Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

দিল্লিতে প্রাণহানি ১৭
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী দিল্লির উপকণ্ঠে বাওয়ানা শিল্পএলাকায় দু’তলা ভবনের একটি বাজির গুদামে ভয়াবহ আগুনে ১০ নারীসহ ১৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। গত শনিবার সন্ধ্যায় ভবনটির একতলায় মজুদ করে রাখা বাজির গুদামে প্রথমে আগুন লেগে পরে তা পুরো ভবনে ছড়িয়ে পড়ে। এনডিটিভি।

হেলিকপ্টার বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। স্থানীয় সময় গত শনিবার সকালের এ দুর্ঘটনায় দুই মার্কিন সেনা নিহত হয়েছেন। সেনাবাহিনীর একজন মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। তবে নিহতদের নাম প্রকাশ করা হয়নি। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স। এক বিবৃতিতে এ বিষয়ে কথা বলেছেন মার্কিন সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জেসন ব্রাউন। রয়টার্স।

অন্তঃসত্ত¡া নারী
ইনকিলাব ডেস্ক : নতুন বছরের শুরুতেই পরপর ধর্ষণের ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে ভারতীয় নারীদের মধ্যে। ধর্ষণের ঘটনায় ভারতের মধ্যে এগিয়ে রয়েছে অবশ্য হারিয়ানা ও উত্তরপ্রদেশ। স¤প্রতি এক ৩২ বছরের অন্তঃসত্ত¡া নারীকে গণধর্ষণ করার অভিযোগ উঠল অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে। সেই নারী প্রাতঃক্রিয়া করতে গিয়েছিলেন ঘরে বাইরে। সেই সময়ই তাকে গণধর্ষণ করা হয়। এনডিটিভি।

পাকিস্তান ছাড়তে হবে
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে অবস্থানকারী সব আফগান শরণার্থীকে একমাসের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। পাকিস্তান বলছে, শরণার্থীদের খরচ বহন করে যাওয়া তাদের পক্ষে আর সম্ভব হচ্ছে না। তা ছাড়া কূটনৈতিক ক্ষেত্রেও কিছু সমস্যার কথা সামনে দাঁড় করাচ্ছে দেশটি। পাকিস্তান অবশ্য এর আগেও বেশ কয়েকবার এমন নির্দেশনা জারি করেছিল। ওই নির্দেশনার বাস্তাবায়ন শেষ পর্যন্ত হয়নি। এরআগেও একই নির্দেশনা জারি করে ব্যর্থ হওয়া পাকিস্তান এবার সিদ্ধান্ত বাস্তবায়নে বদ্ধপরিকর। ডয়েচে ভেলে।

হলুদ জ্বরে আক্রান্ত
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলে মহামারী আকারে ছড়িয়ে পড়ছে হলুদ জ্বর। গত ডিসেম্বরের পর থেকে এ পর্যন্ত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আক্রান্ত হয়েছেন অনেকে। এই জ্বরের জন্য দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য মিনাস জিরাইসে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ রাজ্যের রাজধানী বিলো হরিজোনতে সহ অধিকাংশ এলাকায় হলুদ জ্বর ছড়িয়েছে। জ্বর প্রতিরোধে ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় তিনটি রাজ্যে গণহারে ভ্যাকসিন দেয়া হচ্ছে। আতঙ্কিত ব্রাজিলীয়রা সবাই ভিড় করছেন ক্লিনিকগুলোর সামনে। আশঙ্কা করা হচ্ছে খুব দ্রæতই ভ্যাকসিন ফুরিয়ে আসবে। বিবিসি।

ক্ষমা চাইল ইসরাইল
ইনকিলাব ডেস্ক : প্রতিবেশী রাষ্ট্র জর্ডানের কাছে অবশেষে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে দখলদার ইহুদিবাদী ইসরাইল। জর্ডান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মাদ আল মোমানি জানান, ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় এক চিঠিতে ২০১৬ সালের জুলাইয়ে জর্ডানের দুই নাগরিককে হত্যাকান্ডের জন্য গভীর দুঃখ প্রকাশের পাশাপাশি ক্ষমা চেয়েছে। এছাড়া খুনি নিরাপত্তারক্ষীর বিচার করা হবেও বলে প্রতিশ্রুতি দিয়েছে তেল আবিব। উল্লেখ্য, ২০১৬ সালের জুলাইয়ে জর্ডানের রাজধানী আম্মানে ইসরায়েলি দূতাবাসে দুই জর্ডানি নাগরিককে হত্যা করে এক নিরাপত্তারক্ষী। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ