Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

‘ভারী তুষারপাত’র সতর্কতা
ইনকিলাব ডেস্ক : জাপানের আবহাওয়া সংস্থা সোমবার টোকিওতে ভারী তুষারপাতের সতর্কতা জারি করেছে। চার বছরের মধ্যে এই প্রথমবারের মতো নগরীটিতে এই সতর্কতা জারি করা হলো। বৈরী আবহাওয়ার কারণে গণপরিবহনে বিশৃঙ্খলার আশাঙ্কায় আবহাওয়া সংস্থা মানুষকে তাড়াতাড়ি বাড়ি ফেরার অনুরোধ জানিয়েছে। তুষারপাতের কারণে টোকিওতে বেশ কয়েকটি ফ্লাইট বিলম্বিত বা বাতিল হয়ে গেছে। কোন কোন এলাকার ট্রেন চলাচলও বন্ধ রয়েছে। জাপানের উত্তরাঞ্চল প্রায়ই পুরু তুষারপাতে ঢেকে থাকলেও টোকিওতে এ ধরনের আবহাওয়া দেখা যায় না বললেই চলে। সূত্র : এএফপি।
জ্যাক হুইটেন আর নেই
ইনকিলাব ডেস্ক : মার্কিন চিত্রশিল্পী ও ভাস্কর জ্যাক হুইটেন মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর। রোববার তার গ্যালারি থেকে এ ঘোষণা দেয়া হয়। কৃষ্ণাঙ্গ এই শিল্পী তার পাঁচ দশকের ক্যারিয়ারে বিরামহীনভাবে চিত্রকর্ম থেকে ভাস্কর্য এবং মূর্ত থেকে বিমূর্ত শিল্প কর্ম উপহার দিয়ে গেছেন। ১৯৩৯ সালের ৫ ডিসেম্বর আলাবামার বেসেমারে জন্মগ্রহণকারী জ্যাক যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে বেড়ে ওঠেন। সেখানে তিনি নাগরিক অধিকার আন্দোলনের কর্মী ছিলেন। এরপর ১৯৬০ সালে তিনি নিউইয়র্কে চলে আসেন। তার প্রাথমিক কাজগুলোতে আফ্রিকান আমেরিকানদের ওপর বর্ণবাদী আচরণ ফুটে ওঠে। সূত্র : এএফপি।

সিনেটে ভোটাভুটি স্থগিত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে সরকার সচল করতে একটি সমঝোতায় পৌঁছানো ছাড়াই সিনেট মূলতবী করা হয়েছে। কারণ রিপাবলিকান নেতৃত্ব সোমবার দুপুর পর্যন্ত ভোট গ্রহণ স্থগিত করেছে। সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাকনেল রোববার স্থানীয় সময় রাত ১০টার দিকে ভোটের উদ্যোগ গ্রহণ করেন। কিন্তু ডেমোক্রেট দলের সিনেট সদস্য চুক সিউমারের বিরোধিতায় তা বাতিল হয়ে যায়। সিনেটর চুক বলেন, ‘আমরা এখনো উভয় পক্ষের কাছে গ্রহনযোগ্য কোন সমাধানে আসতে পারি নাই।’
সোমবার দুপুর পর্যন্ত ভোট স্থগিতের অর্থ হলো আগামী সপ্তাহে মার্কিন ফেডারেল সরকারের অনেক কাজই বন্ধ থাকবে। সূত্র : এএফপি।

সরকার উৎখাতের শপথ
ইনকিলাব ডেস্ক : আগামী সপ্তাহের মধ্যে ইয়েমেনের জাতিসংঘ স্বীকৃত সরকারকে উৎখাত করা হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির আমিরাত সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা। এরইমধ্যে বন্দরনগরী এডেনে জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছে তারা। বিচ্ছিন্নতাবাদীদের সংগঠন সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল (এসটিসি)-এর নেতৃত্বে রয়েছেন আইদারোস আল জুবাইদি। এডেনের সাবেক এ গভর্নর দেশটির প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিলেন। তবে আমিরাতের পৃষ্ঠপোষকতায় দেশভাগের ষড়যন্ত্রের কারণে তাকে বরখাস্ত করা হয়। রবিবার এক বৈঠকে তিনি হাদি সরকারের কঠোর সমালোচনা করেন। একইসঙ্গে বর্তমান প্রধানমন্ত্রী আহমেদ বিন দাঘর এবং তার পুরো মন্ত্রিসভা প্রতিস্থাপনে প্রেসিডেন্টের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেন।
আইদারোস আল জুবাইদি অভিযোগ করেন, বর্তমান সরকার রাষ্ট্রীয় তহবিল ব্যবহার করে দক্ষিণ ইয়েমেনের নেতাদের বিরুদ্ধে ভুল তথ্য প্রচার করছে। সূত্র : আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ