৃষ্টি হওয়ায় প্রতিটি মানুষ কাজ করে টাকা রোজগার করার সুযোগ পাচ্ছে। আগে পরিবারের একজনের আয়ের উপর নির্ভর করতো গোটা পরিবার। এখন একটি পরিবারের প্রত্যেকেই কিছু না কিছু আয় করেন। আর এই সুযোগটিই সৃষ্টি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বই জাতীয় অর্থনীতিতে গতির সঞ্চার করেছে। তিনি গতকাল সন্ধ্যারাতে নরসিংদী শিল্পকলা একাডেমী মিলায়তনে এসএমই মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন। নরসিংদী জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ^াসের সভাপতিত্বে মেলার সমাপনী অনুষ্ঠানে বক্তৃতা করেন, নরসিংদী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর এলাহী, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান সফিকুল ইসলাম, এনসিসিআই’র সাবেক প্রেসিডেন্ট ফজলুল হক প্রমুখ।
সচিব মোশাররফ হোসেন তথ্য প্রকাশ করে বলেন, ২০০৭-২০০৮ সালে সারা পৃথিবীতে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছিল। সেই মন্দায় ইউরোপের অনেক দেশের অর্থনীতিতে ধস নেমেছিল। শুধু তাই নয় আমেরিকার মতো একটি সমৃদ্ধ দেশের অর্থনীতিও চুপসে গিয়েছিল। কিন্তু সারা পৃথিবীর অর্থনীতির এই দুর্বিপাকও বাংলাদেশকে আক্রান্ত করতে পারেনি। আমাদের ক্ষুদ্র কুটির ও মাঝারী শিল্প আমাদের অর্থনৈতিক চাকাকে গতিশীল করে রেখেছিল। তিনি আরো বলেন, নরসিংদীর এসএমই পণ্য মেলায় একজন উদ্যোক্তা ১০ লাখ টাকারও বেশী পণ্য বিক্রি করেছেন। এমন অনেক উদ্যোক্তাই প্রায় সমসংখ্যক পণ্য বিক্রি করেছে। ৫০ লাখের বেশী পণ্য বিক্রি করেছেন অনেকে। ক্ষুদ্র ব্যবসায়ীরা এসএমই পণ্য মেলার মাধ্যমে তাদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য ক্রেতাদের সামনে তুলে ধরার সুযোগ পেয়েছেন। ক্রেতারাও তাদের চাহিদা মাফিক পণ্য ক্রয়ের সুযোগ পেয়েছেন। এ ধরনের পণ্য মেলা জাতীয় উন্নয়নে ভূমিকা রাখতে পারে। অনুষ্ঠান শেষে তিনি মেলায় প্রথম স্থান অধিকারকারী রিজেন্ট ফেব্রিক্সকে প্রথম, নকশা কাঁথা এন্টারপ্রাইজকে দ্বিতীয় এবং স্বপ্নিল ক্লথসকে তৃতীয় পুরস্কার হস্তান্তর করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনবিআর চেয়ারম্যান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ