Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সামরিক শক্তিতে রাশিয়ার চেয়ে পিছিয়ে পড়ার আশঙ্কা ব্রিটিশ সেনাপ্রধানের

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সামরিক খাতে বিনিয়োগ না বাড়ালে রাশিয়ার কাছ থেকে হুমকি বাড়বে বলে মনে করেন ব্রিটিশ সেনাপ্রধান জেনারেল স্যার নিক কার্টার। সোমবার সেনাপ্রধান রয়েল ইউনাইটেড সার্ভিস ইনস্টিটিউটে বক্তৃতা দেবেন। তার সেই বক্তব্য অনুমোদন দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী গেভিন উইলয়ামসন। ওই অনুমোদিত বক্তব্যের সূত্র ধরে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, উত্তর ইউরোপে রাশিয়া কয়েকটি মহড়া চালানোর পর এবং ব্রিটেনের সামরিক বাজেট কমানোর বিষয়ে আলোচনার প্রেক্ষিতে সেনাপ্রধান এই সতর্কতা দিতে যাচ্ছেন।
২০১৪ সালের মার্চে ক্রিমিয়া আক্রমণের পর থেকেই রাশিয়া তাদের জন্য বিপদ ডেকে আনতে পারে বলে সতর্কবার্তা উচ্চারণ করে আসছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ন্যাটোভুক্ত দেশগুলো। পূর্ব ইউরোপের ওই দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে দেশটির নেতা ভ্লাদিমির পুতিন বিশ্বে তাদের অবস্থানের বিষয়টি আবারও জানান দেন বলে মনে করেন অনেক বিশ্লেষক।
অনুমোদন পাওয়া সেনাপ্রধানের ওই বক্তব্যে বলা হবে, হুমকি মোকাবিলায় ব্রিটিশ সেনাবাহিনীর সক্ষমতা ‘কমে যেতে পারে যদি প্রতিদ্বন্দ্বীদের চেয়ে তা বাড়ানো না হয়।’ বক্তব্যে তিনি রাশিয়ার যুদ্ধকালীন সাইবার তৎপরতার সক্ষমতাকেও দৃষ্টিগোচরে আনবেন।
গত বছর রাশিয়ার সেনাবাহিনী বড় পরিসরে সামরিক মহড়া দিয়েছে। উত্তর ইউরোপে কৃত্রিম হামলা ছাড়াও কলিনিনগ্রাদ থেকে লিথুনিয়া পর্যন্ত তারা মহড়া দিয়েছে। এছাড়া ব্রিটিশ সেনাপ্রধান রাশিয়ার দূর পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সক্ষমতাকেও দৃষ্টিগোচরে আনবেন। সিরিয়া যুদ্ধে রাশিয়া দেড় হাজার কিলোমিটার পাল্লার ২৬টি ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে।
এছাড়া তিনি জানাবেন, রাশিয়া আক্রমণাত্মক অভিযানের শক্তিই ক্রমাগত বাড়াচ্ছে। যার সঙ্গে পাল্লা দিতে এখনই যুক্তরাজ্যের সেনাবাহিনীকে লড়াই করতে হবে। যুক্তরাজ্যের প্রতি সম্ভাব্য সামরিক হুমকি এখন ইউরোপের দোরগোড়ায় বলেও মন্তব্য করবেন তিনি। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ